Menstrual Hygiene: পিরিয়ডের সময় পাবলিক টয়লেট ব্যবহার করতে ভয় পান মহিলারা! কেন জানেন?

World Menstrual Hygiene Day 2022: কর্মক্ষেত্র মানে অফিস, মল বা সিনেমা হলের টয়লেটের মত সর্বজনীন পাবলিক টয়লেটে স্যানিটারি প্যাডের দেখা মেলে না। এখনও এই ব্যাপারে মানুষের মানসিকতার কোনও পরিবর্তন হয়নি।

Menstrual Hygiene: পিরিয়ডের সময় পাবলিক টয়লেট ব্যবহার করতে ভয় পান মহিলারা! কেন জানেন?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 29, 2022 | 5:17 PM

সম্প্রতি একটি সমীক্ষা অনুসারে, পিরিয়ডের (Periods )সময় মহিলাদের মধ্যে সবচেয়ে যে যে সমস্যাগুলি বেশি অস্বস্তিতে ফেলে, তার মধ্য়ে পিরিয়ড পেইন (Periods Pain), ঘুমের ব্যাঘাত (Sleep) ও নোংরা পাবলিক টয়লেট (Dirty Public Toilets)। বহু গবেষণা ও সমীক্ষা চালিয়ে অর্ধেকের ও বেশি মহিলা বা ৫৫.২ শতাংশ মহিলাদের বক্তব্য, পিরিয়ডের প্রথম ২দিন ভাল করে ঘুমই হয় না। অন্য কোনও দেশ নয়, এই সমস্যা আমাদের দেশের। সমীক্ষায়  (Survey) দেখা গিয়েছে, ৬৭.৫ শতাংশ মহিলা এখনও রাতে ঘুমানোর সময় পিরিয়ডের দাগ লেগে যাওয়ার ভয়ে আতঙ্কেই সারা রাত জেগে কাটিয়ে দেন। সমীক্ষায় আরও বলা হয়েছে, ৫৭.৩ শতাংশ মহিলা মাঝারি থেকে গুরুতর পিরিয়ডের ব্যথা অনুভব করেন। যেখানে ৩৭.২ শতাংশের হালকা বা মাঝে মাঝে ব্যথা অনুভব করেন।

মোট ৬২.২ শতাংশ মহিলা স্বীকার করে নিয়েছেন, কর্মক্ষেত্র মানে অফিস, মল বা সিনেমা হলের টয়লেটের মত সর্বজনীন পাবলিক টয়লেটে স্যানিটারি প্যাডের দেখা মেলে না। এখনও এই ব্যাপারে মানুষের মানসিকতার কোনও পরিবর্তন হয়নি। পিরিয়ড নিয়ে সচেতনতা সেই তিমিরেই রয়ে গিয়েছে।

৭৪.৬ শতাংশ মহিলা পাবলিক টয়লেটে স্যানিটারি প্যাড বদলাতে অস্বস্তিবধ করেন। সমীক্ষা অনুসারে, ৮৮.৩ শতাংশ মহিলা বিশ্বাস করেন যে নোংরা টয়লেটে প্রস্রাব করলে মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি প্রবল হয়। ফলে পাবলিক টয়লেট ব্যবহার যতটা সম্ভব এড়িয়ে চলেন মহিলারা।

ঋতুস্রাব সংক্রান্ত স্বাস্থ্যবিধি সমীক্ষায় দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, পাটনা, আহমেদাবাদ, ভাদোদরা, সুরাত, ভোপাল, ইন্দোর, গুয়াহাটি, জয়পুর, অমৃতসর, লুধিয়ানা ও কলকাতা-সহ প্রায় ৩৫টিরও বেশি শহর থেকে ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রায় ৬হাজার মহিলা অংশগ্রহণ করেছিলেন। তাঁদের সকলেরই সেইসময় পিরিয়ড চলছিল। সমীক্ষায় গড় বয়স ও পিরিয়ডের সময়কাল সম্পর্কে কিছু তথ্য়ও সেখানে বলা হয়েছে। যদিও বেশিরভাগ মহিলা (৭৯.৩ শতাংশ) জানিয়েছেন, তাদের প্রথম পিরিয়ড হওয়ার সময় বয়স ছিল প্রায় ১২ বছর বা তার একটু বেশি। ৬৩.১ শতাংশ মহিলা জানিয়েছেন, তাদের সবে সবে পিরিয়ড কী তা অনুভব করছেন ও শারীরিক পরিবর্তনগুলি লক্ষ করতে পারছেন। এমনকি ৩৫.৫ শতাংশ মহিলারা জানিয়েছেন, তাদের ১১ বছর বা তারও কম বয়সে পিরিয়ড শুরু হয়েছে।

এই খবরটিও পড়ুন

সমীক্ষার ফলাফল বিচার করা হয়েছিল মোট পাঁচদিনের পিরিয়ডের সময়কাল অনুযায়ী। সেই অনুসারেই প্রশ্নের তালিকা করা হয়েছিল। সেখানে এক তৃতীয়াংশেরও কম মহিলাদের মাসে পাঁচ দিন ধরে টানা পিরিয়ড হয়। প্রায় ২২.৮ শতাংশ মহিলাদের মাসিক সম্পূর্ণ হয় ৩ দিন বা তার থেকে কম দিনে। অন্যদিকে, ১.৮ শতাংশ মহিলা জানিয়েছেন, প্রচি মাসে আটদিনের বেশি পিরিয়ড স্থায়ী থাকে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla