Turmeric: কমছে লিবিডো, বাড়ছে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি? নিয়ম করে রোজ কাঁচা হলুদ খান

Men's Health: হলুদের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা স্বাস্থ্যের উপর নানা ভাবে প্রভাব ফেলে। পুরুষদের জন্য ধন্বন্তরি কাঁচা হলুদ।

Turmeric: কমছে লিবিডো, বাড়ছে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি? নিয়ম করে রোজ কাঁচা হলুদ খান
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 10:11 AM

হলুদের উপকারিতা সম্পর্কে আমরা সকলেই কমবেশি পরিচিত। হলুদ শুধু মশলা নয়, এটি স্বাদের পাশাপাশি স্বাস্থ্যেরও খেয়াল রাখে। সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে হলুদের জুড়ি মেলা ভার। একইভাবে, এই হলুদ পুরুষদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। হলুদের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা স্বাস্থ্যের উপর নানা ভাবে প্রভাব ফেলে। হলুদের মধ্যে কারকিউমিন নামের একটি যৌগ রয়েছে, যা অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে মুক্ত র‍্যাডিকেলের হাত থেকে রক্ষা করে এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখে। আর যখন এই হলুদের গুণাগুণ পুরুষের ক্ষেত্রে বিবেচনা করা হয়, তখন এর উপকারিতা আরও বেড়ে যায়।

প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে

পুরুষদের মধ্যে খুব সাধারণ এই প্রস্টেট ক্যানসার। জার্মানিতে করা এক গবেষণা থেকে জানা গিয়েছে, হলুদের মধ্যে থাকা কারকিউমিন নামের যৌগ প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সক্ষম। ৫০ পেরোলেই পুরুষদের মধ্যে এই রোগের ঝুঁকি বাড়ে। সেখানে নিয়মিত হলুদ খেলে আপনি এই রোগের ঝুঁকি কমাতে পারবেন।

মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখে

শারীরিক স্বাস্থ্য নিয়ে যত বেশি মানুষ সচেতন, সেরকম খোলাখুলি আলোচনা করে না মানসিক স্বাস্থ্য নিয়ে। কিন্তু সমীক্ষা উঠে এসেছে, ৭৭% পুরুষ বিভিন্ন কারণে মানসিক চাপ, উদ্বেগ, অবসাদে ভোগেন। পুরুষদের মধ্যে আত্মহত্যার হারও বেশি। রোজ একটু করে হলুদ খেলে আপনি মানসিক চাপ কমাতে পারেন। হলুদ খেলে আপনার মানসিক স্বাস্থ্যও ভাল থাকবে এবং মেজাজ উন্নত হবে।

যৌন স্বাস্থ্য উন্নত করে

মানসিক চাপের কারণে পুরুষদের মধ্যে লিবিডো কমছে। সমীক্ষা অনুসারে, প্রায় ১৫ শতাংশ পুরুষের কম লিবিডো রয়েছে। অন্যদিকে, বর্তমান জীবনধারার কারণে পুরুষদের মধ্যে ইরেকটাইল ডিসফাংশন, কম শুক্রাণুর সংখ্যা ইত্যাদি সমস্যা দেখা দিচ্ছে। এই সব সমস্যা দূর করতে পারে হলুদ। এক্ষেত্রে হলুদের সঙ্গে গোলমরিচ খেলে আরও বেশি উপকার পাবেন।

ক্লান্তি দূর করে

বয়স বৃদ্ধির সঙ্গে পুরুষরা সারাদিন ক্লান্তি, দুর্বলতা অনুভব করে। রক্ত প্রবাহ উন্নত হলে, শরীরের টিস্যুগুলো শক্তি পায়। এক্ষেত্রে হলুদ দারুণ উপকারী। হলুদ শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। ফলে, পেশিতে ব্যথা, প্রদাহ ইত্যাদি কমে। এবং পুরুষদের মধ্যে কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায়।

পুরুষদের ত্বকের খেয়াল রাখে

নিয়মিত ত্বকের খেয়াল পুরুষেরা খুব বেশি রাখেন না। কিন্তু হলুদ খেয়েও আপনি ত্বকের যত্ন নিতে পারেন। হলুদ মুখ উজ্জ্বল করতে, ব্রণ কমাতে এবং দাগছোপ দূর করার ক্ষেত্রে দারুণ কার্যকর। আর যদি হলুদের ফেসপ্যাক ব্যবহার করেন, তাহলে আরও বেশি উপকার পাবেন।