Harbhajan Singh: যাবতীয় জল্পনার অবসান, সাংসদ হিসেবেই রাজনৈতিক জীবন শুরু করতে চলেছেন হরভজন সিং!

Harbhajan Singh: হরভজন সিংকে পঞ্জাব থেকে রাজ্যসভায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আম আদমি পার্টি। পাশাপাশি আইআইটির অধ্যাপক সন্দীপ পাঠক, শিক্ষাবিদ অশোক কুমার মিত্তল এবং দিল্লির বিধায়ক রাঘব চাড্ডাকেও পঞ্জাব থেকে রাজ্যসভায় পাঠানো হবে।

Harbhajan Singh: যাবতীয় জল্পনার অবসান, সাংসদ হিসেবেই রাজনৈতিক জীবন শুরু করতে চলেছেন হরভজন সিং!
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 12:43 PM

চণ্ডীগঢ়: পাঁচরাজ্যের বিধানসভা নির্বাচনের আগেই তাঁর নাম নিয়ে জল্পনা শুরু হয়েছিল। মনে করা হয়েছিল তিনি রাজনীতিতে যোগ দিতে পারেন। কিন্তু কোন দলে যোগ দেবেন বিশ্বকাপ জয়ী ক্রিকেট জলের সদস্য তথা ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা স্পিনার হরভজন সিং (Harbhajan Singh) কোন দলে যোগ দেবেন সেই নিয়ে আলোচনার শেষ ছিল না। পঞ্জাব কংগ্রেসের তৎকালীন সভাপতি নভজ্যোত সিং সিধু হরভজনের সঙ্গে টুইটারে একটি ছবি দিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছিলেন। তখন মনে করা হয়েছিল তিনি সম্ভবত কংগ্রেসে যোগ দিতে চলেছেন। হরভজনও জানিয়েছিলেন তিনি পঞ্জাবের জন্য কাজ করতে চান, রাজ্যের মানুষের পাশে দাঁড়াতে চান। কিন্তু সেই জল্পনাও সত্যি বলে প্রমাণিত হয়নি। তারপর পঞ্জাবে ভোট হয়ে গিয়ে নতুন সরকারও প্রতিষ্ঠিত হয়েছে। কংগ্রেসকে ধসিয়ে দিয়ে সরকারে এসেছে অরবিন্দ কেজরীবালের (Arvind Kejriwal) আম আদমি পার্টি। ১১৭ আসনে পঞ্জাব বিধানসভাতে আপ ৯২ টি আসনে জয়লাভ করেছিল। ভগবন্ত মান ইতিমধ্যেই সীমান্তবর্তী রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। হরভজনকে পুরোদস্তুর রাজনীতি নিয়ে আসছে আপ।

হরভজন সিংকে পঞ্জাব থেকে রাজ্যসভায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আম আদমি পার্টি। পাশাপাশি আইআইটির অধ্যাপক সন্দীপ পাঠক, শিক্ষাবিদ অশোক কুমার মিত্তল এবং দিল্লির বিধায়ক রাঘব চাড্ডাকেও পঞ্জাব থেকে রাজ্যসভায় পাঠানো হবে। সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় ৯ এপ্রিল ৫ টি আসন খালি হতে চলেছে। ৩১ মার্চ রাজ্যসভার আসন গুলিতে নির্বাচন হবে। পঞ্জাবে আম আদমি পার্টি যে সংখ্যক আসন নিয়ে ক্ষমতায় এসেছে, তাতে ওই ৫ আসনে আপের জয় নিশ্চিত। রাজ্যসভায় আপের আসন সংখ্যা ৩ থেকে বেড়ে ৮ হওয়া সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে।

হরভজন সিংকে রাজ্যসভায় পাঠানোর সিদ্ধান্তই রাজনৈতিকভাবে সব থেকে গুরুত্বপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। হরভজন সিং ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরালস অফ স্পিনার। প্রান্তিক পরিবার থেকে উঠে এসেছে তিনি সাফল্যের শীর্ষে পৌঁছেছেন। বহুবার প্রতিপক্ষের কাছে হারতে বসা ম্যাচে নিজের দক্ষতায় দলকে জিতিয়েছেন। তাই দেশে-বিদেশে হরভজন সিংয়ের জনপ্রিয়তাও যথেষ্ট। পঞ্জাব জয়ের পর অরবিন্দ কেজরীবাল ইঙ্গিতে বুঝিয়ে ছিলেন দেশে দলের বিস্তারই এবার তাঁর প্রধান লক্ষ্য। দেশে আপকে ছড়িয়ে দিতে হরভজনের মতো পরিচিত মুখ কেজরীবালকে সাহায্য করবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

আরও পড়ুন Abhishek Banerjee’s Plea in SC: ইডি-র এক্তিয়ারকে চ্যালেঞ্জ করতে গিয়ে সুপ্রিম কোর্টে ‘ধাক্কা’ অভিষেকের, গৃহীতই হল না মামলা