Nitish Kumar: দেড় বছরের বিচ্ছেদ, মুখ্যমন্ত্রী হয়েই নীতীশ বললেন, ‘আর জোট বদলাব না…’

New Bihar Government: নীতীশ উপমুখ্যমন্ত্রী হিসাবে সুশীল কুমার মোদীকে চাইলেও, বিজেপির তরফে সম্রাট চৌধরি ও বিজয় কুমার সিনহাকে উপমুখ্যমন্ত্রী করা হয়েছে। এই সিদ্ধান্তে তিনি খুশি কি না, এই প্রশ্নের উত্তরে নীতীশ বলেন, "আমি আগেও এদের (এনডিএ)-র সঙ্গে ছিলাম। আমরা মাঝে অন্য পথে চলে গিয়েছিলাম কিন্তু আবার আমরা একসঙ্গে হয়েছি এবং একজোট থাকব।"

Nitish Kumar: দেড় বছরের বিচ্ছেদ, মুখ্যমন্ত্রী হয়েই নীতীশ বললেন, 'আর জোট বদলাব না...'
নবমবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন নীতীশ কুমার।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jan 29, 2024 | 6:37 AM

পটনা: মুখ্যমন্ত্রী একই রইলেন, বদলে গেল শুধু সরকার। ২০২২ সালের জুলাই মাসে যেখানে ছিলেন নীতীশ কুমার (Nitish Kumar), ২০২৪ সালের জানুয়ারি মাসে আবার ফিরে আসলেন সেই জায়গাতেই-বিজেপি(BJP)-র সঙ্গে। চেয়েছিলেন পুরনো বন্ধু সুশীল মোদীকে নিজের ডেপুটি হিসাবে, তবে পেলেন বিজেপির দুই নেতাকে। আপাতত দুই মুখ্যমন্ত্রীকে নিয়েই সরকার চালাবেন নীতীশ কুমার। রবিবারই ‘মোদী মোদী’ স্লোগানের মাঝে তিনি নবমবারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন। শপথ নেওয়ার পর নীতীশ কুমার প্রথম কী বললেন?

নবমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন নীতীশ কুমার। শপথ নেওয়ার পরই তিনি বললেন, “আমরা একসঙ্গে থাকব”। জোট বদলের ব্যাখ্যা দিয়ে নীতীশ বলেন, “আপনারা সকলেই জানেন আমি কীভাবে এই জোটে (মহাগঠবন্ধন) এসেছিলাম এবং কীভাবে সমস্তবিরোধী  দলকে একজোট করার জন্য কাজ করেছি। তবে কোনও কিছুই ঠিক হচ্ছিল না। আমার দলের ভিতরেও সবকিছু ঠিকঠাক চলছিল না। সেই কারণেই এই সিদ্ধান্ত।”

নীতীশ উপমুখ্যমন্ত্রী হিসাবে সুশীল কুমার মোদীকে চাইলেও, বিজেপির তরফে সম্রাট চৌধরি ও বিজয় কুমার সিনহাকে উপমুখ্যমন্ত্রী করা হয়েছে। এই সিদ্ধান্তে তিনি খুশি কি না, এই প্রশ্নের উত্তরে নীতীশ বলেন, “আমি আগেও এদের (এনডিএ)-র সঙ্গে ছিলাম। আমরা মাঝে অন্য পথে চলে গিয়েছিলাম কিন্তু আবার আমরা একসঙ্গে হয়েছি এবং একজোট থাকব। আজ আটজন মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। বাকিরাও শীঘ্রই শপথ নেবেন।”

নীতীশের ফের এনডিএ-তে যোগ দেওয়া নিয়ে বিহারের সদ্য প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব বলেন যে ২০২৪ সালেই শেষ হয়ে যাবে জেডি(ইউ)। এর জবাবে মুখ্যমন্ত্রী নীতীশ বলেন, “আমি রাজ্যের উন্নয়নের লক্ষ্যে কাজ করছিলাম, তাই-ই করব। তেজস্বী কোনও কাজ করছিল না। আমি আবার পুরনো স্থানে ফিরে এসেছি। আর কোথাও যাওয়ার প্রশ্নই ওঠে না।