Obesity: ওবেসিটি থেকে মুক্তির উপায় কী? দ্রুত ওজন কমাতে বাড়িতেই মেনে চলুন এই ৫ সহজ ও জরুরি টিপস

Lose Weight: লকডাউন পরিস্থিতির পর থেকেই নেট জগতে ব্লগারদের ভিড় বেড়ে গিয়েছে। প্রায় প্রত্যেকেই ওজন কমানোর উপায় সম্পর্কে লিখছেন বা ওজন কমানোর জন্য একটি ডায়েট চার্ট দিচ্ছেন। তাদের মধ্যে কিছু আসল কিন্তু বেশিরভাগই নকল।

Obesity: ওবেসিটি থেকে মুক্তির উপায় কী? দ্রুত ওজন কমাতে বাড়িতেই মেনে চলুন এই ৫ সহজ ও জরুরি টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 9:44 AM

ওবেসিটি (Obesity) বর্তমান বিশ্বের একটি গুরুত্বপূর্ণ সমস্যা। এই আধুনিক যুগে জীবনযাত্রার সমস্যার কারণে বাড়ছে এই স্থূলতার সংখ্যা। একটি অস্বাস্থ্যকর জীবনধারা ওজন বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। ফাস্ট-ফুডের অভ্যাস, টানা বসে থাকা চাকরি, বাইরের কাজ না করা, স্মার্টফোনের আকর্ষণ আজকের অস্বাস্থ্যকর জীবনযাত্রার প্রধান অংশ।

ইন্টারনেটে ওজন কমানোর জন্য টিপস এবং কৌশল দেখে বাড়িতে অনেকভাবে ট্রাই করেও ফল মিলছে না! লকডাউন পরিস্থিতির পর থেকেই নেট জগতে ব্লগারদের ভিড় বেড়ে গিয়েছে। প্রায় প্রত্যেকেই ওজন কমানোর উপায় সম্পর্কে লিখছেন বা ওজন কমানোর জন্য একটি ডায়েট চার্ট দিচ্ছেন। তাদের মধ্যে কিছু আসল কিন্তু বেশিরভাগই নকল। “আপনিও একই জিনিস করছেন।” কিন্তু এখানে ভেষজ ও সহজ উপায়ে ওজন কীভাবে কমানো যায়, তার একটি নির্দিষ্ট টিপস দেওয়া রইল, তাতে ওবেসিটি ছেকে মুক্তি পাওয়ার অন্যতম পথ বলা যেতে পারে।

ফিল্টার করা জল পান করা

জল হল মূল উপাদান এবং ওজন কমাতে আবশ্যক। জল আপনার পেট ভরা রাখার জন্য একটি দমনকারী হিসাবে কাজ করে, যখন এটি শরীরকে হাইড্রেট করে যা বিপাক বৃদ্ধি করে। জল থেকে ফ্লাশ কিডনি পরিষ্কার করে এবং চর্বি ভাঙতে সাহায্য করে। সর্বদা উষ্ণ বা উষ্ণ জল পান করুন। এটি ওজন কমানোর প্রক্রিয়া বাড়ায়, কারণ পানির তাপমাত্রা শরীরের তাপমাত্রায় কমিয়ে ক্যালোরি পোড়ায়। আপনার ক্ষমতার বেশি পানি পান করবেন না। শুধু আপনার শরীরকে হাইড্রেট করার জন্য পান করুন। প্রতিটি খাবারের ৩০ মিনিট আগে এবং পরে আপনার যদি একটি গ্লাস থাকে তবে উষ্ণ জল স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি কার্যকরী। ডায়েট মেনে চললে খাবারের পরিমাণ কমাতেও সাহায্য করে।

উষ্ণ জলে মধু এবং লেবুর রস

এক গ্লাস গরম জল দিয়ে আপনার দিন শুরু করা ভালো। আপনার ওজন কমানোর প্রক্রিয়া বাড়ানোর জন্য এখানে একটি সংযোজন রয়েছে, সাধারণ জলের পরিবর্তে মধু এবং লেবুর হালকা গরম জল। আপনি এই মধু লেবু জল খেতে পারেন যা চর্বি ঝেড়ে ফেলে। এটি শরীরের চর্বি কমিয়ে ওজন কমানোর প্রক্রিয়াকে বেঁধে রাখতে সাহায্য করে।

ডিটক্স ওয়াটার

ডিটক্স ওয়াটার শরীরের টক্সিন মুক্ত করতে সাহায্য করে যা মেটাবলিজম বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে। এক জগ জল নিন এবং এতে শসা, লেবু এবং দারচিনির স্লাইস দিন। এটি সারারাত রেখে দিন এবং সকালে পান করুন। আপনি চাইলে আপনার স্বাভাবিক জলকে ডিটক্স ওয়াটার দিয়েও প্রতিস্থাপন করতে পারেন।

গ্রিন টি

গ্রিন টি একটি ফ্যাট বার্নার পানীয়। গ্রিন টি-তে উপস্থিত শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আপনার শরীরকে সহজেই চর্বি পোড়াতে সাহায্য করে। আপনি নিয়মিত ৩ থেকে ৪ কাপ গ্রিন টি পান করতে পারেন। গ্রিন টি ভিটামিন সি, জিঙ্ক, সেলেনিয়াম এবং খনিজগুলির ট্রেস দিয়ে পরিপূর্ণ। গ্রিন টি-তে একটু স্বাদ চাইলে লেমন গ্রিন টিও পছন্দ। শুধু এক কাপ গরম জলে টিব্যাগটি ডুবিয়ে দিন। আপনার গ্রিন টি কোন অতিরিক্ত প্রচেষ্টা ছাড়াই প্রস্তুত। পিত্‍জা বা বার্গারের সঙ্গে এক কাপ গ্রিন টি খান। গ্রিন টি-তে উপস্থিত ফ্ল্যাভোনয়েড এবং ক্যাফেইন বিপাকীয় হারকে প্রচার করে এবং চর্বি অক্সিডেশন বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করতে পারে।

গোলমরিচ

গোলমরিচ ওজন কমাতে সাহায্য করে এবং স্থূলতা নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে ক্যাপসাইসিন নামের একটি উপাদান রয়েছে যা আপনার বিপাককে উদ্দীপিত করে এবং আপনার শক্তি হ্রাস বাড়ায়। এটি হজমে সাহায্য করে এবং ক্ষুধা নিবারণ করে। রক্তে শর্করার মাত্রা শরীরের ওজনের উপর প্রভাব ফেলে। গোলমরিচ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই, আনুপাতিক ক্ষুধা পাওয়ার জন্য চিনির মাত্রা ভারসাম্যপূর্ণ হওয়া দরকার।

আপনি বিভিন্ন উপায়ে গোলমরিচ খেতে পারেন:

– এটি চা তৈরি করতে ব্যবহার করুন এবং নিয়মিত গোলমরিচ চা পান করুন বা – হালকা গরম জলেতে লেবু ও মধু মিশিয়ে নিন বা – আপনার খাবারে আদা এবং অন্যান্য মশলার সাথে উদারভাবে লাল মরিচ যোগ করুন। – ওজন কমানোর জন্য আপনার খাদ্য পরিকল্পনায় লাল মরিচ অন্তর্ভুক্ত করুন এবং দ্রুত পার্থক্য অনুভব করুন।

আরও পড়ুন: Protect your vision: চোখ জ্বালা বা ব্যথা হলে উপেক্ষা নয়, উপসর্গ বুঝে সতর্ক হোন এখনই