Lung Cancer Symptoms: এই লক্ষণগুলিই বলে দেবে ফুসফুসে ক্যানসার বাসা বাঁধলো কি না

Lung Cancer: ফুসফুসের ক্যান্সারের কিছু ক্ষেত্রে রোগীদের জিভের নীচে ব্যথা হতে পারে। শুধু তাই নয়, ফুসফুসের ক্যান্সারের কারণে কিছু রোগীর গলার ভিতরে পিণ্ড হতে পারে।

Lung Cancer Symptoms: এই লক্ষণগুলিই বলে দেবে ফুসফুসে ক্যানসার বাসা বাঁধলো কি না
ফুসফুসে ক্যানসার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2023 | 8:45 AM

যতদিন যাচ্ছে বাড়ছে ক্যানসার। পুরো পৃথিবীর বহু মানুষ এই রোগের শিকার। এই মারণ রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে প্রতি বছর আজ পয়লা আগস্ট বিশ্ব ফুসফুস ক্যান্সার দিবস পালন করা হয়। এটি সবচেয়ে মারাত্মক ক্যান্সারগুলির মধ্যে একটি। ফুসফুসে ক্যান্সার কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পাওয়া থেকেই এই রোগের সূত্রপাত।

একটি প্রতিবেদন অনুসারে,২০২২ সালে, ভারতে ১.৪৬ মিলিয়ন ক্যান্সারের ঘটনা দেখা গিয়েছে, যা ২০২৫ সালের মধ্যে ১.৫৭ মিলিয়নে গিয়ে ঠেকতে পারে বলেই বিশেষজ্ঞদের অনুমান। মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে ফুসফুসের ক্যান্সারের প্রবণতা বেশি দেখা যায়। তবে মহিলারা যে ফুসফুসের ক্য়ানসারে আক্রান্ত হন না এমনটা নয়। তবে ঠিক সময়ে এই ক্যানসার ধরা পড়লে কিছুটা হলেও রক্ষা পাওয়া সম্ভব। কিন্তু কী করে বুঝবেন শরীরে বাসা বেঁধেছে এই ক্যানসার? তার জন্য এর কিছু সাধারণ লক্ষণ জেনে রাখা ভাল। আসুন সচেতন হতে জেনে নেওয়া যাক ফুসফুস ক্যানসারের কিছু লক্ষণ…

দীর্ঘ সময় কাশি-

ফুসফুসের ক্যান্সারের প্রথম লক্ষণ বা উপসর্গ হল, রোগীর কাশি এবং শ্বাস নিতে অসুবিধা হওয়া। কাশি দীর্ঘক্ষণ স্থায়ী হতে পারে এবং অনেক সময় কাশির সাথে রক্তপাতও হতে পারে।

নিঃশ্বাসের দুর্বলতা- ফুসফুসের ক্যান্সারের ক্ষেত্রে, রোগীর কাশির সাথে শ্বাস নিতে অসুবিধা হতে পারে। শুধু তাই নয়, তীব্র শ্বাসকষ্টও হতে পারে। এবং শ্বাস নেওয়ার সময় বুকে উত্তেজনা অনুভব করতে পারেন।

বুকে ব্যাথা- ফুসফুসের ক্যান্সারের লক্ষণগুলির মধ্যে বুকে ব্যথাও রয়েছে। এই মারণ রোগ বাসা বাঁধলে, রোগীর কাশিসহ ক্রমাগত বুকে প্রচণ্ড ব্যথা হতে পারে। অনেক সময় ব্যথার তীব্রতা ভয়ঙ্কর রূপ নেয়।

ওজন বৃদ্ধি বা ওজন হ্রাস- ফুসফুসের ক্যান্সারে রোগীর ওজন হয় দ্রুত বাড়তে পারে না হয় কমতে পারে। অনেকসময়ই ওজন বাড়া বা কমাকে সেভাবে গুরুত্ব দেওয়া হয় না। এমনটা করলে বিপদ! তাই কারণ ছাড়া ওজন বাড়লে বা কমলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

জিভে ব্যথা এবং গলায় পিণ্ড- ফুসফুসের ক্যান্সারের কিছু ক্ষেত্রে রোগীদের জিভের নীচে ব্যথা হতে পারে। শুধু তাই নয়, ফুসফুসের ক্যান্সারের কারণে কিছু রোগীর গলার ভিতরে পিণ্ড হতে পারে। সেখানেও ব্যথা অনুভূত হয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।