তেল লিক থেকে ছড়ানো আগুন নেভাচ্ছিলেন দমকলকর্মীরা, আচমকাই বিকট শব্দে বিস্ফোরণ, তারপর…

ঘটনাস্থলে উপস্থিত এক পুলিশকর্মী জানান, ওই প্লান্টটির মালিক এক বিদেশী। গতকাল সেখানে ট্রায়াল রান চলাকালীন ট্যাঙ্কার থেকে তেল বের হতে শুরু হয়।

তেল লিক থেকে ছড়ানো আগুন নেভাচ্ছিলেন দমকলকর্মীরা, আচমকাই বিকট শব্দে বিস্ফোরণ, তারপর...
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 9:11 AM

পাল্লাকড:  চলছিল ট্রায়াল, পোলট্রি ফিড প্লান্টের ট্যাঙ্কার লিক করে আচমকাই তেল বের হতে শুরু হল। সেখান থেকেই লাগে আগুন ও পরে বিস্ফোরণ। বৃহস্পতিবার কেরলের পাল্লাকড জেলায় বিস্ফোরণে আহত হলেন দমকলকর্মী সহ ২০ জন। বিকেল পাঁচটা নাগাদ আচমকাই বিস্ফোরণ হয় ওই প্লান্টে। আহতদের মধ্য়ে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, থিরুভিমকুন্জামকুন্নু পাহাড়ের উপর অবস্থিত এই প্লান্টে খামারের পশুপাখিদের খাবার তৈরি করা হয়। গতকাল বিকেলে সেখানে ট্রায়াল চালানো হচ্ছিল। আচমকাই সেখানের ট্যাঙ্কার থেকে তেল লিক করতে শুরু করে ও আগুন লেগে যায়। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় দমকলে।

কিছুক্ষণের মধ্য়েই ঘটনাস্থলে পৌঁছন দমকল কর্মীরা। তারা আগুন নেভাতে শুরু করলেই আচমকা বিস্ফোরণ হয়। সেই ঘটনাতেই এক দমকলকর্মী সহ মোট ২০ জন আহত হন। ওই দমকল কর্মী ও ঘটনাস্থলে উপস্থিত অপর দুই ব্যক্তি গুরুতর জখম হয়েছেন। তাদের অবস্থা আশঙ্কাজনক।

ঘটনাস্থলে উপস্থিত এক পুলিশকর্মী জানান, ওই প্লান্টটির মালিক এক বিদেশী। গতকাল সেখানে ট্রায়াল রান চলাকালীন ট্যাঙ্কার থেকে তেল বের হতে শুরু হয়। জানা গিয়েছে, ফার্নেস তেলের মতোই কোনও বস্তু ওই ট্যাঙ্কারে ছিল, যার জেরে সহজেই আগুন লেগে যায়। যে সময় দমকলকর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছিলেন, তখনই আগুনের আঁচে ওই ট্যাঙ্কারের তাপমাত্রার বেড়ে যায়। এর জেরেই ওই বিস্ফোরণ হয়েছে বলে মনে করা হচ্ছে প্রাথমিক তদন্তে।

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, আহত ২০ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করানো হয়েছে। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নেভানোও সম্ভব হয়েছে।  আরও পড়ুন: একলাফে ৩৪ শতাংশ সংক্রমণ বৃদ্ধি একদিনেই, চিন্তা বাড়াচ্ছে কর্নাটকের করোনা গ্রাফও