Lose Abdominal Obesity: থলথলে পেটের চর্বি কমাতে ভুলেও ব্রেকফাস্টে এই ৫ খাবার ছোঁবেন না

Diet Plan for Abdominal Obesity: সকালে ঘুম থেকে ওঠার পর ব্রেকফাস্ট শরীরকে সারাদিন সক্রিয় রাখতে প্রস্তুত করে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ব্রেকফাস্টের জন্য কোন ধরনের খাবার বেছে নেবেন সেটাও খুব গুরুত্বপূর্ণ।

Lose Abdominal Obesity: থলথলে পেটের চর্বি কমাতে ভুলেও ব্রেকফাস্টে এই ৫ খাবার ছোঁবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 9:51 AM

ব্রেকফাস্ট (Breakfast) হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। ব্রেকফাস্ট কখনও স্কিপ করার মত ভুল কাজ কখনও করবেন না। স্বাস্থ্যকর জীবনযাপনের (Healthy Lifestyle) জন্য সকালের প্রথম খাবার সকাল ৭টা থেকে ৮টা বা সকাল ১০টার মধ্যেই সেরে নেওয়া উচিত। সকালে ঘুম থেকে ওঠার পর ব্রেকফাস্ট শরীরকে সারাদিন সক্রিয় রাখতে প্রস্তুত করে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ব্রেকফাস্টের জন্য কোন ধরনের খাবার বেছে নেবেন সেটাও খুব গুরুত্বপূর্ণ। কারণ বাজারে এমন অনেক অপশন পাওয়া যায় যা ব্রেকফাস্ট হিসেবে গ্রহণ করা হলেও তাতে স্বাস্থ্যের জন্য উপকারী নয়। শুধু পেট ভরার জন্যই নয়, ফিট ও সুস্থ (Health And Fit) থাকতে ব্রেকফাস্টের প্লেটে কেমন খাবার রাখবেন, জেনে নিন…

কফি: পেটের মেদ কমাতে চাইলে ব্রেকফাস্টে ক্রিম ও অতিরিক্ত চিনি দিয়ে কফি পান করা এড়িয়ে চলুন। ক্যাফাইন-যুক্ত পানীয়গুলিতে চিনি দিলে আরও দ্বিগুণ মাত্রায় ওজন বৃদ্ধি পায়। যার ফলে শরীরের মধ্যবর্তী অংশে থলথলে মেদের পরিমাণও বেড়ে যায়। এ বিষয়ে হার্ভার্ড হেলথ আরও জোর দিয়ে জানিয়েছে কফিতে চিনি মিশিয়ে খাওয়া শরীরের জন্য আরও মারাত্মক। কারণ এই কফিতে খুব কম পরিমাণে পুষ্টি থাকে। তাই কফি যদি খেতেই হয় তাহলে মিষ্টি বা চিনি দিয়ে কখনওই খাবেন না।  সম্ভব হলে ব্ল্যাক কফি পান করুন।

পাউরুটি : সাদা রুটির মতো পরিশোধিত কার্বোহাইড্রেট দ্রুত ওজন বাড়িয়ে তোলে। বিশেষ করে পেটের চারপাশে মেদ জমে গিয়ে থলথলে আকার ধারণ করে। আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, গোটা খাদ্য শস্যতে কম মাত্রায় চর্বি থাকে। কিন্তু সকালে প্রথম খাবার হিসেবে পাউরুটি পাতে রাখবেন না। রোজ রোজ ব্রেকফাস্টে খেলে পেটে মেদ জমতে শুরু করে দ্রুত।

সিরিয়াল: ইউরোপিয়ান জার্নাল অফ প্রিভেনটিভ কার্ডিওলজির একটি গবেষণা অনুসারে, অতিরিক্ত চিনি পেটে চর্বি সৃষ্টি করা জন্য মোক্ষম উপায়।  শুধু তাই নয় ওজন অনেকটা পরিমাণ বাড়িয়েও দেয়। থলথলে পেটের মেদ ঝরাতে ব্রেকফাস্টের প্লেটে রেডিমেড সিরিয়াল খাওয়া এড়িয়ে চলা উচিত। কারণ প্রায় সব সিরিয়াল বা কর্নফ্লেক্সেই অতিরিক্ত পরিমাণে চিনি থাকে। তাই সিরিয়াল কেনার সময় এমন ব্র্যান্ড বেছে নিন যাতে কম চিনি এবং বেশি ফাইবার ও প্রোটিন থাকে।

ফাস্ট ফুড: সহজে ও সস্তায় সর্বত্রই ফাস্ট ফুড পাওয়া যায়। শরীর ফিট রাখতে কোনও সময়েই ফাস্ট ফুড খাওয়া উচিত নয়। এতে ওবেসিটির পাশাপাশি হার্টের অসুখ, ডায়াবেটিস ও কিডনির অসুখ শরীরে বাসা বাঁধে।

প্রক্রিয়াজাত মাংস: প্রক্রিয়াজাত মাংস হল পেটের চর্বির জন্য সবচেয়ে খারাপ প্রাতঃরাশের খাবারগুলির মধ্যে একটি। আসলে, প্রক্রিয়াজাত মাংসে ক্যালোরি এবং ট্রান্স-ফ্যাট খুব বেশি পরিমাণে থাকে। শুধু পেটের চর্বিই বাড়িয়ে তোলে তাই নয় অতিরিক্ত সেবনে হৃদরোগ ও স্ট্রোকের মত গুরুতর শারীরিক অবস্থার ঝুঁকিও তৈরি করে।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)