Ligament Injury: হাঁটুর এই বিশেষ জায়গায় চোট লাগলে তা কোনোদিনও সেরে ওঠে না

'একবার ছিঁড়ে গেলে, ACL কখনই নিজের মেরামত করে উঠতে পারে না।'

Ligament Injury: হাঁটুর এই বিশেষ জায়গায় চোট লাগলে তা কোনোদিনও সেরে ওঠে না
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 1:51 PM

ACL (Anterior Cruciate Ligament) হাঁটুর জয়েন্টের অন্যতম প্রধান স্টেবিলাইজার লিগামেন্ট। ACL এর আঘাত বা টিয়ার হাঁটুর সবচেয়ে সাধারণ আঘাতগুলির মধ্যে একটি। আর এই আঘাত সবচেয়ে বিপজ্জনকও।

জলন্ধরের এনএইচএস হাসপাতালের অর্থোপেডিক এবং জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন ডঃ শুভং আগরওয়াল বলেছেন, “একবার ছিঁড়ে গেলে, ACL কখনই নিজের মেরামত করে উঠতে পারে না। ৪০ শতাংশ মানুষ অস্ত্রোপচার ছাড়াই মাঝে মাঝে খেলাধুলার মাধ্যমে তাদের জীবন আগের পর্যায়ে পরিচালনা করতে পারে। কিন্তু যদি কেউ দৌড়াতে যায়, এমনকি উইকেন্ডে নিয়মিত খেলাধুলা করে তাঁদের জন্য একটা গুরুত্বপূর্ণ পরামর্শ আছে। নড়াচড়ার সময় তাঁরা যদি কোনোভাবে হাঁটুর এই বিশেষ জায়গায় কোনোরকম অস্বস্তি অনুভব করে তবে হাঁটুকে বারবার ক্ষতি থেকে রক্ষা করার জন্য অস্ত্রোপচার করিয়ে নেওয়া উচিত। নয়তো এই সমস্যা পরবর্তীকালে আর্থ্রাইটিসের রূপ নিতে পারে।”

চোট পরবর্তী ক্ষেত্রে কী ঘটতে পারে?

এসিএল ফেটে যাওয়ার সময় ‘পপ’ শব্দটি প্রতিটি নতুন আঘাতের ক্ষেত্রে শোনা যাবে এমনটা নয়। আমাদের অন্যান্য সাধারণ লক্ষণগুলির মধ্যে যেগুলি থাকবে, সেগুলি হল:

১) ব্যথা: যদি আপনার সামান্য আঘাত থাকে তবে আপনি খুব বেশি ব্যথা অনুভব করবেন না। আপনি আপনার হাঁটুতে খুব সামান্য ব্যথা অনুভব করতে পারেন। কিছু লোকের দাঁড়াতে বা আঘাত পায়ে চাপ দিতে সমস্যা হয়।

২) ফোলা: এটি চোট পাওয়ার প্রথম ২৪ ঘণ্টার মধ্যে হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। আপনি হাঁটুতে বরফ লাগিয়ে ফোলা কমাতে পারেন। ২টি বালিশে আপনার পা উঁচু করে (উত্থাপন) করে রাখতে পারেন। এতে আরাম পাবেন।

৩) হাঁটতে সমস্যা: আপনি সাধারণভাবে হাঁটতে, সিঁড়ি বেয়ে ও অসম মাটিতে হাঁটার জন্য চাপ দিতে অসুবিধার মুখে পড়তে পারেন। কিছু মানুষের মনে হয় যে তাঁদের হাঁটুর জয়েন্টটি একটু বেশিই নড়বড়ে।

৪) রিফ্লেক্স কমে যাওয়া: আপনি আপনার এসিএলকে ক্ষতিগ্রস্ত করার পরে খুব সম্ভবত আপনার হাঁটুকে আগের মত সহজে বাঁকাতে কিংবা সোজা করতে পারবেন না।

কীভাবে এটি পরীক্ষা করা হয়?

এক্স-রে: এসিএলের মতো নরম টিস্যু এক্স-রেতে দেখা যায় না, তবে আপনার ডাক্তার যদিও প্রথমে এক্স-রে করিয়ে নেওয়ারই পরামর্শ দেবেন।

এমআরআই: এই ধরনের চোটের ক্ষেত্রে এই পরীক্ষা সবচেয়ে ভাল। কারণ এমআরআই নরম টিস্যু এবং হাড় দুটোই আলাদা করে দেখাতে পারে। যদি আপনার একটি ক্ষতিগ্রস্ত ACL থাকে তাহলে এই স্ক্যানে তা স্পষ্ট দেখা যাবে।

চিকিৎসা:

আপনি কতটা আঘাত পেয়েছেন তার উপর চিকিৎসা নির্ভর করে।

প্রাথমিক চিকিৎসা: যদি আপনার আঘাত সামান্য হয়, আপনি শুধু আপনার হাঁটুতে বরফ রাখুন, আপনার পা উঁচু করুন এবং কিছুক্ষণ আপনার পায়ের নাড়াচাড়া বন্ধ রাখুন। আপনি আপনার হাঁটুর চারপাশে একটি ক্রেপ ব্যান্ডেজ বেঁধে ফোলা কমানোর চেষ্টা করতে পারেন। 

নি ক্যাপ: ক্ষতিগ্রস্ত ACL-এর কিছু লোক হাঁটুর উপর ব্রেস পরতে পারেন যখন তাঁরা দৌড়বেন বা খেলাধুলা করবেন। এটি হাঁটুকে অতিরিক্ত সাপোর্ট প্রদান করবে।

ফিজিক্যাল থেরাপি: আপনার হাঁটুকে কার্যক্রমে ফিরিয়ে আনতে সপ্তাহে কিছু দিন আপনার এটির প্রয়োজন হতে পারে। আপনার মিটিং চলাকালীন, আপনি আপনার হাঁটুর চারপাশের পেশীগুলিকে শক্তিশালী করার জন্য ব্যায়াম করতে পারেন। এতে আপনার হাঁটুর সম্পূর্ণ গতিশীলতা ফিরে পেতে সুবিধা হবে।

আরও পড়ুন: অত্যাধিক পরিমাণে স্মার্টফোন করছেন? নজর দিন স্বাস্থ্যের ওপর!