Long Covid Symptoms: টানা শুকনো কাশি, সর্দি বা শ্বাসকষ্টে ভুগছেন? লং কোভিডের ৭ লক্ষণ জেনে রাখুন

SARS-CoV-2 Infections: মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকদের সমীক্ষা অনুসারে একটি ওপেন ফোরাম ইনফেকশন জার্নালে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে।

Long Covid Symptoms: টানা শুকনো কাশি, সর্দি বা শ্বাসকষ্টে ভুগছেন? লং কোভিডের ৭ লক্ষণ জেনে রাখুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 11:06 AM

আবহাওয়ার খামখেয়ালি ও পরিবর্তনের জেরে অধিকাংশ মানুষই জ্বর, সর্দি, কাশিতে ভুগছেন। অ্যান্টিবায়োটিক, সিরাপ খেয়েও কাজের কাজ কিছু হচ্ছে না। কোভিড আক্রান্তের পর বেশ কিছু লক্ষণ এখন সকলের মধ্যেই বিরাজমান। কারণ সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, লং কোভিডের জেরে এখনও পর্যন্ত মাত্র সাতটি উপসর্গ চিহ্নিত করা গিয়েছে। দ্রুত হৃদস্পন্দন, চুল পড়া, ক্লান্তিভাব, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, গাঁটে গাঁটে ব্যথা, মোটা হয়ে যাওয়া এগুলি সবই লং কোভিডের লক্ষণ। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকদের সমীক্ষা অনুসারে একটি ওপেন ফোরাম ইনফেকশন জার্নালে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে। এম ইউ ইনস্টিটিউট ফর সায়েন্স অ্যান্ড ইনফরমেটিক্স ও গবেষণার সংশ্লিষ্ট লেখক চি রেন শ্যু জানিয়েছেন, ‘বিভিন্ন গবেষণার মাধ্যমে আগের বেশ কিছু রিপোর্টে লং কোভিডের লক্ষণগুলি উল্লেখ করা রয়েছে। তবে আমরা বিশেষভাবে SARS-CoV-2 এর সংক্রমণের সঙ্গে জড়িত লক্ষণগুলির হদিশ পেয়েছি।’

মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ১২২টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে মোট ৫২ হাজারের বেশি রোগীর নমুনা পরীক্ষা করার পর, গবেষকরা এই গবেষণার কাজ চালিয়েছিলেন। তারপরে, গবেষকরা রিপোর্ট করা স্বাস্থ্য উপসর্গগুলির সন্ধান করেছিলেন। সেই সমীক্ষায় কোভিড ও অন্যান্য ভাইরাল শ্বাসযন্ত্রের লক্ষণগুলিকে ভাগ করে গবেষণা চালানো হয়েছিল।

এই সাবগ্রুপগুলিতে কোভিডে আক্রান্ত ব্যক্তিদেরও অন্তর্ভুক্ত করা হয়েছিল কিন্তু সেখানে ইনফ্লুয়েঞ্জা বা নিউমোনিয়ার মতো সাধারণ ভাইরাল শ্বাসযন্ত্রের সংক্রমণ ছিল না। সাধারণ ভাইরালে আক্রান্তদের শ্বাসযন্ত্রের সংক্রমণ ছিল না। সেই সব ব্যক্তি কখনও কোভিডে আক্রান্ত হননি। শুধু তাই নয়, তাদের মধ্যে অন্য কোনও সাধারণ ভাইরাল শ্বাসযন্ত্রের সংক্রমণও ছিল না।

“এখন, গবেষকরা আরও ভালভাবে বুঝতে সক্ষম হবেন যে SARS-CoV-2 কীভাবে পরিবর্তন বা বিবর্তিত হচ্ছে। এই গবেষণার আগে বিশেষ লক্ষণগুলি আগে জানা ছিল না। তার ফলে এই গবেষণা অনেকটাই প্রাসঙ্গিক বলে দাবি করছেন বিজ্ঞানীরা। এছাড়া গবেষকদের দাবি, ‘আগামী দিনে আরও পোক্ত তথ্য পাওয়ার জন্য ইলেকট্রনিক মেডিক্যাল রেকর্ড ব্যবহার করা যেতে পারে। তার ফলে লং কোভিডের লক্ষণগুলি আরও সুষ্পষ্ট হবে।’

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)