সুগার-হাইপারটেনশন, তবু করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে বাড়ি ফিরলেন আটানব্বইয়ের ‘যোদ্ধা’

COVID-19: ২০ বছর হয়ে গেল ডায়াবেটিস বাসা বেঁধেছে অন্নপূর্ণাদেবীর শরীরে। সঙ্গে রয়েছে হাইপারটেনশন ও ফাইলেরিয়া।

সুগার-হাইপারটেনশন, তবু করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে বাড়ি ফিরলেন আটানব্বইয়ের 'যোদ্ধা'
অন্নপূর্ণা বিশ্বাল।
Follow Us:
| Updated on: May 14, 2021 | 2:05 PM

ভুবনেশ্বর: শত খারাপের ভিড়েও মন ভাল করে দেয় কিছু খবর। ভুবনেশ্বরের ৯৮ বছরের বৃদ্ধার করোনা জয়ের গল্পও তেমনই। একাধিক কো-মর্বিডিটি সত্ত্বেও করোনাকে হারিয়ে বুধবারই বাড়ি ফিরে এসেছেন ভুবনেশ্বরের চন্দ্রশেখরপুরের অন্নপূর্ণা বিশ্বাল। নবতিপর এই বৃদ্ধার করোনাকে হেলায় হারিয়ে ফিরে আসা সাহস জোগাচ্ছে বাকিদের। হাসপাতালের কর্মীরা বলছেন, ওনার মনের জোরই এ লড়াই জিতিয়ে দিল।

প্রায় ২০ বছর হয়ে গেল ডায়াবেটিস বাসা বেঁধেছে অন্নপূর্ণাদেবীর শরীরে। সঙ্গে রয়েছে হাইপারটেনশন ও ফাইলেরিয়া। এরইমধ্যে চলতি মাসের শুরুর দিকে তাঁর কোভিড উপসর্গ দেখা দেয়। পরীক্ষা করা হলে গত ৫ মে রিপোর্ট পজিটিভ আসে। যেহেতু অন্নপূর্ণাদেবীর বয়স এতটা বেশি, সঙ্গে নানা শারীরিক সমস্যা, তাই পরিবারের লোক তাঁকে হাসপাতালে ভর্তি করান।

হাসপাতাল সূত্রে খবর, অন্নপূর্ণাদেবীর মনের জোর রীতিমত অবাক করে দিয়েছে সেখানকার ডাক্তার ও নার্সকে। এমনও হয়েছে তাঁর অক্সিজেন স্যাচুরেশন ওঠানামা করেছে, কিন্তু তাতে একবারের জন্যও ঘাবড়ে যাননি এই লড়াকু বৃদ্ধা। চিকিৎসার ক্ষেত্রে ডাক্তাররা একশো শতাংশ সহযোগিতা পেয়েছে তাঁর।

আরও পড়ুন: হাসপাতালের বিছানায় বসে গরবা নাচছেন ৯৫-এর করোনা আক্রান্ত বৃদ্ধা, ‘ফাইটিং স্পিরিট’-কে কুর্নিশ নেট দুনিয়ার

হাসপাতালের এক নার্সের কথায়, “রাজ্যের মধ্যে অন্নপূর্ণাদেবী সবথেকে বয়স্ক মহিলা যিনি করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠলেন। হাসপাতালের ভিতরে উনিই আমাদের শক্তি হয়ে উঠেছেন। অন্য রোগীদের কাছে উনি অনুপ্রেরণা।” অন্নপূর্ণাদেবীর পরিবার হাসপাতালের ডাক্তার, নার্সদের ধন্যবাদ জানিয়েছেন। তাদের কথায়, এত যত্নই তাদের বাড়ির কর্ত্রীকে সুস্থ করে ফিরিয়ে দিল।

অন্নপূর্ণাদেবীর সর্বক্ষণের দেখাশোনা করতেন যিনি, প্রথম তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ আসে। পরদিনই অন্নপূর্ণাদেবীরও কোভিড উপসর্গ দেখা দেয়। পরীক্ষায় তাঁর শরীরেও কোভিড-১৯’র উপস্থিতি নজরে আসে। তবে পরিবারের বাকি সদস্যরা সকলেই নেগেটিভ।