PCOS Treatment: আপনার ডায়েটে এই খাবারগুলি যোগ করুন আর পিসিওএসের মত রোগ থেকে মুক্তি পেয়ে যান

ভারতে প্রতি দশ জনের মধ্যে একজন মহিলা পলিসিস্টিক ওভারি সিনড্রোমের স্বীকার হয়ে থাকেন। এই রোগ কমাতে বিশেষ কিছু খাদ্যাভ্যাস সাহায্য করতে পারে।

PCOS Treatment: আপনার ডায়েটে এই খাবারগুলি যোগ করুন আর পিসিওএসের মত রোগ থেকে মুক্তি পেয়ে যান
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2021 | 10:26 AM

পলিসিস্টিক ওভারি সিনড্রোম (PCOS) একটি হরমোনজনিত ব্যাধি। ভারতে প্রতি দশ জনের মধ্যে একজন মহিলা এই রোগের স্বীকার হয়ে থাকেন। এই রোগে ভুগছেন এমন মহিলাদের মধ্যে রোগের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি অনিয়মিত বা দীর্ঘ সময়কাল থাকতে পারে। এই রোগে পুরুষ হরমোন এবং ইনসুলিনের মাত্রা বৃদ্ধি পেতে পারে, আবার অন্যদিকে প্রজনন হরমোন প্রজেস্টেরনের মাত্রা কমতে থাকে। স্থূলতা এই রোগের প্রতিক্রিয়াগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে বলে মনে করা হয়। তাই যখন আপনি পিসিওএসে ভুগছেন তখন ওজন কমানোর পরামর্শ দেওয়া হয়।

পিসিওএস এবং অন্ত্রের স্বাস্থ্য বিশেষজ্ঞ অবন্তি দেশপান্ডে বলেন, “স্বাস্থ্যকর ওজন বজায় রাখা, হার্টের স্বাস্থ্য উন্নত করা এবং সমস্ত মানসিক সুস্থতার জন্য আদর্শভাবে প্রতিদিন কমপক্ষে ১৫০ মিনিটের একটি সক্রিয় ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়। এই সক্রিয় ব্যায়ামের মধ্যে রয়েছে কার্ডিও কার্যকলাপ, যোগাসনের পাশাপাশি শরীরের ওজন কমানোর বিভিন্ন ধরনের ব্যায়াম। কিন্তু শহুরে জীবনধারায় এটা প্রায়ই লক্ষ্য করা যায় যে ব্যায়াম করার ক্ষেত্রে কম গুরুত্ব দেওয়া হচ্ছে। এর সঙ্গে খাবারের পছন্দগুলিও শহুরে জীবনে খুব বিশৃঙ্খল হয়। কার্বস এবং ফ্যাট বেশি পরিমাণে থাকা খাবার খাওয়ার প্রবণতা বেশি মাত্রায় চোখে পড়ে। এর ফলে শরীরে ক্যালোরির পরিমাণ বাড়তে থাকে। নিত্যদিনের ডায়েটে প্রোটিন, ফল এবং সবজির পরিমাণও কম থাকে। অতিরিক্ত ওজন বা স্থূলকায় হওয়ার জন্য ব্যায়ামের অভাবই মূল কারণ বলে বিবেচিত হয়।”

১) উচ্চ ফাইবারযুক্ত খাদ্য গ্রহণ করুন:

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ একটি উচ্চ ফাইবারে পুষ্ট খাবার শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এছাড়া অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির জন্যও বিশেষ উপকারী। কম ক্যালোরিযুক্ত উচ্চ ফাইবার সমৃদ্ধ ফল এবং সবজি নিশ্চিত করে যাতে আপনার শরীর অতিরিক্ত ক্যালোরি না পায়। দেশপান্ডে দিনে কমপক্ষে ৫ টি ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেন।

২) ডায়েটে প্রোটিন অন্তর্ভুক্ত করুন:

প্রোটিন হরমোন সংশ্লেষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং দীর্ঘ সময় ধরে পেট ভর্তি রাখতেও সাহায্য করে। দেশপান্ডে বলেন, “ব্রেকফাস্ট, মধ্যাহ্নভোজ থেকে শুরু করে একদম রাতের খাবার পর্যন্ত প্রতিটি খাবারে প্রোটিন অন্তর্ভুক্ত করুন। আপনি ডাল, মটরশুটি, ডিম, দই, বাদাম এসব কিছুই নিতে পারেন।”

৩) প্রোবায়োটিক:

প্রোবায়োটিকগুলি কেবল আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্যই চমৎকার নয় বরং প্রদাহ কমাতে এবং ইস্ট্রোজেন আর এন্ড্রোজেনের মতো হরমোন নিয়ন্ত্রণ করতেও প্রভূত সাহায্য করে। পিসিওএস পুষ্টিবিদ বলছেন, “দিনে কমপক্ষে ১ গ্লাস বাটারমিল্ক বা আধা কাপ ঘরে তৈরি তাজা দই খাওয়ার অভ্যেস তৈরি করুন। এতে অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি হবে কারণ এতে প্রোবায়োটিক রয়েছে।”

৪) ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড:

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের একটি দৈনিক ডোজ হরমোনের ভারসাম্যহীনতা কমাতে সাহায্য করে।  দেশপান্ডে বলেন, “দিনে এক টেবিল চামচ শণ, সূর্যমুখী এবং তরমুজের বীজ একসঙ্গে খাওয়া অভ্যেস করুন। আপনি বীজ সাইক্লিংও করে দেখতে পারেন। মাছ এবং মাছের তেলের ট্যাবলেটগুলিও নিশ্চিত করবে যে আপনি আপনার শরীরের জন্য যথেষ্ট পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যাতে পেয়ে থাকেন।”

আরও পড়ুন: আপনার ভাল দৃষ্টিশক্তি থেকে শুরু করে কোলেস্টেরল কমাতে এই একটা সবজিই যথেষ্ট