Healthy Diet: হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে চান? ডায়েটে আনুন কিছু সহজ পরিবর্তন

Healthy Diet Plan: আইসক্রিম খেতে পছন্দ করেন কমবেশি বাচ্চা থেকে বুড়ো সকলেই। জানেন কি এতে শরীরের ঠিক কতটা ক্ষতি হয়? আইসক্রিম খাওয়ার ফলে রক্তে বাড়ে এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টেরল।

Healthy Diet: হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে চান? ডায়েটে আনুন কিছু সহজ পরিবর্তন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 12:30 PM

যতদিন যাচ্ছে মানুষের মধ্যে বাড়ছে রোগভোগের প্রকোপ। যদিও এর জন্য মানুষ নিজে কিছুটা হলেও দায়ী। অনিয়ন্ত্রিত জীবনযাপন (Unhealthy Lifestyle), অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া ইত্যাদির কারণে আরও বিপদের দিকে এগিয়ে যাচ্ছে মানুষ। এর ফলে অল্প বয়সেই হার্টের রোগ (Heart Attack), রক্তে বাজে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি, ডায়াবেটিসের (Diabetes) শিকার হচ্ছে মানুষ। তবে জানেন কি, আমাদের স্বাস্থ্য কিন্তু আমাদেরই হাতে।

সারাদিনের এমন কিছু অভ্যাস আছে বিশেষ করে খাদ্যভ্যাস পরিবর্তন করলেই সুস্থ থাকা সম্ভব। শুধু জ্বিহে লাগাম টানতে হবে তাহলেই দূরে পালাবে সব রোগ। জানুন সুস্থ থাকতে ডায়েটে কী পরিবর্তন আনবেন…

মাখনের পরিবর্তে ভেষজ তেল: হার্টের স্বাস্থ্যের জন্য মাখন মোটেই ভাল নয়। মাখনে উপস্থিত স্যাচুরেটেড ফ্যাট হার্টের ধমনীতে স্বাভাবিক রক্ত চলাচল ব্যহত করতে পারে। ফলে খুব স্বাভাবিকভাবেই বাড়ে হার্ট অ্যাটাকের সমস্যা। এই সমস্যাকে যদি এড়াতে হয় তবে মাখনের পরিবর্তে ভেষজ তেল ব্যবহার করুন।

ভাজাভুজির পরিবর্তে বেকড খাবার: ভাজাভুজি জাতীয় খাবার শরীরের জন্য ঠিক কতটা ক্ষতিকারক তা বলার অপেক্ষা রাখে না। এতে উপস্থিত স্যাচুরেটেড ফ্যাট শরীরকে ক্ষতির দিকে ঠেলে দেয়। যদি সুস্থ থাকতে চান তবে এই ভাজাভুজির পরিবর্তে বেকড বা সেদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। সুস্থ থাকবেন।

আইসক্রিমের পরিবর্তে দই: আইসক্রিম খেতে পছন্দ করেন কমবেশি বাচ্চা থেকে বুড়ো সকলেই। জানেন কি এতে শরীরের ঠিক কতটা ক্ষতি হয়? আইসক্রিম খাওয়ার ফলে রক্তে বাড়ে এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টেরল। যা একটা সময়ের পর হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। ফলে অত্যধিক আইসক্রিম খাবেন না। এর পরিবর্তে টকদই বা ইয়োগার্ট খান।

মটনের পরিবর্তে চিকেন: মটন খেলে কোলেস্টেরল বাড়ে। তা কারও অজানা নয়। তবে তা সত্ত্বেও লোভ সামলাতে না পেরে খেয়ে ফেলেন অনেকেই। আর এতেই বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি। শুধু তাই-ই নয়, মটন শরীরকে গরম করে দেয় এবং উচ্চরক্তচাপের সমস্যায় বাড়ে। তাই সুস্থ থাকতে মটন নয় চিকেন খান। চিকেন হল পুষ্টির ভাণ্ডার। নিয়মিত ১০০-২০০ গ্রাম চিকেন খেতেই পারেন কোনও অসুবিধা নেই।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।