Heart Disease: শরীর ভাল রাখতে আর্টিফিশিয়াল স্যুইটনার খাচ্ছেন? নয়া তথ্য জানলে এখনই ছেড়ে দেবেন

Artificial Sweeteners: দীর্ঘ ৯ বছরের সমীক্ষায় প্রায় ১ হাজার ৫০২টি কার্ডিভাসকুলার ডিজিজ সম্পর্কিত ঘটনা ঘটতে দেখা যায়। এই ধরনের ঘটনার মধ্যে ছিল হার্ট অ্যাটাক, অ্যানজাইনা, অ্যাঞ্জিওপ্লাস্টি, ট্রানজিয়েন্ট ইস্কিমিক অ্যাটাক এবং স্ট্রোক!

Heart Disease: শরীর ভাল রাখতে আর্টিফিশিয়াল স্যুইটনার খাচ্ছেন? নয়া তথ্য জানলে এখনই ছেড়ে দেবেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 7:15 AM

বিপুল সংখ্যক জনগোষ্ঠীর উপর চালানো হয়েছে এক সমীক্ষা। সেই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে বিএমজে পত্রিকাতেও। রিপোর্টের তথ্য বিস্ময়কর। জানা যাচ্ছে কার্ডিওভাসকুলার ডিজিজ-এর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে কৃত্রিম মিষ্টির ব্যবহার! সমীক্ষা মিলেছে এমনই ইঙ্গিত। এই ধরনের খাদ্যগুলি লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন সেবন করেন, এমনকী বিভিন্ন খাদ্য ও পানীয়ের স্বাদবৃদ্ধি করতেও ব্যবহার করা হয় কৃত্রিম চিনি। গবেষকরা বলছেন, এই ধরনের কৃত্রিম মিষ্টিকে কখনওই চিনির বিকল্প হিসেবে গ্রহণ করা উচিত নয়। বিশেষজ্ঞরা এও বলছেন, ক্যালোরিহীন বা স্বল্প ক্যালোরির মিষ্টি হিসেবে সারা পৃথিবীতেই চিনির বিকল্প হিসেবে এই ধরনের আর্টিফিশিয়াল স্যুইটনার ব্যবহৃত হয়। লক্ষ লক্ষ কোটি টাকার ব্যবসা চলে এই ধরনের আর্টিফিশিয়াল স্যুইটনার নিয়ে। একাধিক সংস্থার তৈরি কৃত্রিম মিষ্টি পাওয়া যায় বাজারে। মেলে আর্টিফিশিয়াল স্যুইটনার দিয়ে প্রস্তুত নানা খাদ্য উপাদানও! উদাহরণ হিসেবে নানা পানীয়, স্ন্যাকস, স্বল্প ক্যালোরিযুক্ত রেডি মিল ইত্যাদির কথা বলা যায়।

একাধিক সমীক্ষায় আর্টিফিশিয়াল স্যুইটনার মেশানো বেভারেজ (পানীয়) সেবনের সঙ্গে ওজন, প্রদাহ, রক্তচাপের বৃদ্ধির মতো সমস্যার যোগাযোগের ইঙ্গিত মিলেছে আগেই। তবে কার্ডিওভাসকুলার ডিজিজের সঙ্গে আর্টিফিশিয়াল স্যুইটনারের সংযোগের সম্পর্কে ছিল মিশ্র প্রতিক্রিয়া। সমীক্ষাগুলির কিছু সীমাবদ্ধতাও ছিল। কারণ বেশিরভাগ গবেষণা পরিচালিত হচ্ছিল ‘কৃত্রিম চিনির বিকল্প হিসেবে স্যুইটনার ব্যবহার ও তার দরুণ তৈরি হওয়া কার্ডিওভাসকুলার ডিজিজ’— এই বিষয়ের উপর। কিন্তু সরাসরি স্যুইটনার সেবন ছাড়াও বহু লোকে সারা বছরে জ্ঞাত বা অজ্ঞাতসারে স্যুইটনার মেশানো খাদ্যও গ্রহণ করে থাকেন। তাই সঠিক ফলাফল নিয়ে সন্দেহের অবকাশ রয়েই যাচ্ছিল।

ফলে আরও বিস্তৃতভাবে গবেষণা শুরু হয়। ২০০৯ সালে ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ-এর একদল গবেষক তথ্য সংগ্রহ করা শুরু করেন। সমীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল প্রায় ১লক্ষ ৩ হাজার৩৮৮ জন। গড় বয়স ছিল ৪২। ৮০ শতাংশ অংশগ্রহণকারী ছিলেন মহিলা। অংশগ্রহণকারীদের সঙ্গে যোগাযোগের জন্য ইন্টারনেটের সাহায্যও নেওয়া হয়। গবেষণার মূল উদ্দেশ্য ছিল পুষ্টি এবং স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক খুঁজে বের করা।

সমীক্ষার খুঁটিনাটি—

২৪ ঘণ্টার মধ্যে একজন ব্যক্তি কতবার খাদ্যের মাধ্যমে এবং সরাসরি চিনির বিকল্প হিসেবে স্যুইটনার ব্যবহার করছেন তাও নথিবদ্ধ করা হয় সমীক্ষায়। একইসঙ্গে সমীক্ষায় অংশগ্রহণকারীর সামগ্রিক স্বাস্থ্য, জীবনশৈলী, সামজিক অবস্থানের বিষয়গুলিও মাথায় রাখা হয়।

