পোল্যান্ড থেকে পার্সেলে এল সযত্নে সাজানো শয়ে শয়ে কৌটো, খুলতেই চক্ষু চড়কগাছ আধিকারিকদের!

Live Spiders Found in Parcel from Poland: বাক্সের ভিতরে কী রয়েছে, সে সম্পর্কে আরও নিশ্চিত হওয়ার জন্যই ওই কৌটোগুলি খোলা যায়। দেখা যায় প্রতিটি কৌটোর ভিতরেই রয়েছে জ্যান্ত মাকড়সা।

পোল্যান্ড থেকে পার্সেলে এল সযত্নে সাজানো শয়ে শয়ে কৌটো, খুলতেই চক্ষু চড়কগাছ আধিকারিকদের!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jul 03, 2021 | 11:50 AM

চেন্নাই: সুদূর পোল্যান্ড থেকে তামিলনাড়ুর একটি গ্রামের বাসিন্দার নামে এসেছিল একটি পার্সেল। চেন্নাই বিমানবন্দরের শুল্ক আধিকারিকরা পার্সেলটি খুলে যা দেখলেন, তাতে ভয়ে গলা শুকিয়ে যেতে পারে আপনারও। শুক্রবার পোল্যান্ড থেকে আসা ওই পার্সেলের ভিতরে ছিল ১০৭টি মাকড়সা, তাও আবার জ্যান্ত!

বিমানবন্দরের এক আধিকারিক জানান, দক্ষিণ তামিলনাড়ুর ভিরুধুনগর জেলার আরুপ্পুকোট্টাই অঞ্চলের এক বাসিন্দার নামে ওই পার্সেলটি এসেছিল। স্ক্যান করার সময় সন্দেহজনক কোনও বস্তু দেখতে পাওয়ায় পার্সেলটি খোলা হয়। দেখা যায় একটি থার্মোকল বক্সের মধ্যে প্রচুর ছোট ছোট কৌটো রয়েছে, যা রুপালি ফয়েল ও তুলোয় মোড়ানো।

বাক্সের ভিতরে কী রয়েছে, সে সম্পর্কে আরও নিশ্চিত হওয়ার জন্যই ওই কৌটোগুলি খোলা যায়। দেখা যায় প্রতিটি কৌটোর ভিতরেই রয়েছে জ্যান্ত মাকড়সা। সঙ্গে সঙ্গে বিমানবন্দর থেকে বন্যপ্রাণ সংক্রান্ত অপরাধ নিয়ন্ত্রণ দফতরের আধিকারিকদের খবর দেওয়া হয়। মাকড়সাগুলি কোন প্রজাতির, তা জানতে জুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার বিজ্ঞানীদেরও ডাকা হয়।

মর্ফোলজি পরীক্ষা করে বিজ্ঞানীরা জানান, এই মাকড়সাগুলি ফোনোপেলমা ও ব্রাকিপেলমা গ্রোত্রের, যা বিষাক্ত ট্যারান্টুলা প্রজাতির অন্তর্ভুক্ত। ভারতে এই ধরনের মাকড়সা দেখা যায় না। মূলত দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং মেক্সিকোতেই এই ধরনের মাকড়সা দেখা যায়।

যেহেতু বিদেশ থেকে বন্যপ্রাণী বা বিরল প্রজাতির কোনও জীব আমদানি নিষিদ্ধ, তাই এই পার্সেলটিকে পোল্যান্ডেই ফেরত পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: করোনায় মৃত্যু থেকে ৯৮ শতাংশ সুরক্ষা দেয় দুটি ডোজ়, একটি ডোজ়ে কতটা সুরক্ষিত আপনি?