Kidney Stone operation: কিডনিতে ১৫৬ টি পাথর! অস্ত্রপ্রচার করে বের করলেন চিকিৎসকরা

Kidney Stone operation: হাসপাতাল সূত্রে খবর, ওই রোগী এখন একদম সুস্থ ও স্বাভাবিক রয়েছেন। হুবলি থেকে চিকিৎসার জন্য ওই হাসপাতালে আসা রোগীর নাম বাসবরাজ মাদিওয়ালার। তিনি পেশায় একজন স্কুল শিক্ষক।

Kidney Stone operation: কিডনিতে ১৫৬ টি পাথর! অস্ত্রপ্রচার করে বের করলেন চিকিৎসকরা
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 11:15 PM

হায়দরাবাদ: হায়দরাবাদে ঘটল এক আশ্চর্য ঘটনা। শহরের এক পরিচিত হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, একজন ৫০ বছর বয়সী রোগীর কিডনি থেকে তারা ১৫৬ টি পাথর বের করেছেন। চিকিৎসকরা জানিয়েছেন, প্রথাগত অস্ত্রপ্রচারের বদলে তারা ল্যাপ্রোস্কোপি ও এন্ডস্কোপি পদ্ধতি ব্যবহার করেছেন। এই পদ্ধতি অনুসরণ করে কোনও রোগীর দেহ থেকে এত বিপুল সংখ্যায় পাথর বের হওয়ার ঘটনা এদেশে প্রথম বলেই জানা গিয়েছে। জানা গিয়েছে, সমগ্র প্রক্রিয়াটি সম্পন্ন হতে মোট তিন ঘণ্টা সময় লেগেছে।

হাসপাতাল সূত্রে খবর, ওই রোগী এখন একদম সুস্থ ও স্বাভাবিক রয়েছেন। হুবলি থেকে চিকিৎসার জন্য ওই হাসপাতালে আসা রোগীর নাম বাসবরাজ মাদিওয়ালার। তিনি পেশায় একজন স্কুল শিক্ষক। জানা গিয়েছে, হঠাৎ করেই বেশ কদিন ধরেই তলপেটে ব্যথা অনুভব করেন। এরপরই চিকিৎসকদের পরামর্শে পরীক্ষা করে জানা গিয়েছিল, তার কিডনি পাথর রয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, রোগীর অ্যাক্টোপিক কিডনিও ছিল, কারণ তাঁর মূত্রনালি স্বাভাবিক অবস্থানের পরিবর্তে তার পেটের কাছে অবস্থিত ছিল। হাসপাতালের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “কিডনি অবস্থানে অস্বাভাবিকতার কারণে রোগীর কোনও সমস্যা দেখা দেয়নি। কিন্তু সেখান থেকে পাথর গুলি বের করে আনার কাজ বেশ কঠিনই ছিল।”

বেসরকারি হাসপাতালের ডিরেক্টর ডাঃ ভি চন্দ্রমোহন জানিয়েছেন, “খুব সম্ভবত বিগত দু’বছর ধরে রোগীর দেহে এই পাথরগুলি জন্ম নিয়েছে। কিন্তু আগে কোনও উপসর্গ দেখা দেয়নি। হঠাৎ করে ব্যথা অনুভব করার পরই তিনি যাবতীয় পরীক্ষা নিরীক্ষা করিয়েছিলেন। এবং পরীক্ষা রিপোর্টেই পাথরের উপস্থিতি ধরা পড়ে। সব কিছু বিবেচনা করেই আমরা ল্যাপ্রোস্কোপি ও এন্ডস্কোপি পদ্ধতি ব্যবহার করে পাথর গুলি বের করে আনার সিদ্ধান্ত নিয়েছিলাম। প্রথাগত শল্য চিকিৎসা ছাড়াই এই প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে।”

আরও পড়ুন Abhishek Banerjee on Goa: ‘গলায় মমতা বন্দ্যাপাধ্যায়ের ছবি নিয়ে অন্য রাজ্যে ঢুকব’, অভিষেকের গলায় আত্মবিশ্বাসের সুর

আরও পড়ুন Sukanta Majumdar: ‘কেন্দ্রই ইউনেসকোতে স্বীকৃতির জন্য পাঠিয়েছিল’, দুর্গা পুজো নিয়ে মমতাকে পাল্টা সুকান্তর