Seema Biswas: কলকাতার ফুটপাথে ডিম-পাউরুটি বিক্রি করলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সীমা বিশ্বাস!

Seema Biswas: কী এমন ঘটল যে সোজা ফুটপাথে দোকান দিতে হল সীমা বিশ্বাসকে?

Seema Biswas: কলকাতার ফুটপাথে ডিম-পাউরুটি বিক্রি করলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সীমা বিশ্বাস!
সীমা বিশ্বাস।
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

Jun 04, 2022 | 9:27 AM

তিনি সেই ডাকাত রানি। ফুলন দেবীর চরিত্রে অভিনয় করেছিলেন শেখর কাপুর পরিচালিত ছবি ‘ব্যান্ডিট কুইন’-এ। তিনি সীমা বিশ্বাস। ১৯৯৪ সালে মুক্তি পেয়েছিল সেই ছবি। তারপর তিনি অভিনয় করেছিলেন ‘খামোশি’ ছবিতে, ‘ওয়াটার’-এর মতো ছবিতে। খুবই বাছাই করে চরিত্র করেন। তাঁকে রোল দেওয়ার আগে ভাবতে হয় নির্মাতাদের। নিজেকে ‘থিয়েটারের কন্যা’ বলেন। দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামায় প্রশিক্ষিত সীমা ঘুরে গেলেন কলকাতা থেকে। যে কলকাতায় তিনি একটা সময় লাগাতারভাবে মঞ্চস্থ করেছিলেন রবীন্দ্রনাথের ‘স্ত্রীর পত্র’। মুম্বইবাসী সীমার কলকাতায় আসা একটি বিশেষ কারণে। একটি ছবিতে তিনি অভিনয় করেছেন তিনি। তারই শুটিং ছিল। ছবির নাম ‘মন পতঙ্গ’। ছোট্ট রোল, কিন্তু গুরুত্বপূর্ণ। ছবির শিল্পী ও কলাকুশলীদের সঙ্গে আত্মীয়তা তৈরি করে তিলোত্তমার মাটি ছাড়লেন অসমে বড় হওয়া অভিনেত্রী। সেই ছবিতেই রাস্তার ধারে একজন ডিম-পাউরুটি বিক্রেতার চরিত্রে অভিনয় করেছেন সীমা। অরোরা ফিল্মসের ছবি। পরিচালক জুটি শর্মিষ্ঠা মাইতি ও রাজদীপ পালের ছবি। ছবি সম্পর্কে কথা বলতে গিয়ে নিজের আবেগ কিছুতেই ধরে রাখতে পারছিলেন না ‘ডাকাত রানি’। বলেছেন, “আমি অভিভূত। দারুণ ভাল লেগেছে আমার কাজ করে। ওঁরা সকলেই স্টার।”

মধ্য কলকাতায় অরোরা ফিল্মসের অফিস। নিজের অংশের শুটিং শেষ করে ছবির ঘোষণা অনুষ্ঠান আলো করেছিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সীমাদেবী। ছবিতে সীমা ছাড়াও অভিনয় করেছেন শুভঙ্কর মহান্ত, বৈশাখী রায়, অমিত সাহা, অনিন্দিতা ঘোষ, জনার্দন ঘোষ, ত্রিবিক্রম ঘোষ, অনিন্দ্য রায়রা। রয়েছেন জয় সেনগুপ্ত ও তন্নিষ্ঠা বিশ্বাসও।

এই খবরটিও পড়ুন

নিপীড়নের ভয়ে গ্রাম ছেড়ে শহর কলকাতায় পালিয়ে আসা এক প্রেমিক-প্রেমিকার গল্প ‘মন পতঙ্গ’। তাঁদের ঠাঁই হয় ফুটপাথে। সেখানেই ডিম-পাউরুটির একটি ছোট্ট দোকান চালায় সীমা বিশ্বাসের চরিত্রটি। রয়েছে অন্যান্য ফুটপাথবাসী চরিত্রও। বাস্তবের কাছাকাছি ফের একটি চরিত্রে দেখা যাবে সীমা বিশ্বাসকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla