Cyber Fraud: এয়ারটেল, Vi, জিও-র ১৮ লক্ষ সিম কার্ড বন্ধ হয়ে যাচ্ছে, আপনার নম্বরটিও তালিকায় নেই তো?

Cyber Fraud: দেশে সাইবার অপরাধের সংখ্যা ক্রমাগত বাড়ছে। ২০২৩ সালে ডিজিটাল আর্থিক জালিয়াতির কারণে প্রায় ১০ হাজার ৩১৯ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। বিভিন্ন অঞ্চলের সিম প্রতারণার কাজে ব্যবহার করা হচ্ছে। গত বছর সাইবার জালিয়াতির সঙ্গে জড়িত ৩৭ হাজার সিম কার্ড ব্লক করে দেওয়া হয়েছে।

Cyber Fraud: এয়ারটেল, Vi, জিও-র ১৮ লক্ষ সিম কার্ড বন্ধ হয়ে যাচ্ছে, আপনার নম্বরটিও তালিকায় নেই তো?
Follow Us:
| Updated on: May 20, 2024 | 10:02 PM

নয়া দিল্লি: অনলাইনে জালিয়াতি বা প্রতারণা বন্ধ করতে এবার নতুন পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৫ দিনের মধ্যে প্রায় ১৮ লক্ষ সিম ও মোবাইল সংযোগ বন্ধ করতে চলেছে সরকার। এই প্রথম এত বেশি সংখ্যক মোবাইল ও সিম সংযোগ বন্ধ করতে যাচ্ছে বলে সূত্রের খবর। এমন পরিস্থিতিতে, এই ১৮ লক্ষ সিমের মধ্যে আপনার নম্বরটি অন্তর্ভুক্ত কি না, সেটা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গত ৯ মে, টেলিকম বিভাগের তরফে জিও, এয়ারটেল, ভোডাফোনের মতো টেলিকম সংস্থাগুলিকে ২৮ হাজার ২২০টি মোবাইল নম্বর বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। এছাড়া প্রায় ২০ লক্ষ মোবাইল সংযোগ পুনরায় যাচাইয়ের নির্দেশও দেওয়া হয়।

এই ভাবে সরকারি ও বেসরকারি সংস্থার সহায়তায় অনলাইন প্রতারকদের চিহ্নিত করা হবে। প্রতিবেদনে বলা হয়েছে, টেলিকম সংস্থাগুলি মোবাইল সংযোগ এবং সিম কার্ড পুনরায় যাচাই করবে, তারপরে তারা ব্লক করবে। আগামী ১৫ দিনের মধ্যে নকল মোবাইল ও সিম কার্ড বন্ধ করার দায়িত্ব দেওয়া হয়েছে টেলিকম সংস্থাগুলিকে।

দেশে সাইবার অপরাধের সংখ্যা ক্রমাগত বাড়ছে। ২০২৩ সালে ডিজিটাল আর্থিক জালিয়াতির কারণে প্রায় ১০ হাজার ৩১৯ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। বিভিন্ন অঞ্চলের সিম প্রতারণার কাজে ব্যবহার করা হচ্ছে। গত বছর সাইবার জালিয়াতির সঙ্গে জড়িত ৩৭ হাজার সিম কার্ড ব্লক করে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে প্রায় ১৭ মিলিয়ন মোবাইল সংযোগ বন্ধ করা হয়েছে। এর বাইরে ১ লক্ষ ৮৬ হাজার হ্যান্ডসেটও ব্লক করা হয়েছে।

তবে সরকার এই কর্মপরিকল্পনা তৈরি করেছে শুধুমাত্র সাইবার ক্রাইম ও ডিজিটাল জালিয়াতির মতো কাজে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। ফলে সাধারণ মানুষ এর ফলে কোনও বিপদের মুখে পড়বেন না।