Karwa Chauth 2021: গর্ভাবস্থায় করওয়া চৌথের উপবাস রাখলে কোন কোন দিক খেয়াল রাখবেন, জেনে নিন…

যদি কোনও গর্ভবতী মহিলা এই ব্রত পালন করতে ইচ্ছুক হোন, তাহলে তাঁদের উপবাস না করার পরামর্শ দেন চিকিত্‍সকরা। নির্জলা উপবাস এড়িয়ে যাওয়াই উচিত।

Karwa Chauth 2021: গর্ভাবস্থায় করওয়া চৌথের উপবাস রাখলে কোন কোন দিক খেয়াল রাখবেন, জেনে নিন...
গর্ভাবস্থায় করওয়া চৌথের উপবাস রাখলে কোন কোন জিনিস একেবারেই করবেন না, জেনে নিন এখানে...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 12:12 PM

বিবাহিত মহিলাদের জন্য করওয়া চৌথ ব্রত উত্‍সব অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রিয়জনের মঙ্গলকামনা ও দীর্ঘায়ুর জন্য প্রার্থনা করার জন্য সারাদিন নির্জলা উপবাস রাখেন মহিলারা। ওইদিন স্বামীর চোখে তারা হতে বিয়ের দিনের মতো পোশাক, সাজসজ্জায় সজ্জিত হোন মহিলারা। করওয়া চৌথের দিন বাদ যান না অন্তঃসত্ত্বা মহিলারাও। তবে তাঁদের শরীরের কথা মাথায় রেখেই কিছু নিয়মের এদিক-ওদিক করা হয়। এই সময় শারীরিক প্রচুর পরিবর্তন ঘটে। সারাদিন জল পান না করার কারণে স্বাস্থ্যের নানা ঝুঁকি দেখা দিতে পারে।

যদি কোনও গর্ভবতী মহিলা এই ব্রত পালন করতে ইচ্ছুক হোন, তাহলে তাঁদের উপবাস না করার পরামর্শ দেন চিকিত্‍সকরা। নির্জলা উপবাস এড়িয়ে যাওয়াই উচিত। বিশেষ করে যাঁদের গর্ভাবস্থায় নানা রকম সমস্যা দেখা দেয়, তাঁদের তো একেবারেই এই ব্রত পালন করা উচিত নয় বলে পরামর্শ দেন গাইনোকোলজিস্টরাই।

চিকিত্‍সকদের মতে, কোনও গর্ভবতী মহিলার কোনও অসুস্থতা বা যে কোনও অবস্থা থেকে সংগ্রাম করছেন., এমনকি যাঁরা সুস্থ রয়েছেন, তাঁরাও যে ওই অবস্থায় ডাক্তারের পরামর্শ নিয়েই সিদ্ধান্ত নেবেন। গর্ভাবস্থায় আপনার করওয়া চৌথ উপবাস রাখার সময় আপনি কয়েকটি টিপস মাথায় রেখে চললেই হবে, সেগুলি কী কী দেখে নিন একঝলকে…

এক গ্লাস দুধ দিয়ে দিন শুরু করুন

সারাদিনের জন্য আপনার শরীরের শক্তির প্রয়োজন। আর শক্তির জোগান পাবেন কোথা থাকে, সেটা নিশ্চিত করুন। আর সেটা দিয়েই শুরু করুন আপনার দিন। এক গ্লাস গরম দুধ আপনার শরীরের জন্য অত্যন্ত উপকারী। সারগির অংশ হিসেবে সিমাই খেতে পারেন। এতে রয়েছে উচ্চ পরিমাণে কার্বস, ক্যালসিয়াম। তাই উপবাসের শুরুটা সেরা পুষ্টিকর খাবার দিয়েই যেন শুরু হোক। এছাড়া দুধের সঙ্গে শুকনো ফল বা বাদাম দিয়েও খেতে পারেন। তাতে আপনাকে পরিপূর্ণ রাখতে সাহায্য করে।

পর্যাপ্ত বিশ্রাম নিন

উপবাস রাখার সময় পরিশ্রম না করে দিনের বেশিরভাগ সময়টাই বিশ্রাম নিন। গর্ভাস্থায় মহিলাদের অতিরিক্ত বিশ্রামের প্রয়োজন হয়। তাই করওয়া চৌথ পালনের সময় সম্পূর্ণ বিশ্রাম নেওয়ার জন্য যত্নশীল হোন। উপবাসের সময় একেবারেই পরিশ্রম করা উচিত নয়। কারণ শরীরের সঠিক পুষ্টির অভাব ঘটে এই সময়।

মানসিক চাপ দূরে রাখুন

নিজেকে যতটা সম্ভব কাজকর্ম থেকে দূরে রাখুন। নিজেকে আনন্দ দিতে গান শুনুন, ধ্যান করুন, এমনকি পছন্দের লেখকের রবই পড়ুন। তাতে আপনার মন শান্ত থাকবে ও মেজাজও ফুরফুরে থাকে।

হাইড্রেটেড থাকা খুব দরকার

মহিলারা সাধারণত করওয়া চৌথের উপবাসে জল পান করেন না। তবে গর্ভবতী হলে নিজেকে হাইড্রেটেড রাখতে হবে। নিনভর প্রচুর পরিমাণে জল পান করুন। যেমন ফল, ফলের রস, বাটারমিল্ক, নারকেলের জল ইত্যাদিতে খেয়ে সতেজ ও হাইড্রেটেড রাখার চেষ্টা করুন। এই সময় জল পান না করলে মূত্রনালীর সংক্রমণের মতো অবস্থা হতে পারে। প্রতি ২-৩ ঘণ্টায় তাজা ফলের রস খেলে শরীরকে হাইড্রেটেড রাখা সম্ভব।

গর্ভাবস্থায় করওয়া চৌথের উপবাস রাখলে কোন কোন জিনিস একেবারেই করবেন না…

– উচ্চ ক্যালোরিযুক্ত খাবার বা চিনি সমৃদ্ধ খাবার গ্রহণ করবেন না কারণ এটি গর্ভকালীন ডায়াবেটিস হতে পারে।

– জুস বা তাজা ফলের রস এড়িয়ে যাবেন না। স্বাস্থ্যের জটিলতা এড়াতে একেবারেই স্কিপ করা যাবে না।

– যদি আপনি দুর্বল বোধ করেন বা বমি বমি ভাব হয় তবে আতঙ্কিত হবেন না কারণ এটি আপনি কম খাবার এবং জল গ্রহণের ফলে এমনটা হতে পারে। বাড়াবাড়ি হলে অবশ্যই ডাক্তারের সঙ্গে কথা বলুন।

– গর্ভাবস্থা থাকাকালীন কোনও ওষুধ ও বিকল্প পথ্য কখনও এড়িয়ে যাবেন না।

আরও পড়ুন: Greasy Scalp: দামি শ্যাম্পুর পরও তেল জ্যাবজ্যাবে স্ক্যাল্প! কী করলে উপকার পাবেন, রইল ৫টি টিপস