Curd Rice Benefits: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন দুপুরে খান দই-ভাত! সেলেবদেরও প্রথম পছন্দ এই দক্ষিণী খানা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jun 01, 2022 | 9:27 AM

Weight Loss: অনেকেই জানেন না যে এই কার্ড রাইসে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও ফাইবার। আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী।

Curd Rice Benefits: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন দুপুরে খান দই-ভাত! সেলেবদেরও প্রথম পছন্দ এই দক্ষিণী খানা
কার্ড রাইস

গ্রীষ্মে কী খাবার খাবেন, কোন খাবার শরীরের জন্য বেস্ট, তা নিয়ে তর্কের শেষ নেই। গরমে এমন কিছু খাবারের প্রয়োজন যা শরীরকে ঠান্ডাও রাখে আবার স্বাস্থ্যের জন্যও উপকারী। গ্রীষ্মের প্রখর তাপে দই হল সবচেয়ে ভাল স্বাস্থ্যকর একটি উপাদান। দক্ষিণ ভারতে কার্ড রাইস (Curd Rice) অত্যন্ত জনপ্রিয়। সুস্বাদুও পুষ্টিকরও (Healthy Food) বটে। কিন্তু অনেকেই জানেন না যে এই কার্ড রাইসে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও ফাইবার। আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী (Health Benefits)। এই কার্ড রাইসে প্রেমে শুধু দক্ষিণ ভারতই নয়, বলিউডের সেলেব্রিটিরাও দারুণ পছন্দ করেন। ওজন নিয়ন্ত্রণে রাখতে, গরমে ত্বক ও শরীরকে ঠান্ডা রাখতে বলিউডের বহু অভিনেত্রীই এই সাধারণ কিন্তু উপকারী রেসিপিকে ডায়েট রাখেন। কার্ড রাইসের রয়েছে কিছু আশ্চর্যজনক উপকারিতা।

কার্ড রাইসের উপকারিতা

– দই একটি প্রোবায়োটিক দুগ্ধজাত পণ্য যা আপনার পাচনতন্ত্রের জন্য উপকারী। অন্যদিকে ভাত একটি উচ্চ প্রোটিন খাবার যা হজমেও সাহায্য করে। এবার দুইয়ে মিলে যখন কার্ড রাইসে পরিণত হয়, সেটি আরও কার্যকরী হয়ে গরমে হজমে সহায়তা করতে ও পেটের সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করে।

– কার্ড রাইস হল এমন একটি খাবার যা আপনাকে শান্ত রাখতে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর , শরীরের সব স্ট্রেস থেকে মুক্তি দিতে সাহায্য করে।

– এক বাটি দই ভাত আপনাকে সারাদিনের জন্য যথেষ্ট শক্তি সরবরাহ করতে পারে। দইতে রয়েছে কার্বোহাইড্রেট, যা হজমকারী এনজাইম দ্বারা ভেঙে শরীরে শক্তি যোগায়।

– দই ভাতে ত্বকের জন্য উপকারী অনেক গুণ রয়েছে। এটি হজম করা সহজ এবং আপনার সাধারণ স্বাস্থ্যের জন্য উপকারী, যা আপনার ত্বকে সরাসরি প্রভাব ফেলে। দই ভাত আপনার ত্বক পরিষ্কার এবং দাগ মুক্ত রাখতে সাহায্য করে।

– কার্ড রাইসে চিনি বা নুনের পরিমাণ অনেকটাই কম থাকে, তাতে রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য দারুণ। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন দই ভাত খাওয়া উচিত।

দক্ষিণ ভারতীয় রান্নার অধিকাংশই কম তেল এবং ক্যালোরি দিয়ে তৈরি। ফলে এমন খাবার যে ডায়েটপ্রেমী ও সেলেবদের প্রথম পছন্দ হবে, তা বলার অপেক্ষা রাখে না। ডায়েটে কার্ড রাইসের মত দক্ষিণ ভারতীয় খাবার তালিকাভুক্ত করতে কোন কোন সেলেব পছন্দ করেন, তা জানুন…

আলিয়া ভাট: বলিউডের একজন ফিটনেস ফ্রিক ও ওজন নিয়ে আলিয়া যে কতটা খুঁতখুঁতে, তা সকলেরই জানা। ফিটনেসের পাশাপাশি এই অভিনেত্রী ডায়েট প্ল্যানেও নজর দেন। আলিয়া ভাট দই-ভাত খেতে পছন্দ ককরেন। তার কারণ এই খাবারেই তিনি শান্তি ও স্বাচ্ছন্দ্যবোধ করেন অনেক বেশি।

মালাইকা অরোরা- বলিউডের ফিটনেস ডিভা মালাইকা অরোরা, ইন্ডাস্ট্রিতে সেরা টোনড বডির জন্য জনপ্রিয়। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সময়ে ফিটনেস ভিডিয়ো ও ডায়েট প্ল্যান নিয়ে ছবি ও ভিডিয়ো পোস্ট করেন। সঙ্গে এও উল্লেখ করেছিলেন, প্রতিদিনের মেনুতে তাঁর কার্ড রাইস চাই-ই চাই। দই ভাতের তিনি অন্ধভক্ত।

রাকুল প্রীত সিং- ফ্যাশন আইকন এবং ফিটনেস কুইন রাকুল প্রীত সিং সর্বদা তাঁর সুন্দর ফিগারের জন্য ভক্তদের কাছে জনপ্রিয়। সাধারণত বাড়ির তৈরি খাবার খেতে পছন্দ করে। বাইরের খাবার এড়িয়ে চলেন তিনি। প্রতিদিনের ডায়েট মেনুতে কিন্তু সুস্বাদু কার্ড রাইস রাখতে পছন্দ করেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla