Natural Mouth Wash: লাগবে না ডাক্তারের ফি, ক্যাভিটি থেকে দূরে থাকতে বাড়িতেই বানান মাউথ ওয়াশ

Homemade Mouthwash: নারকেল তেলের মধ্যে রয়েছে লরিক অ্যাসিড, অ্যান্টি ইনফ্ল্যামেটরি গুণ এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ। মুখের যাবতীয় দুর্গন্ধ দূর করতে সাহায্য করে নারকেল তেল

Natural Mouth Wash: লাগবে না ডাক্তারের ফি, ক্যাভিটি থেকে দূরে থাকতে বাড়িতেই বানান মাউথ ওয়াশ
দাঁতের স্বাস্থ্যরক্ষায় ব্যবহার করুন এই টোটকা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 05, 2022 | 8:34 PM

অন্যান্য শারীরিক সমস্যার মত মর্তমানে পাল্লা দিয়ে বেড়েছে দাঁতের সমস্যাও। ভিড় বেড়েছে দন্ত চিকিৎসকের কাছেও। খুব কম বয়স থেকেই আজকাল সকলে ভুগছে দাঁতের সমস্যায়। ক্যাভিটির সমস্যা আজকের নয়। ইদানিং কালে সমস্যা বেড়েছে। দাঁতে ক্যাভিটি ছাড়াও দাঁতের জোর কমে যাওয়া, অ্যানামেল ক্ষয়ে যাওয়া এসব নানা সমস্যা তো আছেই। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেশনের মতে এখন ৮০ শতাংশেরও বেশি মানুষ ভুগছেন এই দাঁতের সমস্যায়। মাড়িতে ব্যথা, মাড়িতে সংক্রমণের সঙ্গে বাড়ছে দাঁতের ক্যানসারও। কথায় বলে দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না। দাঁতের ব্যথাও কতটা ভয়ংকর হতে পারে তা যে ভুক্তভোগী একমাত্র সেই জানে। দাঁতে ব্যথা হলে কিংবা ক্যাভিটির সমস্যা থাকলে খাবার চিবিয়ে খাওয়া যায় না। খাবার চিবিয়ে না খেলেই সেখান থেকে আসে একাধিক সমস্যা।

ছোটবেলায় বেশিরভাগ বাড়িতেই দুবার ব্রাশ করতে শেখানো হয়। অনেকেই তা মেনে চলতে পারেন না। দুবার ব্রাশ না করলে দাঁতের ক্ষতি হতে বাধ্য। ডাক্তাররা বলেন এই দুবার দাঁত ব্রাশ করার পাশাপাশি কোনও একটা মাউথ ওয়াশ ব্যবহীর করে মুখ ধুয়ে নিতে হবে। এক্ষেত্রে বাজার চলতি মাউথ ওয়াশের পরিবর্তে বাড়িতেই বানিয়ে নিন প্রাকৃতিক মাউথ ওয়াশ। এক্ষেত্রে খুব ভাল কাজ করে অ্যালোভেরা জুস। মাড়ি থেকে রক্তপাত হলে অ্যালোভেরা জুস থেকে তৈরি মাউথ ওয়াশ কিন্তু খুবই কার্যকরী। ত্বক আর চুলের স্বাস্থ্য রক্ষায় অ্যালোভেরা খুবই উপকারী। এই অ্যালোভেরার তৈরি মাউথ ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে পারলে মুখে সংক্রমণের সম্ভাবনা কমবে। হাফ কাপ অ্যালোভেরারর জুস আর হাফ কাপ জল মিশিয়ে নিন। রোজ ব্রাশ করার পর এই মিশ্রণ দিয়ে মুখ ধুয়ে নিন।

নারকেল তেলের মধ্যে রয়েছে অনেক গুণ। শরীরে অনেক রকম রোগ তাড়াতেও ভূমিকা রয়েছে এই তেলের। নারকেল তেলের মধ্যে রয়েছে লরিক অ্যাসিড, অ্যান্টি ইনফ্ল্যামেটরি গুণ এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ। মুখের যাবতীয় দুর্গন্ধ দূর করতে সাহায্য করে নারকেল তেল। সেই সঙ্গে বিভিন্ন রোগ প্রতিরোধেও সাহায্য করে। এক চামচ নারকেল তেল ব্রাশ করার পর মুখে বুলিয়ে নিন ভাল করে। ১০ মিনিট রেখে মুখে জল নিয়ে ভাল করে কুলকুচি করে ধুয়ে ফেলুন।

নুন দাঁতের জন্য খুব ভাল। লুনের মধ্যে থাকে ফ্লোরাইড। সেই সঙ্গে থাকে ক্যারোস্ট্যাটিক, যা দাঁতকে দুর্বল হতে বাধা দেয়। দাঁত সহজে ভাঙতে পারে না। রোজ ব্রাশ করার পর গরম জলে নুন ফেলে দাঁত ধুয়ে নিলে সংক্রমণের সম্ভাবনা বা মুখে গুর্গন্ধ কোনওটাই থাকে না। হাফ চামচ নুন নিয়ে হাফ চামচ ইষদুষ্ণ জলে মিশিয়ে নিন। এতেই কাজ হবে।

মুখের দুর্গন্ধ কাটাতে খুব ভাল কাজ করে বেকিং সোডা। এছাড়াও বেকিং সোডা ব্যাকটেরিয়া দূর করতেও ভীষণ রকম কার্যকরী। লালার মধ্যে যে PH থাকে সেই ব্যালান্সও রক্ষা করতে সাহায্য করে বেকিং সোডা। অনেকের দাঁতে হলদেটে ছোপ থাকে। তাঁদের ক্ষেত্রেও ভাল কাজ করে এই বেকিং সোডা।

এই খবরটিও পড়ুন

দাঁতে ব্যথার সমস্যায় অর্বথ্য ওষুধ হল লবঙ্গ আর দারচিনির তেল। দাঁতে দুর্গন্ধ আর সংক্রমণের জন্য দায়ী হল স্ট্রেপ্টোকক্কাস মিউটানস। যা দাঁতের যে কোনও সংক্রমণ রোধে সাহায্য করে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla