এক গ্লাস গরম দুধে দুটি খেজুর! মাত্র ১০ দিনেই মিলবে উপকার

রাতে ঘুমোতে যাওয়ার আগে এক কাপ বা এক গ্লাস গরম দুধে দুটো খেজুর দিয়ে খান। কোষ্ঠকাঠিন্য থেকে দৃষ্টিশক্তি হবে সব সমস্যার সমাধান। যা শরীরকে সবল ও সুস্থ রাখতে সাহায্য করে ।

এক গ্লাস গরম দুধে দুটি খেজুর! মাত্র ১০ দিনেই মিলবে উপকার
খেজুর দুধ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 4:11 PM

দুধ যেমন উপকারী, তেমনি শুকনো ফল হিসেবে খেজুরেও রয়েছে প্রচুর পরিমাণে খনিজ ও ভিটামিন। তাই গরম দুধের মধ্যে খেজুর মিশিয়ে খেলে শরীরের জন্য যথেষ্ট উপকারী। অনেকেই ব্রেকফাস্টে খেজুর খেয়ে থাকেন। আবার রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন একগ্লাস গরম দুধ খেয়ে থাকেন। তবে এমন অভ্যেস থাকলে ডায়েটে একটু বদল আনা দরকার। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক কাপ বা এক গ্লাস গরম দুধে দুটো খেজুর দিয়ে খান। কোষ্ঠকাঠিন্য থেকে দৃষ্টিশক্তি হবে সব সমস্যার সমাধান।

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিজেন্ট, আয়রন, পটাসিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম, তামা, ভিটামিন বি কমপ্লেক্স, হজমের জন্য উপযুক্ত ফাইবার, প্রোটিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক কাপ বা এক গ্লাস গরম দুধে দুটো খেজুর দিয়ে খান। কোষ্ঠকাঠিন্য থেকে দৃষ্টিশক্তি হবে সব সমস্যার সমাধান। যা শরীরকে সবল ও সুস্থ রাখতে সাহায্য করে । শরীরে অতিরিক্ত শক্তি ও এনার্জি বৃদ্ধি পেতে খেজুর অত্য়ন্ত উপকারী। অন্যদিকে দুধে রয়ছে ভরপুর ক্য়ালসিয়াম, আয়রন, ভিটামিন বি১২, জিঙ্ক, ফসফরাস, পটাসিয়াম, ভিটামিন এ, ম্য়াগনেশিয়াম, ভিটামিন ডি। তাই খেজুর দেওয়া দুধ শরীরের জন্য কতটা স্বাস্থ্যকর তা একনজরে দেখে নিন…

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি

দুধ ও খেজুর- উভয়েই রয়েছে পর্যাপ্ত পরিমাণে আয়রনের মাত্রা। এই দুইয়ে মিশেলে আয়রনের মাত্রা আরও বৃদ্ধি পায়। যা রক্তে হিমোগ্লোবিন ও প্রোটিনের মাত্রা বাড়িয়ে দেয়। একটি গবেষণায় জানা গিয়েছে, দুধের মধ্যে দুটি করে খেজুর দিয়ে ফোটানো হলে, সেই উপাদেয় খাবারটি সবচেয়ে স্বাস্থ্যকর বলে মানা হয়। প্রতিদিন সকালে, খালি পেটে একটি নির্দিষ্টি সময়ে এই উপকারী পানীয় খেতে পারেন। মাত্র ১০ দিনে রক্তাল্পতার সমস্যা উধাও হবে।

প্রেগন্যান্সিতে দারুণ উপকারী-

রিসার্চ বলছে, গোরুর দুধে দুটি খেজুরে ফেলে দিলে সেই দুধ আরও পুষ্টিকর হিসেবে প্রমাণিত হয়। কারণ এই বিশেষ দুধ অন্তঃসত্ত্বা মহিলাদের স্বাস্থ্যের জন্য় উপকারী। নিয়মিত খেজুর ও দুধের মিশেলে তৈরি প্রোটিন শেক রক্তের পরিমাণ বাড়িয়ে তোলে ও হাড়ের শক্তি বৃদ্ধি করে।

ত্বকের রিঙ্কেলস থেকে মুক্তি পেতে সাহায্য করে- খেজুর ও দুধে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের আগাম বার্ধক্য়জনিত লক্ষণগুলি দূরে ঠেলে দেয়, চুলকানি বা প্রদাহ দূর করতে সাহায্য় করে। অ্য়ান্টিএজিংয়ের উপাদান রয়েছে এই উপকারী দুধে। ত্বকের জন্য়ও খেজুর ও দুধের মিশ্রণ অত্যন্ত কার্যকরী।

ত্বকের জন্য বিশেষ ফেসপ্যাক- সারারাত দুধের মধ্যে খেজুর ভিজিয়ে রেখে পরদিন সকালে ঘন পেস্টে মধু মিশিয়ে মুখের ত্বকে ব্য়বহার করতে পারেন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে এই স্বাস্থ্যকর ফেসপ্য়াক সপ্তাহে একবার করে ব্যবহার করতে পারেন। দু সপ্তাহ পর ফল মিলবে। দুধ এবং খেজুর ত্বক আর চুলের জন্য খুব উপকারী। ত্বকের দাগ ছোপ দূর করে। যাঁদের অতিরিক্ত চুল পড়ছে তারাও একবার খেয়ে দেখতে পারেন এই খেজুর দুধ।

চোখের সমস্যায়- দৃষ্টিশক্তি ভালো রাখতেও এই খেজুর দুধ খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরা। এছাড়াও চোখে আঞ্জনির সমস্যায়, যারা একটানা কম্পিউটারের সামনে কাজ করেন তাদেরও খেজুর দুধ খেতে বলছেন চিকিত্‍সকরা।

আরও পড়ুন: কনট্যাক্ট লেন্স পরেন? চোখের যত্ন না নিলে যে কোনও সময় অন্ধ হতে পারেন আপনি!