TV9 Bangla Exclusive: বিনোদিনীকে নিয়ে ‘যুদ্ধ’ ইন্ডাস্ট্রিতে, বলিউড বনাম টলিউডে এগিয়ে কোন ‘বাঙালি’ পরিচালক?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sneha Sengupta

Updated on: Oct 20, 2022 | 8:08 PM

Pradeep-Ramkamal: দুটি ছবির পরিচালকই বাঙালি। বাংলা ছবির পরিচালকের নাম রামকমল মুখোপাধ্যায়। হিন্দি ছবির পরিচালক প্রদীপ সরকার।

TV9 Bangla Exclusive: বিনোদিনীকে নিয়ে 'যুদ্ধ' ইন্ডাস্ট্রিতে, বলিউড বনাম টলিউডে এগিয়ে কোন 'বাঙালি' পরিচালক?

স্নেহা সেনগুপ্ত

বাংলার একজন কিংবদন্তি নাট্যব্যক্তিত্ব। কিংবদন্তির নাম নটী বিনোদিনী। বাংলার রঙ্গমঞ্চের সেই দীপ্যমান নক্ষত্র, যাঁকে ঘিরে মানুষের মনে আগ্রহ আজও কিছু কম নেই। সেই নটীকে নিয়েই বাংলা এবং হিন্দি ছবির জগৎ তেড়েফুঁড়ে জেগে উঠেছে। দুই ইন্ডাস্ট্রিতেই ছবি তৈরি হচ্ছে তাঁর জীবনকে কেন্দ্র করে। একটি ছবি তৈরি হচ্ছে বাংলায়। একটি হিন্দিতে। অল্প দিনের ব্যবধানেই প্রকাশ্যে এসেছে বিষয়টি। নেটপাড়ায় ফিসফাস শুরু হয়েছে, ‘সব ছেড়ে হঠাৎ আবার নটী বিনোদিনীকে নিয়ে টানাটানি কেন বাপু…?’ TV9 বাংলা সেই প্রশ্নেরই উত্তর খুঁজল।

বিনোদিনীর জীবন নির্ভর বাংলা ছবিটির ঘোষণা হয়েছে আগেই। তাও প্রায় ৬ সপ্তাহ আগে। পোস্টার, মোশন পোস্টার সবটাই বেরিয়ে গিয়েছে পূর্বে। ছবির পরিচালকের নাম রামকমল মুখোপাধ্যায়। ছবির নাম ‘বিনোদিনী একটি নটীর উপাখ্যান’। মুখ্য চরিত্রে অভিনয় করছেন রুক্মিণী মৈত্র। চৈতন্যের সাজে তাঁর লুক বাহবা কুড়িয়েছে। ২ বছর ধরে গবেষণার পর ছবির কাজে হাত দিয়েছেন রামকমল। পরের মাসে কলকাতায় ফিরে অভিনেতাদের থেকে শুটিংয়ে ডেট নিতে করা শুরু করবেন তিনি। ছবির চিত্রনাট্য লিখেছেন প্রিয়াঙ্কা পোদ্দার। তবে বাংলা ছবির শুটিংই যে প্রথমে শুরু হবে, তা নিশ্চিত করেছেন পরিচালক।

অন্যদিকে গত বুধবার (২০.১০.২০২২) জানা যায়, মুম্বইয়ের বাঙালি পরিচালক প্রদীপ সরকারও নটী বিনোদিনীকে নিয়ে ছবি তৈরি করছেন। এবং সেই ছবিতে বিনোদিনীর চরিত্রে থাকছেন কঙ্গনা রানাওয়াত। ছবির চিত্রনাট্য লিখেছেন প্রকাশ কাপাডিয়া। পরের বছর ছবির শুটিং শুরু হবে বলে TV9 বাংলাকে জানিয়েছেন প্রদীপ। কিছু অংশের ছবির শুটিং হবে কলকাতায়। কিছুটা সেট তৈরি হবে মুম্বইয়ের ফিল্ম সিটিতে।

নটী বিনোদিনীকে নিয়ে দুটি ছবি তৈরি হচ্ছে প্রায় একই সময়ের কাছাকাছি। এ ব্যাপারে TV9 বাংলা রামকমল মুখোপাধ্যায় ও প্রদীপ সরকার – দু’জনের সঙ্গেই কথা বলে। গত বুধবার বিষয়টি জানার পর রামকমল বলেছেন, “আমি বাংলা ভাষায় তৈরি করছি ‘বিনোদিনী একটি নটীর উপাখ্যান’। সেই ছবিতে আছেন রুক্মিণী মৈত্র। আমার আশা বাংলার এই কিংবদন্তি নাট্যব্যক্তিত্বকে নিয়ে আমাদের এই কাজ দর্শকের মন ছুঁয়ে যাবে।”

এই খবরটিও পড়ুন

প্রদীপ সরকারও নটী বিনোদিনীর জীবননির্ভর ছবি তৈরি করছে। সেই প্রদীপ সরকার যিনি অতীতে তৈরি করেছিলেন ‘পরিণীতা’, ‘মর্দানি’র মতো ছবি। রামকমল কি অনেকখানি চ্যালেঞ্জের মুখে? কেন না বাংলা ছবির বাজেটের নিরিখে হিন্দি ছবির বাজেট হয় অনেক বড় অঙ্কের। শুটিংয়ের সুবিধাও অনেকটাই বেশি পাওয়া যায়। প্রতিযোগিতার নিরিখে নিজেকে কোন স্থানে দেখছেন তিনি? রামকমল বলেছেন, “আমার প্রতিযোগিতা কারও সঙ্গে নেই। আমি নিজের কাজের সঙ্গেই প্রতিযোগিতা করি। প্রদীপদা আমার চেয়ে অনেক-অনেক সিরিয়র। আমি কেবলই তাঁর আশীর্বাদ চাইতে পারি। আর কিছু না।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla