Protect your vision: চোখ জ্বালা বা ব্যথা হলে উপেক্ষা নয়, উপসর্গ বুঝে সতর্ক হোন এখনই

Eye Problems: মানসিক এবং শারীরিক সুস্থতা নিশ্চিত করার জন্য এটিকে রক্ষা করতে এবং এর দীর্ঘায়ুকে সমর্থন করার জন্য পদক্ষেপ গ্রহণ করা অপরিহার্য।

Protect your vision: চোখ জ্বালা বা ব্যথা হলে উপেক্ষা নয়, উপসর্গ বুঝে সতর্ক হোন এখনই
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 10:15 PM

চোখ হল বিশ্বের জানলা। তাই এর যে কোনও ক্ষতিই মারাত্মক আকার ধারণ করতে পারে। দৃষ্টির দান, যদিও বিরল নয়, খুব মূল্যবান এবং এটিকে মঞ্জুর করা উচিত নয়। মানসিক এবং শারীরিক সুস্থতা নিশ্চিত করার জন্য এটিকে রক্ষা করতে এবং এর দীর্ঘায়ুকে সমর্থন করার জন্য পদক্ষেপ গ্রহণ করা অপরিহার্য।

চোখের যত্ন নেওয়ার প্রথম পদক্ষেপ হল ঝুঁকি এবং সমস্যাগুলির লক্ষণ সম্পর্কে সচেতন হওয়া। অন্যান্য স্বাস্থ্যের অবস্থার বিপরীতে, চোখের সঙ্গে সম্পর্কিত স্বাস্থ্য জটিলতার লক্ষণগুলি প্রায়ই এমন একটি পর্যায়ে উপস্থিত হয় যখন এটি যথারীতি অনেকটাই দেরি হয়ে গিয়েছে। তাই চোখের যে কোনও সমস্য়ায় সতর্কতা অবলম্বন করা উচিত।

এখানে চোখের ,সমস্যার কিছু সতর্কতামূলক লক্ষণ দেওয়া রইল, যা আপনার জানা উচিত।

ক্রমাগত মাথাব্যথা বা চোখে ব্যথা- শরীরের যে কোনও অংশে অনবরত ব্যথা কখনোই ভালো লক্ষণ নয়। ব্যথার অবস্থান এটির কারণ হতে পারে এমন সমস্যাটি সনাক্ত করতে সহায়তা করতে পারে। ক্রমাগত চোখ বা মাথাব্যথা চোখের সমস্যার লক্ষণ হতে পারে এবং উপেক্ষা করা উচিত নয়।

অত্যধিক শুষ্কতা বা আর্দ্রতা: শুষ্ক চোখ বা অত্যধিক রগড়ানো, কোনওটাই স্বাস্থ্যকর লক্ষণ নয় এবং উপেক্ষা করা উচিত নয়। এই উপসর্গের সঙ্গে যুক্ত কিছু সাধারণ সমস্যা হল ব্লক টিয়ার নালি, অ্যালার্জি, ব্লেফারাইটিস ইত্যাদি।

রাতের অন্ধত্ব: রাতে আপনার পথটি নেভিগেট করা কি বিরক্তিকরভাবে কঠিন হয়ে পড়েছে? কিছু অবস্থা যেমন ছানি, রেটিনাইটিস পিগমেন্টোসা, ইত্যাদি চোখকে স্বাভাবিকভাবে ভিন্ন আলোকিত পরিবেশের সঙ্গে সামঞ্জস্য করতে বাধা দিতে পারে, বিশেষ করে অন্ধকার। এমনটা হলে অবশ্যই চিকিত্‍সকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

বিকৃত বা ঝাপসা দৃষ্টি: আপনার দৃষ্টির মানের কোন পরিবর্তন বেশ দৃশ্যমান হতে পারে। কিছু লক্ষণ প্রায়ই ছোটখাট অসুবিধা হিসাবে উপেক্ষা করা হয় যা লক্ষণগুলিকে আরও খারাপ করতে পারে। বিকৃত বা ঝাপসা দৃষ্টি ঠিক নয় এবং এইউপসর্গের সঙ্গে যুক্ত কিছু সাধারণ সমস্যা হল ছানি, কনজাংটিভাইটিস, ম্যাকুলার এডিমা ইত্যাদি।

পেরিফেরাল দৃষ্টিশক্তি হ্রাস: পেরিফেরাল দৃষ্টিশক্তি হ্রাস গ্লুকোমার মতো জটিলতার একটি চিহ্ন হতে পারে এবং এটি কখনওই উপেক্ষা করা উচিত নয়। কখনও কখনও, চোখ আমাদের চারপাশের একটি অকেকাসড ভিউ দিতে পারে যেখানে আমরা সরাসরি দেখতে পাই না ।

আরও পড়ুন: Spinach Day: হার্ট- চোখ-ত্বক-হাড় সুস্থ রাখতে আজ থেকেই ডায়েটে রাখুন অলরাউন্ডার পালং শাক!

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।