Magha Purnima 2022: সাফল্য-সমৃদ্ধি পেতে মাঘী পূর্ণিমায় রাশি অনুযায়ী কী কী করবেন, জেনে নিন

চলতি বছর ১৬ ফেব্রুয়ারি পূর্ণিমা তিথি পালিত হচ্ছে। মাঘ মাসে, যা মাঘী বা মাঘ মাস নামেও পরিচিত। দান, উপবাস এবং স্নান, বিশেষ করে গঙ্গা স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে।

Magha Purnima 2022: সাফল্য-সমৃদ্ধি পেতে মাঘী পূর্ণিমায় রাশি অনুযায়ী কী কী করবেন, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 5:03 PM

হিন্দুশাস্ত্র অনুযায়ী অন্য সকল পূর্ণিমা থেকে মাঘী পূর্ণিমার গুরুত্ব আলাদা। সনাথন হিন্দু ও বৌদ্ধ ধর্মানুসারীদের কাছে অত্যন্ত পবিত্র একটি পূর্ণিমা। এদিন বুদ্ধদেব তাঁর পরিনির্বাণের কথা ঘোষণা করেন। কথিত আছে যে, বুদ্ধের এরূপ সংকল্প গ্রহণের সঙ্গে সঙ্গে হঠাৎ ভীষণ ভূকম্পন শুরু হয়। আত্মশক্তির উন্নয়ন এবং সকল প্রকার ক্লেশ বিনাশপূর্বক কল্যাণময় নির্বাণ লাভের সামর্থ্য অর্জন। এ দিনটির আরও একটি শিক্ষা হলো, মানুষ যদি আধ্যাত্মিক সাধনায় পূর্ণতা লাভ করে তাহলে সে নিজের জীবন-মৃত্যুকেও নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।

এদিন প্রতিটি বিহারে বুদ্ধপূজা, শীলগ্রহণ, ভিক্ষুসংঘকে পিন্ডদান, প্রদীপপূজা, অনিত্যভাবনা ও ধর্মীয় সভার আয়োজন করা হয়। দিনটি বৌদ্ধসম্প্রদায়ের ধর্মীয় ও সামাজিক জীবনে বিশেষ গুরুত্বপূর্ণ। চলতি বছর ১৬ ফেব্রুয়ারি পূর্ণিমা তিথি পালিত হচ্ছে। মাঘ মাসে, যা মাঘী বা মাঘ মাস নামেও পরিচিত। দান, উপবাস এবং স্নান, বিশেষ করে গঙ্গা স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিন কোন কোন পদক্ষেপ নিলে রাশি অনুযায়ী জাতকের জীবনে সাফল্য এবং সমৃদ্ধি ফিরে আসতে পারে,তা জেনে নিন…

মেষ রাশি: অর্থনৈতিক সমৃদ্ধি, সুখ, শান্তি, সম্পদ এবং ঋণ থেকে মুক্তি পেতে, মাঘ পূর্ণিমায়, আখের রস দিয়ে ভগবান শিবের পূজা করুন এবং এই শুভ দিনে একটি কালো পাথরের শিবলিঙ্গে মসুর ডাল অর্পণ করুন।

বৃষ রাশি: মাঘ পূর্ণিমার দিনে, আপনি দেবী লক্ষ্মীকে মাখন ও ক্ষীর নৈবেদ্য হিসেবে দিতে পারেন। দেবীকে ১০৮টি গোলাপ নিবেদন করুন এবং পাশাপাশি শ্রী মন্ত্র জপ করুন। এতে সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পাবে।

মিথুন রাশি : জীবনের নানা সমস্যা থেকে মুক্তি পেতে মাঘ পূর্ণিমার দিন সকালে স্নানের জলে কালো তিল রেখে স্নান করুন। নিজেকে পরিষ্কার করার পর গরুকে সবুজ ধনেপাতা খাওয়ান। একটি গণেশ মন্দিরে সবুজ শাকসবজি দান করুন।

কর্কট রাশি: মাঘ পূর্ণিমার দিনে, আপনাকে জাফরান দুধ দিয়ে শিবকে অভিষেক করতে হবে। নিজের মাথায়, গলায় ও নাভিতে জাফরানের তিলক লাগান। এতে শুধু সমস্যার সমাধান হবে না, আর্থিক ঝামেলা থেকেও মুক্তি মিলবে।

সিংহ রাশি: এইদিনে সূর্যের ১২টি নাম স্মরণ করে সূর্যদেবকে জল অর্পণ করতে হবে। শিবলিঙ্গে লাল চন্দন দিয়ে ‘ওম’ লিখে লাল হিবিস্কাস ফুল অর্পণ করুন। গম, গুড় গরিবদের মধ্যে বিতরণ করুন।

কন্যারাশি: জীবনের নানান সমস্যা থেকে মুক্তি পেতে, মাঘ পূর্ণিমার দিনে প্রসাদ হিসাবে তিলের তৈরি মিষ্টি বিতরণ করা উচিত। তিলের তেল দিয়ে শনিদেবের অভিষেক করুন। এছাড়াও গণেশকে ১০৮টি দূর্বা অর্পণ করুন।

তুলা রাশি: নানান সমস্যাগুলি দূর করতে গম, গুড় এবং চাল গরীবদের দান করুন। দুপুর ১২টায় বট গাছে মিষ্টি দুধ নিবেদন করুন এবং গাছের চারপাশে ১০৮বার প্রদক্ষিণ করুন।

বৃশ্চিক রাশি: আপনার সমস্যার সমাধান করতে, শিবকে কাঁচা দুধ দিয়ে অভিষেক করুন এবং গুড় থেকে তৈরি মিষ্টিতে নৈবেদ্য লাগান। শিবলিঙ্গে লাল চন্দন দিয়ে ত্রিপুণ্ড তৈরি করুন।

ধনু রাশি: মাঘ পূর্ণিমার দিনে শিবকে মধু দিয়ে অভিষেক করুন। শিবকে বেসন থেকে তৈরি মিষ্টির নৈবেদ্য নিবেদন করুন। দেবী পার্বতীকে হলুদ-কুমকুম নিবেদন করুন, সব সমস্যা দূর হবে।

মকররাশি: মাঘ পূর্ণিমায় হনুমান বা শনি মন্দিরে যাওয়া উচিত। দরিদ্র ও ভিক্ষুকদের খাবার সরবরাহ করুন। কালো ঘোড়াকে সরিষার তেলে ভিজিয়ে দেড় কেজি ছোলা খাওয়ান।

কুম্ভ রাশি: মাঘ পূর্ণিমার দিনে হনুমান মন্দিরের চূড়ায় একটি লাল কাপড়ের তেরঙা পতাকা লাগাতে হবে। আপনার আর্থিক সমস্যার সমাধান হবে এবং সবদিক থেকে সুসংবাদ পাওয়া যাবে।

মীন রাশি: পূর্ণিমার দিনে আপনার দরিদ্রদের হলুদ ফল দান করা উচিত। একটি কলা গাছের পুজো করুন এবং ১০৮ বার তুলা দিয়ে পুজো করুন। এই দিনে হলুদ ডাল দিয়ে তৈরি মিষ্টি নিবেদন করুন।

Disclaimer: তথ্যটি ইন্টারনেটে উপলব্ধ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। কোন তথ্য এবং অনুমান অনুশীলন বা বাস্তবায়ন করার আগে অনুগ্রহ করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।