Back Pain: গর্ভাবস্থায় পিঠের ব্যথা থেকে মুক্তি পাবেন কীভাবে? রইল কিছু জরুরি টিপস…

প্রসবকালীন যোগব্যায়াম পেশী শক্তিশালী করতে সাহায্য করে, শরীরকে টোন করে এবং প্রসবের জন্য প্রস্তুত করে।

Back Pain: গর্ভাবস্থায় পিঠের ব্যথা থেকে মুক্তি পাবেন কীভাবে? রইল কিছু জরুরি টিপস...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 8:23 AM

গর্ভাবস্থায় পিঠের ব্যথা সবচেয়ে সাধারণ ও জটিলতা ইঙ্গিতগুলি মধ্যে একট। বিশেষত এই পর্যায়ে অন্যান্য শারীরিক এবং হরমোনীয় পরিবর্তনের উপরে অমেক কিছু সমস্যা দেখা যায়। পিঠের ব্যথা হতে পারে মাধ্যাকর্ষণ কেন্দ্রের পরিবর্তন, ওজন বৃদ্ধি, উন্নয়নশীল ভ্রূণের ওজন বা শ্রোণী পেশীর উপর চাপের কারণে। কারণ যাই হোক না কেন, এমন সমস্যাকে নিয়ন্ত্রণ করার উপায় আছে। মায়ো ক্লিনিকের ডাক্তারদের মতে এখানে 7 টি উপায় রয়েছে যা আপনাকে গর্ভাবস্থায় আপনার পিঠের ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে।

বসা, হাঁটাচলার কৌশল উন্নত করুন

গর্ভাবস্থায় পিঠে ব্যথার জন্য দায়ী প্রধান হরমোন হল ‘রিল্যাক্সিন’। লেবারের সময় লিগামেন্ট এবং পেশীগুলিকে শিথিল করে ও পেলভিক পেশীর উপর চাপ সৃষ্টি করে। ফলে পিঠের ব্যথা বাড়তে থাকে। হাঁটা, দাঁড়ানো বা হাঁটাচলার পরিবর্তন করলে অনেকটা রিলিফ পাবেন। বালিশ ব্যবহার করে পাশ ফিরে ঘুমানো ও পেলভিক-কোর পেশীগুলিকে শক্তিশালী করার দিকে মনোনিবেশ করে সঠিক ভঙ্গি বজায় রাখতে সাহায্য করতে পারেন।

মাসাজ নিতে পারেন

প্রসবকালীন মাসাজ গর্ভাবস্থায় তীব্র পিঠের ব্যথা থেকে মুক্তি পাওয়ার একটি পুরনো উপায়। তবে এ ব্যাপারে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন ও একজন অভিজ্ঞথেরাপিস্টের কাছে মাসাজ নেওয়ার সিদ্ধান্ত নিন।

যোগব্যায়াম করতে পারেন

গর্ভাবস্থায় প্রসবকালীন যোগব্যায়াম আপনার জন্য দুর্দান্ত হতে পারে কারণ এটি পেশী, স্নায়ু এবং পিঠে ব্যথা এবং চাপ কমাতে সাহায্য করে যা শিশুর ওজনের কারণে খারাপ হয়ে যায়। জরায়ু থেকে পেলভিক থেকে পেটে-পিঠে অনেক চাপ দেয়। প্রসবকালীন যোগব্যায়াম পেশী শক্তিশালী করতে সাহায্য করে, শরীরকে টোন করে এবং প্রসবের জন্য প্রস্তুত করে। এটি ভঙ্গির উন্নতি করে, আপনার মন ও শরীরকে শক্তিশালী করে, পেশী শিথিল করে এবং পিঠের ব্যথা থেকে কিছুটা হলেও মুক্তি দেয়।

ধ্যান করুন

পিঠের ব্যথা কমাতে মেডিটেশন একটি সহজ উপায়। এটির জন্য কোনও থেরাপিস্ট বা অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন নেই, এটি যে কোনও জায়গায় অনুশীলন করা যেতে পারে। আরামদায়ক অবস্থানে বসে বা শুয়ে থাকার সময় ধ্যান করা এবং কিছু শান্ত সঙ্গীত শোনার সময় ধ্যান করা, আপনি সাধারণ বা গর্ভাবস্থা নির্দিষ্ট গাইডেড মধ্যস্থতা অ্যাপ্লিকেশনগুলিরও সাহায্য নিতে পারেন। এটি স্ট্রেস হরমোনের নিঃসরণ কমায় যা মন এবং শরীরকে ধীরে ধীরে শান্ত করে।

সাঁতার কাটা

তীব্র পিঠের ব্যথা মোকাবেলায় সাঁতার একটি মজাদার এবং আরামদায়ক উপায় হতে পারে। ছুটিতে থাকাকালীন এটি একটি প্রতিকার হিসাবে চেষ্টা করতে পারেন। আপনার শরীর হালকা অনুভব করে এবং পিঠে চাপের অভাব পিঠের ব্যথাও কমায়। মানসিক চাপ থেকে মুক্তি দিতে সাহায্য করবে এবং মানসিক এবং শারীরিকভাবে পেশী শক্তিশালী করতে সাহায্য করে। তবে এই সব করার আগে ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা থাকলে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলতে ভুলবেন না যেন।

আরও পড়ুন:  World Spine Day 2021: মেরুদণ্ড সুস্থ রাখতে ও পিঠের ব্যথা উপশম করতে কোন কোন উপায়গুলি মেনে চলা জরুরি, জানুন