এই দুরন্ত ডায়েট চার্ট মেনে চললে দ্রুত কমবে মেদ, চিরতরে বিদায় হবে ডায়াবেটিস!

মূলত মাংস ও মাছ এই ডায়েটের তালিকা থেকে বাদ দেওয়া হয়, তবে দুগ্ধজাতীয় পণ্য ও মধু এই খাদ্য়তালিকায় অন্তর্ভুক্ত। শরীর ও মনের সমান ভারসাম্য বজায় রাখতে এই ডায়েটের কোনও বিকল্প নেই।

এই দুরন্ত ডায়েট চার্ট মেনে চললে দ্রুত কমবে মেদ, চিরতরে বিদায় হবে ডায়াবেটিস!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 10:18 PM

সাতভিক ডায়েটের (sattvik diet) নাম শুনেছেন তো? যাকে যোগা ডায়েট হিসেবেও পরিচিত। এই ডায়েটের তালিকায় কোনও প্রাণির মাংস, শক্তি বৃদ্ধি করে এমন কোনও খাবার যেমন পেঁয়াজ, রসুন ও কয়েক ধরণের ডাল একেবারেই নিষিদ্ধ। এই ডায়েটের মূল ধারণা হল, পরিমিত খাবার খাওয়া ও খাদ্যবস্তু যেন প্রকৃতির বুকে খাঁটি ও শুদ্ধ হয়ে .বেড়ে ওঠে ও মন-দেহকে শক্তিশালী করে তোলে।

যোগা ডায়েট কী

যোগা ডায়েট হল এমন একটি দৈনন্দিন জীবনে খাদ্যতালিকা, যেখানে পুরোটাই নিরামিষ খাবার সমৃদ্ধ থাকে। পেঁয়াজ-রসুন বাদ দিয়ে তৈরি করতে হয় খাবার। এমন ডায়েটকে ল্যাক্টো-ভেজিটেরিয়ানও বলা হয়। মূলত মাংস ও মাছ এই ডায়েটের তালিকা থেকে বাদ দেওয়া হয়, তবে দুগ্ধজাতীয় পণ্য ও মধু এই খাদ্য়তালিকায় অন্তর্ভুক্ত। শরীর ও মনের সমান ভারসাম্য বজায় রাখতে এই ডায়েটের কোনও বিকল্প নেই।

যোগা ডায়েটের উপকারীতা

– এই ডায়েটের মাধ্যমে দিন শুরু করলে প্রাথমিকভাবে ঘুম থেকে উঠে লেবুর রস দেওয়া গরম জল খাওয়ার নিয়ম। শরীর ও মন স্বচ্ছ রাখরে ও ক্ষতিক্র টক্সিন দূর করতে এই লেবু দেওয়া গরম জল খাওয়া উপকারী। এর জেরে শরীরে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গগুলি স্বাভাবিক কাজকর্ম করতে সক্ষম হয় ও বহু রোগভোগ থেকে এড়িয়ে যাওয়া যায়।

– শুধু শারীরিক সুস্থতার জন্যই নয়, মানসিক দিক থেকেও এই ডায়েট দারুণ কার্যকরী। শরীরে সঙ্গে মন ও আত্মার সমান সামঞ্জস্য বজায় রাখতে এই ডায়েটের কোনও বিকল্প নেই। এই ডায়েট মেনে চললে দীর্ঘায়ু জীবন অতিবাহিত করাও সম্ভব।

– শরীর থেতে অতিরিক্ত মেদ ঝরানোর জন্য যোগা ডায়েট পদ্ধতি অন্যতম ও সেরা উপায়। একই সময়ে শরীরে শক্তি বৃদ্ধি করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ডায়েটের মধ্যেই রয়েছে বেশ কয়েকটি যোগাসন, যেমন প্রাণায়ম ও বেশ কিছু শরীরচর্চার পদ্ধতি। দুরন্ত যোগা ডায়েট অনুসরণ করলে ব্লাড প্রেশার ও ডায়াবেটিস থেকে চিরতরে মুক্তি পেতে পারেন।

– সবুজ শাকসবজি, মরসুমি ফল বা স্প্রাউটস রাখুন আপনার যোগা ডায়েটে। মাছ, পেঁয়াজ, রসুন, মাংস এই সব খাবার হজমতন্ত্রের জন্য উপযুক্ত নয় আর এই খাবারগুলি হজম করার জন্য আপনার হজমতন্ত্রকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। তবে যোগা ডায়েটের জন্য খাবারগুলি দ্রুত হজম হয়ে যায় ও তাতে শরীর-মনের পাশাপাশি ত্বকেরও জেল্লা বাড়ে।

– ঘি, নারকেল তেল, স্প্রাউটেড বীজ এইগুলি যোগা ডায়েটের অন্তর্ভুক্ত। অন্যান্য জাঙ্ক ফুডের থেকে এগুলি অনেকবেশি সুস্বাদু ও পুষ্টিকরও বটে। এই তেলগুলিতে ভাল মানের ফ্যাটস থাকে, যা আপনার মস্তিষ্কের সুস্থতা ও স্মৃতিশক্তির দিকে বিশেষ খেয়াল রাখে।

আরও পড়ুন: বর্ষায় তাজা খেজুর খাওয়া কতটা উপকারী, জানুন এখানে