মেনোপজ়ে যৌনতায় অনীহা, কীভাবে বাড়বে শরীরের খিদে, সঙ্গী আগের মতোই ভালবাসবে?

Menopause-Sexual Life: মেনোপজ়ের সময় মিলনে অনীহা তৈরি হয় একাধিক নারীর। যৌন উত্তেজনা প্রসমিত হয়। ইন্টারকোর্স করতে হয় সমস্যা। যন্ত্রণায় ছটফট করে নারীর শরীর। এই অনীহার কারণেই দিনের পর-দিন সঙ্গীর যৌন চাহিদা মেটে না। এই নিয়ে বহু সমীক্ষা হয়েছে দেশ-বিদেশে। কীভাবে বাড়বে শরীরের খিদে? সঙ্গীকে আর অভুক্ত থাকতে হবে না...

মেনোপজ়ে যৌনতায় অনীহা, কীভাবে বাড়বে শরীরের খিদে, সঙ্গী আগের মতোই ভালবাসবে?
মেনোপজ়ের পর যৌনতায় অনীহা মিটবে কেমন করে?
Follow Us:
| Updated on: Apr 09, 2024 | 12:45 PM

বয়স বাড়লে মহিলাদের শরীরে বিপুল পরিবর্তন আসে। ৫০ পেরলেই ঋতুস্রাবের নিঃসরণ বন্ধ হয় (পিরিয়ড বন্ধ হয়)। এই প্রাকৃতিক প্রক্রিয়াকে ডাক্তারি পরিভাষায় বলা হয় মেনোপজ়। এই সময় মহিলাদের লিবিডো ক্রাইসিস দেখা দেয়। কী এই লিবিডো? সেক্স করার ইচ্ছা। এই সময় মিলনে অনীহা তৈরি হয় একাধিক নারীর। যৌন উত্তেজনা প্রসমিত হয়। ইন্টারকোর্স করতে হয় সমস্যা। যন্ত্রণায় ছটফট করে নারীর শরীর। এই অনীহার কারণেই দিনের পর-দিন সঙ্গীর যৌন চাহিদা মেটে না। এই নিয়ে বহু সমীক্ষা হয়েছে দেশ-বিদেশে। কীভাবে বাড়বে শরীরের খিদে? সঙ্গীকে আর অভুক্ত থাকতে হবে না…

মেনোপজ়ের সঙ্গে আরও কিছু বিষয় জড়িয়ে থাকে। সেই বিষয়গুলিও লিবিডো এক্কেবারে নষ্ট করে দিতে পারে। যেমন ডিপ্রেশন কিংবা মানসিক অবসাদ। নানা কারণে অবসাদ তৈরি হলে যৌনজীবনে এর কুপ্রভাব পড়তে পারে। শারীরিক অসুস্থা একটা বড় কারণ। নানা ধরনের ওষুধ খেলে লিবিডো নষ্ট হতে পারে নারীদের। দোসর হিসেবে আছে দুশ্চিন্তা এবং উত্তেজনা। অনেক সময় সঙ্গীর একঘেয়েমির জন্যেও মহিলাদের মধ্যে মিলনের ইচ্ছা নষ্ট হতে পারে।

কীভাবে মেনোপজ়ের পর বাড়বে লিবিডো?

১. মদ্যপান: এক গ্লাস ওয়াইন খেলে মেনোপজ়ের পরেও মহিলাদের লিডিবো বাড়তে পারে। কিন্তু বেশি মাত্রায় মদ খেলে যৌন উত্তেজনা কমে যেতে পারে। ফলে মদের পরিমাণের দিকে খেয়াল রাখুন।

২. শারীরিক সুস্থতা: ডায়াবিটিজ়, কিডনির ব্যাধি, হার্টের অসুখ, মাল্টিপল স্ল্কেরোসিসের কারণে লিবিডো কমতে পারে নারীর শরীরে। ফলে সেই চিকিৎসা হওয়া অত্যন্ত জরুরি।

৩. ওষুধ: নিম্ন রক্তচাপের ওষুধ অরগ্যাজ়ম বন্ধ করে দিতে পারে। অবসাদের ওষুধও তাই। ফলে ঘরোয়া পদ্ধতিতে চিকিৎসা করা প্রয়োজন।

৪. ভাইব্রেটর: তিনমাস লাগাতারভাবে ভাইব্রেটরের ব্যবহার করতে পারেন কোনও ৫০ ঊর্ধ্ব মহিলা। যৌন উত্তেজনা বাড়ে তাতেও।

এ সবের বাইরেও যেটা সবচেয়ে বেশি দরকার, তা হল সঙ্গীর সঙ্গে সম্পর্ক ঠিক রাখা। হারিয়ে যাওয়া লিবিডো খুঁজে পেতে মহিলাদের মধ্যে সঙ্গী পরিবর্তনের প্রবণতা বাড়ে। সেটা করলে কিন্তু সমস্যা বাড়তে পারে। অরগ্যামজ়ম নিয়ে সঙ্গীর সঙ্গে মিথ্যাচার বাঞ্ছনীয় নয়। সঙ্গীকে বলতে হবে যে, সেক্স করলে যন্ত্রণা হচ্ছে। বিভিন্ন ধরনের সেক্সের পজ়িশন ট্রাই করতে পারেন। আরও মশলা যোগ করুন। খানিক ওয়াইল্ডনেস! যৌবন ধরা দেবে ৫০শেও।