কোন সময় শরীরচর্চা করলে ঘুম ভাল হবে?

প্রতিটি মানুষের শরীর নির্দিষ্ট ঘড়ি ধরে চলে। সেই সময়ের হিসেবটা বুঝতে পারলে ভাল।

কোন সময় শরীরচর্চা করলে ঘুম ভাল হবে?
Follow Us:
| Updated on: Jan 05, 2021 | 8:49 AM

ওজন (weight loss) কমাতে হবে। তাই প্রতিদিন শরীরচর্চা (Exercise) প্রয়োজন। এই ধারণা যাঁদের রয়েছে, তাঁরা আজই বদলে ফেলুন। কারণ শুধুমাত্র ওজন কমানোর জন্য নয়, সুস্থ থাকার জন্য প্রতিদিন শরীরচর্চার প্রয়োজন। একইসঙ্গে প্রয়োজন অন্তত আট ঘণ্টা ঘুম। তবেই ভাল থাকবে শরীর। করোনা আতঙ্কের সময় শরীরচর্চা এবং ঘুম এই দুই কাজেরই অনিয়ম হয়েছে। কিন্তু সুস্থ থাকতে গেলে এই অভ্যেসের বদল চলবে না। গবেষণায় প্রমাণ পাওয়া গিয়েছে, নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করলে ঘুম ভাল হয়।

শরীরচর্চা কীভাবে ঘুমে সাহায্য করে?

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ভাল ঘুমের জন্য প্রতিদিন কিছুটা সময় অ্যারোবিক এক্সসারসাইজ প্রয়োজন। এতে শরীর পুনরুজ্জীবিত হয়। নিয়মিত শরীরচর্চায় মন ভাল থাকে। মুড নিয়ন্ত্রণে থাকে এবং মাথা ঠাণ্ডা থাকে। কিছু বিশেষজ্ঞ আবার মনে করেন, শরীরচর্চার সময় শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ায় ঘাম হয়। এতে ঘুম ভাল হয়।

আরও পড়ুন, হার্ট অ্যাটাকের পরে রোগীর লাইফস্টাইল কেমন হবে?

শরীরচর্চার সঠিক সময়?

বিশেষজ্ঞদের মতে, ভোরবেলা ঘুম থেকে ওঠার পর শরীরচর্চা করেন বেশিরভাগ মানুষ। কিন্তু এই সময় শরীরের তাপমাত্রা যতটা বাড়ে, তা গভীর ঘুমের জন্য পর্যাপ্ত নয়। আবার রাতে ঘুমোতে যাওয়ার ঠিক আগে শরীরচর্চা করলে অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। সে কারণে বিকেলে শরীরচর্চা করার আদর্শ সময় বলে মত দিয়েছেন তাঁরা। দিনের যে কোনও সময় ওয়েট ট্রেনিং করারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন, হার্ট অ্যাটাকের পরে ‘গোল্ডেন আওয়ার’ কেন গুরুত্বপূর্ণ?

প্রতিটি মানুষের শরীর নির্দিষ্ট ঘড়ি ধরে চলে। সেই সময়ের হিসেবটা বুঝতে পারলে ভাল। কারণ বিশেষজ্ঞরা যে পরামর্শ দিচ্ছেন, তা আপনার শরীরের সঙ্গে মিলতে হবে। যদি আপনার ভোরবেলা ঘুম থেকে ওঠার অভ্যেস হয়, তাহলে ভোরবেলাতেই শরীরচর্চা সেরে ফেলুন। কিন্তু যাঁদের ঘুম ভাঙতে কিছুটা দেরি হয়, তাঁরা শরীরচর্চার জন্য বিকেলের সময়টা বেছে নিতে পারেন। নিজের উপর পরীক্ষা করে দেখুন। তারপরই আপনার জন্য সেরা সময় নির্বাচন করুন।