শরীরে ইমিউনিটি বাড়াতে প্রতিদিন ডায়েটে থাকুক এই ৬ আয়ুর্বেদিক টোটকা!

শুধু করোনাভাইরাসের জন্যই নয়, যেকোনও সময় বাইরের মারাত্মক সংক্রমণ থেকে নিজের শরীরকে ফিট ও সুস্থ রাখতে এই আয়ুর্বেদিক খাবারগুলি ডায়েটে রাখতে পারেন।

শরীরে ইমিউনিটি বাড়াতে প্রতিদিন ডায়েটে থাকুক এই ৬ আয়ুর্বেদিক টোটকা!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 28, 2021 | 5:19 PM

সারা বিশ্বেই এখন করোনা অতিমারীতে বিধ্বস্ত। ভারতে সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই দৈনিক হারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুসংখ্যা। হু হু করে বেড়ে চলেছে সংক্রামকের সংখ্যাও। এত দ্রুত হারে করোনার ভয়ংকর প্রকোপ বৃদ্ধিতে রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে চিকিত্‍সক-বিজ্ঞানীদের। চিকিত্‍সকদের মতে, এই পরিস্থিতিতে নিজেকে সুস্থ রাখতে স্বাস্থ্যকর জীবনযাপন, সঠিক ডায়েট, বার বার সাবান দিয়ে হাত ধোয়া, মাস্ক পরে থাকা, শারীরিক দূরত্ব বজায় রাখা অতি আবশ্যিক। ছোট ভুলেই আপনি করোনা আক্রান্ত হতে পারেন। করোনার সঙ্গে লড়াইয়ে নামতে গেলে নিজেকে আগে থেকেই তৈরি রাখতে প্রচুর গবেষণা শুরু হয়েছে।অতিমারী পরিস্থিতিতে যাঁদের রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে, তাঁরা করোনার হাত থেকে রক্ষা পেয়ে যাচ্ছেন। কিন্তু যাঁদের রোগ প্রতিরোধ করার ক্ষমতা দূর্বল, তাঁদের দৈনন্দিন ডায়েটে কিছু আয়ুর্বেদিক টোটকা খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরাই।

ইমিউনিটি সিস্টেম আমাদের শরীরকে বাইরের জীবাণুর সঙ্গে লড়াই করতে সাহায্য করে। শরীর থেকে ব্যাকটেরিয়া ও প্যাথোজেনকে হঠাতে দূর্গের মতো শরীরকে আগলে রাখে।

১. আদা- প্রতিদিনের ডায়েটে হাফ ইঞ্চি আদার রস দিয়ে জুস খেতে পারেন। আদার মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি, যা শরীরে মেটাবলিজম বৃদ্ধি করতে সক্ষম হয়। শরীর রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়াতেও আদার রস খেতে পারেন। শুধু নভেল করোনাভাইরাসই নয়, যে কোনও সংক্রমণ থেকে বাঁচতে আদার রস খাওয়া অত্যন্ত উপকারী।

২. গুড় ও ঘি- দুপুরের খাবারের পর, প্রতিদিন এক চামচ ঘিয়ের সঙ্গে অল্প গুড় মিশিয়ে খান। দুটিই শরীরের ইমিউনিটি বাড়াতে দারুণ উপকারী। গুড়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট।

৩. নিম পাতা- শরীরে ইমিউনিটি বাড়াতে প্রতিদিন নিয়ম করে ৫ গ্রাম নিম পাতা বাটা খেতে পারেন। এছাড়া বাজারজাত আয়ুর্বেদিক নিমের ট্যাবলেটও খেতে পারেন। খালি পেটে এই উপকারী ট্যাবলেট বা বাটা খাওয়ার পর কমপক্ষে এক ঘন্টা কোনও পানীয় বা জল খেতে পারবেন না। নিম পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাংগালের গুণ, যা শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

৪. মধু ও আদা- হাফ ইঞ্চি আদা বাটা ও অল্প গোলমরিচ গুঁড়োর সঙ্গে এক চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। প্রতিদিন সকালে এই উপকারী আয়ুর্বেদিক টোটকাটি খেতে পারেন।

৫. দারচিনি- এক চিমটে দারচিনি, এলাচ, লবঙ্গ, হলুদ ও আদা গরম জলের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। কিছুক্ষণ মিশ্রণটি ফোটান। তারপর ছাকনি দিয়ে জলটি থেকে এলাচ, দারচিনি, লবঙ্গ ও আদা আলাদা করুন। প্রতিদিন বিকেলে চায়ের মতো করে এই কাড়াটা খান। দেখবেন শরীরে বাড়তি একটি শক্তি পাচ্ছেন। বাড়বে ইমিউনিটিও।

৬. গুলঞ্চ- করোনাভাইরাস-সহ যে কোনও সংক্রমণ থেকে শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন একগ্লাস গুলঞ্চের জুস খান। এক গ্লাস জলের সঙ্গে ছোট গুলঞ্চ মিশিয়ে ফোটান। প্রতিদিন এই গুলঞ্চের জুস খেলে আপনার শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, মস্তিত্বে রক্ত সঞ্চালনও বৃদ্ধি ঘটে। সংক্রমণের বাইরেও শরীরকে সুস্থ রাখতে গুলঞ্চের জুস খাওয়া অত্যন্ত উপকারী।