Bedtime Rituals: মুক্তোর মত চকচকে সাদা দাঁত পেতে রাতে শোওয়ার আগে এই নিয়মগুলি মানতেই হবে

Dental Health: আট ঘণ্টার ঘুমের মধ্যে মুখের মধ্যে এমন অনেক কিছু ঘটতে পারে, যা উদ্বেগ তৈরি করতে পারে। ব্যাকটেরিয়া, টারটার, ক্যাভিটিস বা জিনজিভাইটিস আপনার দাঁতে অতিরিক্ত সময় জড়ো হতে পারে, যার ফলে মুখের গুরুতর সমস্যা হতে পারে।

Bedtime Rituals: মুক্তোর মত চকচকে সাদা দাঁত পেতে রাতে শোওয়ার আগে এই নিয়মগুলি মানতেই হবে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 8:19 PM

মুক্তোর মত সাদা দাঁত (Pearly White Teeth) হবে, এমন স্বপ্ন অনেকের। কিন্তু বাস্তবে তা ঘটে না। মুখের দুর্গন্ধ নিয়ে লোকের সঙ্গে দেখা করার মত অভিজ্ঞতা অনেকেরই রয়েছে। রাতের খাবার দাঁতের ফাঁকে থেকে যায়। সকালে উঠে দাঁত মেজে নিলেই সেই খাবারের কণা ও দুর্গন্ধ চলে যায়।

তবে অনেকেই হয়ত জানেন না, মুখে অনেক ব্যাকটেরিয়া, জীবাণু ও রোগের আবাসস্থল, যা শুধু মুখের নানান সমস্যার সৃষ্টি হয় তা নয়, মুখে অনেক কিছুই হতে পারে। এই আট ঘণ্টার ঘুমের মধ্যে মুখের মধ্যে এমন অনেক কিছু ঘটতে পারে, যা উদ্বেগ তৈরি করতে পারে। ব্যাকটেরিয়া, টারটার, ক্যাভিটিস বা জিনজিভাইটিস আপনার দাঁতে অতিরিক্ত সময় জড়ো হতে পারে, যার ফলে মুখের গুরুতর সমস্যা হতে পারে। সকালে আপনার দাঁত ব্রাশ করার গুরুত্বকে ছাড় দেওয়া যায় না, তবে এটি গুরুত্বপূর্ণ যে আপনি ঘুমানোর আগে কিছু প্রাথমিক মৌখিক স্বাস্থ্যবিধি টিপস অনুসরণ করা উচিত।

অনেকে মনে করেন সকালে ব্রাশ করা তাদের সারাদিন মুখের জীবাণু এবং ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে পারে, এটি সম্পূর্ণ সত্য নয়। দিনের বেলায়, আমাদের মুখ থেকে লালা উৎপন্ন হয় যা ক্রমাগত জীবাণুগুলিকে পরিষ্কার করে যা আমাদের দুপুরের খাবার খাওয়ার পরেও আমাদের মুখকে বাধা দিতে পারে। কিন্তু আমাদের রাতের খাবারের পর মৌখিক স্বাস্থ্যবিধির কী হবে?

রাতে শোওয়ার আগে কিছু স্বাস্থ্যবিধি টিপস ফলো করতে পারেন। সেগুলিই এখানে দেওয়া হল…

– নিয়মিত মাউথ ওয়াশ দিয়ে আপনার মাড়ি এবং জিহ্বাকে নিয়মিত ফ্লস, ব্রাশ এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে ভুলবেন না। – দিনের শেষে একটি পুঙ্খানুপুঙ্খ মুখ পরিষ্কার করা আপনাকে মুখের অবশিষ্ট খাদ্য কণাগুলি থেকে পরিত্রাণ পেতে সাহায্য করবে। তাতে ব্যাকটেরিয়া সংক্রমণের কারণ হতে পারে। -শোওয়ার সময় চারপাশের সমস্ত ক্রিয়াকলাপ মৌখিক স্বাস্থ্যবিধির ক্ষেত্রে গুরুত্ব দেওয়া দরকার, তার জন্য আপনার দাঁত ব্রাশ করা সবার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। – অপর্যাপ্ত মৌখিক স্বাস্থ্যবিধি এবং বেদনাদায়ক দাঁত ক্ষয়ের মধ্যে একটি শক্তিশালী যোগসূত্র রয়েছে। – দাঁত স্ক্রাবিং অন্তত এক মিনিট বা তার বেশি সময় ধরে চলতে হবে যাতে গভীরভাবে পরিষ্কার করা যায় এবং মুখে কোনও ব্যাকটেরিয়ার জন্মের সম্ভাবনা কম হয়। – রাতে নিয়মিত দাঁত ব্রাশ করা স্বাস্থ্যকর মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখার মূল চাবিকাঠি। – সঠিক ব্রাশ বেছে নেওয়া এবং সঠিক ব্রাশ করার কৌশল গ্রহণ করা সমান গুরুত্বপূর্ণ। – সকাল এবং রাতে উভয় সময়েই ব্রাশ করা হলে দাঁতের স্বাস্থ্যের উন্নতি ঘটে।

এখানে কয়েকটি সাধারণ মৌখিক স্বাস্থ্যবিধি টিপস এবং কৌশল দেওয়া হল, দেখে নিন একনজরে…

* নরম ব্রিসলস-সহ একটি টুথব্রাশ একটি মননশীল পছন্দ। * নিশ্চিত করুন যে ব্রাশটি আপনার মুখের আকারের সঙ্গে ফিট করে। * কয়েকটি টুথব্রাশ বিভিন্ন রকমের ডিজাইন করা থাকে। যেমন টুইস্ট এবং টার্ন বৈশিষ্ট্য, টাঙ্গ ক্লিনার। নিশ্চিত করুন যে আপনি বেছে নিন যেটি আপনার মুখের জন্য সবচেয়ে উপযুক্ত। * সস্তা ব্রাশগুলি প্রায়শই ব্রিস্টলগুলি সহজেই শক্তি হারায। তাই ব্রাশ এবং মুখ পরিষ্কার করার জিনিস কেনার ক্ষেত্রে একটু বেছে কিনুন। * এমন একটি টুথব্রাশ বেছে নিন যা ব্যবহারে সুবিধাজনক, তা ইলেকট্রনিক বা ম্যানুয়ালই, যাই হোক না কেন। * দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রে সবসময় ফ্লোরাইডেড টুথপেস্ট ব্যবহার করুন। * তিনমাস অন্তর আপনার ডেন্টিস্টের কাছে যান। * একটি ডেন্টাল কিট সঙ্গে সবসময় রাখুন । তাতে একটি টুথব্রাশ, টুথপেস্ট, মাউথওয়াশ, ডেন্টাল ফ্লস বা এবং একটি জিভ পরিস্কার করার জিনিসটি অন্তর্ভুক্ত থাকে। * শোওয়ার আগে চিনি জাতীয় পণ্য এবং আঠালো খাবার খাওয়া এড়িয়ে চলুন।

আরও পড়ুন: Celiac disease: মাত্র তিনমাসেই চেহারায় আমূল পরিবর্তন! কোন জটিল রোগে আক্রান্ত বিশ্বসুন্দরী হারনাজ?