Pet care: পোষ্য থাকুক দুধে-ভাতে ও প্রাণবন্ত! অভিভাবক হিসেবে মেনে চলুন এই ৬টি জরুরি টিপস

Pet Health Care Tips: পোষ্য থাকলে সে পরিবারের বাইরের কেউ হয় না। বরং তাদের উপস্থিতিই পরিবারের সুখ- খুশির ভাগ বাড়িয়ে তোলে। পরিবারের একজন হওয়ার জন্য তার স্বাস্থ্যের দিকেও সমান নজর দেওয়া উচিত।

Pet care: পোষ্য থাকুক দুধে-ভাতে ও প্রাণবন্ত! অভিভাবক হিসেবে মেনে চলুন এই ৬টি জরুরি টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 6:05 PM

অনেকেই মনে করেন, পোষ্য (Pet) মানেই বাড়তি সময় নষ্ট। কিন্তু সত্যি বলতে স্বাস্থ্যের  (Pet Health) জন্য ভাবতে গেলে জটিল কিছু নেই। তাদের সময়মত টিকা দেওয়া (Vaccination), সময়মত চেকআপ করানো (Checkup) , বাড়িতে তাদের জন্য একটি আরামদায়ক জায়গা তৈরি করা, পর্যাপ্ত শারীরিক কার্যকলাপ করা, এই সব বিষয়গুলির উপর নজর রাখলেই আপনার প্রিয় পোষ্য থাকবে সুস্থ (Healthy) ও স্বাস্থ্যবান।

পোষ্য বাড়িতে থাকা মানেই আপনি তাকে সন্তানের মত পরিচর্চা ও দেখভাল করবেন, সেটাই কাম্য। তাই অবলা সন্তানকে সুস্থ-স্বাভাবিক রাখতে বেশ কয়েকটি জিনিসের উপর বিশেষ নজর দেওয়া দরকার। আর সেটাই পোষ্যের জন্য আদর্শ হবে। তবে কোনও কিছু জানার থাকলে অবশ্যই একজন পশুচিকিত্‍সকের কাছে অতিরিক্ত টিপসের জন্য পরামর্শ নিতে পারে। এ ব্যাপারে ডিসিসি অ্যানিমেল হাসপাতালের ভেটেরিনারি সার্ভিসের প্রধান ড বিনোদ শর্মা একটি সুস্থ ও সুখি পোষ্যের জন্য ৬টি টিপস শেয়ার করেছেন।

ভাল ও সুষম খাবার- উচ্চমানের সুষম খাদ্য বিশেষভাবে কুকুর ও বিড়ালের জন্য পারফেক্ট। তাতে তারা সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি রয়েছে। সঠিক পরিমাণ, গুণমান, সময় ও খাবারের ফ্রিকোয়েন্সি ছাড়াও একজন পশুচিকিত্‍সককে জিজ্ঞাসা করতে পারেন।

পর্যাপ্ত ব্যায়াম- পোষ্যকে সবসময় ঘরের মধ্যে আবদ্ধ করে রেখে দেবেন না। পোষ্যর শারীরিক ধরন অনুযায়ী শারীরিক কার্যকলাপ করাতে পারেন। যদিও বিড়াল সাধারণত নিজের যত্ন নিজে নিতেই ভালবাসে। তবে কুকুরের ক্ষেত্রে তা আলাদা। তাদের জাত ও ধরনের উপর ভিত্তি করে নির্দিষ্ট মাত্রার ব্যায়ামের দরকার পড়ে। এছাড়া বিভিন্ন মানুষ বা প্রাণীদের সঙ্গে মেলামেশা করার সুযোগ করিয়ে দেওয়াও জরুরি।

প্রতিরোধমূলক যত্ন- পোষ্যকে টিকা দেওয়ানোটা বিরাট দায়িত্বের কাজ। মানুষের সন্তানকে যেম পোলিওর শট বা ভ্যাকসিন দেওয়া হয়, তেমনি আপনার পোষ্যেরও টিকা গ্রহণ প্রয়োজন। কৃমি, ইক্টোপ্যারাসাইট নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে পর্যবেক্ষণযোগ্য উপসর্গ বা তাদের স্বাস্থ্য়ের ইতিহাসের উপর ভিত্তি করে আরও কিছু প্রতিরোধমূলক চিকিত্‍সা করা দরকার। তবে সময়মত বুস্টার শট দিতে ভুলবেন না যেন।

নিয়মিত চেকআপ- পোষ্যের জীবনচক্র মানুষের জীবনযাত্রা থেকে আলাদা। যেমন বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন, তেমনি পোষ্যের বছরে বেশ কয়েকবার চেকআপেরও দরকার হয়। দাঁতের স্বাস্থ্য়বিধি, ত্বক ও লোমের গুণমান থেকে শুরু করে ওজন, কার্ডিয়াক ও আরও অনেক কিছু রয়েছে, যার জন্য নিয়মিত চেকআপ ও অভিজ্ঞ পশুচিকিত্‍সকের কাছে পরামর্শ নেওয়া দরকার।

কোমল ত্বক ও লোমের যত্ন- পোষ্যের আকর্ষণ লুকিয়ে রয়েছে। আর এটাই গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে অন্যতম। ভালবাসা, স্নেহ ও মনোযোগের উত্‍স এটি। খেলার সময়, আলিঙ্গন কার সময় মনে রাখবেন পোষ্যের জন্য ডোজগুলি ঠিকঠাক দিয়েছেন কিনা। প্রাথমিক যত্নের পদক্ষেপের অংশ হিসাবে আমাদের পোষা প্রাণীদের জন্য সামাজিকীকরণ খুবই গুরুত্বপূর্ণ।

স্থান এবং নিরাপত্তা- সবশেষে পোষ্যেরও কিছু সময় ও স্থানের প্রয়োজন হয়। তাদের নিজস্ব আরামদায়ক ও পরিচিত জায়গা থাকে. যেখানে তারা নিজেদের কোয়ালিটি সময় ব্যয় করে। আর এটি দেখা প্রতিটি পোষা প্রাণীর অভিভাবকের দায়িত্ব।

আরও পড়ুন: Blood Sugar: ব্লাড সুগার নিয়ন্ত্রণে ডায়াবেটিসের রোগীরা রোজ খান সুমিষ্ট স্ট্রবেরি! এর গুণাবলী শুনলে চমকে যাবেন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।