Weight Loss Tips: দ্রুত ওজন ঝরাতে সাদা চিনির বদলে গুড় বা ব্রাউন সুগার খান? অশনি সঙ্কেতের বার্তা চিকিত্‍সকদের

Brown Sugar Or Jaggery: এখন প্রশ্ন হল, সাদা ও অপরিশোধিত চিনির বদলে ব্রাউন সুগার বা গুড়ে কি আদৌও ক্যালোরি কম রয়েছে নাকি সাদা চিনির তুলনায় সত্যিই ওজন কমাতে সাহায্য করে কিনা। চিকিত্‍সকরা কিন্তু অন্য কথা বলছেন।

Weight Loss Tips: দ্রুত ওজন ঝরাতে সাদা চিনির বদলে গুড় বা ব্রাউন সুগার খান? অশনি সঙ্কেতের বার্তা চিকিত্‍সকদের
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 12:58 PM

যোগব্যায়াম, কড়া ডায়েট আর স্বাস্থ্যকর খাবার খাওয়া এখন অধিকাংশ মানুষের প্রতিদিনের রুটিন। সকালে উঠেই লেবু, মধু ও গরম জল দিয়ে শুরু করে, রাতে স্বল্প সুষম খাবার খেয়ে নির্দিষ্ট সময়ে শুতে যাওয়া, এই রুটিন মেনেই এখন শরীরকে ফিট রাখার প্রচেষ্টায় অধিকাংশ। ওজন নিয়ন্ত্রণের জন্য জীবন থেকে বাদ দিয়েছেন সাদা ও পরিশোধিত চিনি। তার বদলে রান্নাঘরে ঠাঁই হয়েছে ব্রাউন সুগার বা গুঁড়ো করা গুড়। সাদা চিনি খাওয়ার ব্যাপারে নাক উঁচুকে সমর্থন করলেও ব্রাউন সুগার ও গুড় ব্যবহার করার ব্যাপারে সতর্কবার্তা শোনাচ্ছেন চিকিত্‍সকরা।

ব্রাউন সুগার অপরিশোধিত হলেও এতে রয়েছে নির্দিষ্ট পরিমাণে গুড়। মুদির দোকান থেকে যে ব্রাউন সুগার কেনে, তা বেশিরভাগই পরিশোধিত। ফলে অন্যান্য শর্করার মতোই ব্রাউন সুগারে রয়েছে অতিরিক্ত মাত্রায় ক্যালোরি ও কার্বোহাইড্রেটের পরিমাণ। পাশাপাশি ভিটামিন ও খনিজ দ্রব্যও থাকে না। অন্যদিকে গুড় হল অপরিশোধিত চিনি। আখ বা তালের রস থেকে তৈরি হওয়া গুড়ই বাজারে এখন হটকেকের মতো বিকোচ্ছে। পরিশোধিত চিনির তুলনায় এই গুড়ে রয়েছে প্রাকৃতিক পুষ্টি ও খনিজ, যেমন আয়রন ও পটাসিয়াম। এখন প্রশ্ন হল, সাদা ও অপরিশোধিত চিনির বদলে ব্রাউন সুগার বা গুড়ে কি আদৌও ক্যালোরি কম রয়েছে নাকি সাদা চিনির তুলনায় সত্যিই ওজন কমাতে সাহায্য করে কিনা। চিকিত্‍সকরা কিন্তু অন্য কথা বলছেন।

বিশিষ্ট চিকিত্‍সকরা জানাচ্ছেন, ব্রাউন সুগার খেলেই যে ওজন কমবে, তাতে ক্যালোরির মাত্রা তুলনায় কম, সেই ধারণাই ভুল। কারণ বাজারে যেসব ব্রাউন সুগার পাওয়া যা, তাতে ব্রাউন সুগারের তুলনায় বেশি গুড় পাওয়া যায়। সাদা চিনির চেয়ে সামান্য বেশি খনিজ থাকলেও স্বাস্থ্যের উপকারে কিন্তু কিছুই লাগে না। অন্যদিকে, গুড় হল চিনির একটি অপরিশোধিত রূপ।আখের রস থেকে তৈরি হওয়া গুড়ে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ থাকে।

গুড় হল একটি ট্র্যাডিশনাল সুইটনার, যা আখ বা তাল গাছ থেকে রস বের করে তৈরি করা হয়। পরে সেদ্ধ করে শক্ত করা হয়। পরিশোধিত চিনির বদলে, গুড় রাসায়নিকভাবে প্রক্রিয়াজাত করা হয় না। আখের রসের মধ্যে রয়েছে প্রাকৃতিক পুষ্টি উপাদান। এর মধ্যে রয়েছে অল্প পরিমাণে আয়রন, ক্যালসিয়াম ও পটাসিয়াম।

বি্শেজ্ঞদের মতে, ১ চামচ ব্রাউন সুগার বা গুড়ে রয়েছে প্রায় ২০ কিলোক্যালরি। ওজন কমানোর জন্য উভয়ের মধ্য়ে কোনওটাই উপকারী নয়। কারণ ক্যালোরির পরিমাণ এবং গ্লাইসেমিক সূচক প্রায় একই। ব্রাউন সুগারে যেহেতু গুড় রয়েছে তাই আয়রন, ক্যালসিয়াম, তামা, সেলেনিয়াম, পটাসিয়াম, বি ভিটামিনের মতো পুষ্টি থাকে তাতে। অ্যান্টিঅক্সিডেন্ট থাকলেও তা পরিশোধন করা ফলে শর্করা থেকে আলাদা হয়ে যায়। ফলে প্রচুর মাত্রায় ক্যালোরিযুক্ত খাবারে পরিণত হয়ে যায়। এর কারণেই ব্রাউন সুগার ও গুড় কোনওটাই পুষ্টিগত উপকারে লাগে না।

চিকিত্‍সকদের মতে, যাঁরা সত্য়ি সত্য়িই ওজন কমানোর জন্য ডায়েট মেনে চলেন, তাদের আসলে ক্যালোরি কম এমন খাবার খাওয়া উচিত। সেক্ষেত্রে সাদা, চিনি, ব্রাউন সুগারের বদলে প্রতিদিন প্রচুর পরিমাণে সুষম খাবার, প্রচুর ফল, শাকসবজি খেতে পারেন। পরিশোধিত চিনির বদলে ব্রাউন সুগার বা গুড় ব্যবহার করলে তাতে উচ্চ খনিজ উপাদান থাকলে ক্যালোরির মাত্রা প্রায় একই থাকে। শাকসবজি, চর্বিহীন প্রোটিন ও গোটা শস্য খেতে পারেন।