খাদ্যের উৎস যেমন নানা বেভারেজ, টেবল টপ স্যুইটনার, ডেয়ারি প্রোডাক্টে ব্যবহৃত স্যুইটনারের সঙ্গে কোন ধরনের স্যুইটনার (আসপার্টেম, এসিসোফেম পটাশিয়াম এবং সুক্রালোজ) ব্যবহার করা হচ্ছে তাও রাখা হয় নজরে।

দেখা যায়, অংশগ্রহণকারীদের মধ্যে ৩৭ শতাংশ ব্যক্তি গড়ে প্রতিদিন ৪২.৪৬ মিলিগ্রাম আর্টিফিশিয়াল স্যুইটনার সেবন করেন। এই একই পরিমাণ স্যুইটনার থাকে ১০০ এমএল ডায়েট সোডার বোতলে কিংবা এক প্যাকেট টেবিল টপ স্যুইটনারে।

সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে কারা সবচাইতে কম এবং বেশি মাত্রায় আর্টিফিশিয়াল স্যুইটনার সেবন করছেন তাও রাখা হয় পর্যবেক্ষণের অধীনে। দেখা যায় অংশগ্রহণকারীদের মধ্যে কিছু লোক প্রতিদিন গড়ে কমপক্ষে ৭.৪৬ মিলিগ্রাম সেবন করছিলেন। কিছুলোক গড়ে সর্বোচ্চ ৭৭.৬২ মিলিগ্রাম স্যুইটনার সেবন করছিলেন। স্যুইটনার সেবন করেন না এমন ব্যক্তিদের তুলনায়, উচ্চ মাত্রায় স্যুইটনার ব্যবহারকারীরা ছিলেন বয়সে তরুণ এবং বডি মাস ইনডেক্সও ছিল বেশি। এছাড়া তাদের ছিল ধূমপানের অভ্যেস। কায়িক শ্রমও তুলনায় কম করতেন। অথচ ওজন কমানোর ডায়েট অনুসরণ করতেন! এমনকী সারাদিনে খাদ্যের মাধ্যমে এনার্জি গ্রহণ করার মাত্রাও ছিল কম। মদ্যপানও বিশেষ করতেন না। স্যাচুরেটেডে এবং পলি আনস্যাচুরেটেড ফ্যাট, ফাইবার, কার্বোহাইড্রেট, ফল, এবং শাকসব্জি খাওয়ার মাত্রাও ছিল কম। তবে সোডিয়াম, রেডমিট, প্রসেসড মিট, দুগ্ধজাত খাদ্য, চিনিহীন বেভারেজ গ্রহণের মাত্রা ছিল বেশি।

ফলাফল

দীর্ঘ ৯ বছরের সমীক্ষায় প্রায় ১ হাজার ৫০২টি কার্ডিভাসকুলার ডিজিজ সম্পর্কিত ঘটনা ঘটতে দেখা যায়। এই ধরনের ঘটনার মধ্যে ছিল হার্ট অ্যাটাক, অ্যানজাইনা, অ্যাঞ্জিওপ্লাস্টি, ট্রানজিয়েন্ট ইস্কিমিক অ্যাটাক এবং স্ট্রোক!

গবেষকরা দেখেন, কৃত্রিম মিষ্টি সেবন করেন না এমন ব্যক্তিদের তুলনায় স্যুইটনার সেবন করেন এমন ব্যক্তিদের কার্ডিওভাসকুলার ডিজিজ হওয়ার ঝুঁকির বৃদ্ধির সঙ্গে আর্টিফিশিয়াল স্যুইটনারের সংযোগ রয়েছে। (বছরে প্রতি ১ লক্ষ উচ্চমাত্রায় স্যুইটনার ব্যবহারকারীর মধ্যে ৩৪৬ জন আক্রান্ত হতে পারেন কার্ডিওভাসকুলার ডিজিজে। অন্যদিকে স্যুইটনার ব্যবহার করেন না এমন প্রতি ১ লক্ষ ব্যক্তির মধ্যে কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হতে পারেন ৩১৪ জন।)।

তবে সমীক্ষা থেকে স্যুইটনার ব্যবহার থেকে কীভাবে কার্ডিওভাসকুলার ডিজিজ হয় তা জানা সম্ভব হয়নি। এছাড়া অন্যান্য বিষয়গুলির ভূমিকাও কতখানি ছিল তাও জানা সম্ভব হয়নি। তবে বিশেষজ্ঞরা বলছেন, সমীক্ষার রিপোর্ট থেকে স্পষ্ট যে আর্টিফিশিয়াল স্যুইটনার ব্যবহারের সঙ্গে স্বাস্থ্যের উন্নতির কোনও সরাসরি সম্পর্ক নেই। তবে আরও স্টাডি ও গবেষণা দরকার যাতে কৃত্রিম মিষ্টি কীভাবে শরীরে পরিবর্তন ঘটাচ্ছে তা বোঝা যায়।