Rajasthan Free Electricity: ভোটের মুখে গেহলটের ‘ছক্কা’, ৫০০ টাকায় রান্নার গ্যাসের পর বিনামূল্যে বিদ্যুতের ঘোষণা সরকারের

Rajasthan Assembly Election 2023: চলতি বছরেই রাজস্থানে বিধানসভা নির্বাচন রয়েছে। ঠিক তার আগে রাজ্য সরকারের এই ঘোষণা কংগ্রেসের ভোটব্যাঙ্কে বিশেষ প্রভাব ফেলবে বলেই মত রাজনৈতিক ওয়াকিবহাল মহলের। এর আগে গত ডিসেম্বর মাসে অশোক গেহলট রান্নার গ্য়াসের উপরে ভর্তুকি ঘোষণা করেছিলেন।

Rajasthan Free Electricity: ভোটের মুখে গেহলটের 'ছক্কা', ৫০০ টাকায় রান্নার গ্যাসের পর বিনামূল্যে বিদ্যুতের ঘোষণা সরকারের
বড় ঘোষণা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 7:57 AM

জয়পুর:  ভোটের মুখে বড় ঘোষণা গেহলট সরকারের। রাজ্যবাসীকে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করল রাজস্থান সরকার (Rajasthan Government)। কর্নাটকের রোডম্যাপে হেঁটেই রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) বুধবার রাজ্যবাসীকে বিনামূল্যে বিদ্য়ুৎ পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করলেন। মুখ্য়মন্ত্রী গেহলট জানিয়েছেন, ১০০ ইউনিট অবধি বিদ্যুৎ খরচ হলে, তার জন্য কোনও বিল দিতে হবে না রাজ্যের সাধারণ মানুষকে। অর্থাৎ সম্পূর্ণ নিখরচায় ১০০ ইউনিট অবধি বিদ্যুৎ পাওয়া যাবে। এর পরের ১০০ ইউনিটের জন্য়ও রেট বা খরচ নির্ধারিত করে দিয়েছে রাজ্য় সরকার। আসন্ন বিধানসভা নির্বাচনের (Rajasthan Assembly Election 2023) আগে রাজ্য সরকারের এই ঘোষণা কংগ্রেসকে অক্সিজেন জোগাবে বলেই মনে করা হচ্ছে।

বুধবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানান, জনসাধারণের কাছ থেকে পাওয়া প্রতিক্রিয়ার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হিন্দিতে তিনি একটি টুইট করে বলেন, “মূল্য়বৃদ্ধি নিয়ন্ত্রণ শিবির ও জনসাধারণের সঙ্গে কথা বলে জানা গিয়েছিল যে ইলেকট্রিসিটি বিলে স্ল্যাব ভিত্তিক সারচার্জে কিছুটা পরিবর্তন দরকার। মে মাসে বিদ্যুতের বিলে জ্বালানির সারচার্জ নিয়েও জনগণের কাছ থেকে প্রতিক্রিয়া নেওয়া হয়েছে এবং তার ভিত্তিতে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১০০ ইউনিট অবধি বিদ্যুৎ খরচের ক্ষেত্রে কোনও বিল দিতে হবে না। অগ্রিম কোনও বিলও দিতে হবে না। যে সমস্ত পরিবারের ১০০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহার হয়, তাদেরও প্রথম ১০০ ইউনিটের উপরে সম্পূর্ণ ছাড় দেওয়া হবে। বিদ্যুতের বিল যতই হোক না কেন, প্রথম ১০০ ইউনিটের জন্য কোনও খরচ দিতে হবে না।”

গেহলট টুইটে আরও লেখেন, “বিশেষ করে মধ্যবিত্তদের কথা মাথায় রেখে আরও একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সমস্ত গ্রাহকরা ২০০ ইউনিট অবধি বিদ্যুৎ ব্যবহার করেন, তাদের প্রথম ১০০ ইউনিট অবধি বিনামূল্যে বিদ্যুৎ তো দেওয়া হবেই, পাশাপাশি ২০০ ইউনিট অবধি ফিক্সড চার্জ, জ্বালানি সারচার্জ ও অন্য়ান্য় সমস্ত চার্জও মকুব করা হচ্ছে। এগুলির কোনওটির চার্জ গ্রাহকদের দিতে হবে না, রাজ্য সরকার এই অর্থ ব্যয় করবে।”

চলতি বছরেই রাজস্থানে বিধানসভা নির্বাচন রয়েছে। ঠিক তার আগে রাজ্য সরকারের এই ঘোষণা কংগ্রেসের ভোটব্যাঙ্কে বিশেষ প্রভাব ফেলবে বলেই মত রাজনৈতিক ওয়াকিবহাল মহলের। এর আগে গত ডিসেম্বর মাসে অশোক গেহলট রান্নার গ্য়াসের উপরে ভর্তুকি ঘোষণা করেছিলেন। সেই সময় তিনি জানিয়েছিলেন, বছরে ১২টি এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে গৃহস্থদের ৫০০ টাকা দিতে হবে মাত্র, যা সিলিন্ডার পিছু এলপিজি গ্যাসের দামের অর্ধেকেরও কম।

এর পাশাপাশি গত বছরই রাজ্য সরকারের তরফে স্বাস্থ্যবিমা নিয়েও বড় প্রকল্প ঘোষণা করা হয়, যেখানে সরকারি হাসপাতালে ২৫ লক্ষ টাকা অবধি চিকিৎসা পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে। সামাজিক সুরক্ষা প্রকল্পের অধীনে মাসিক ন্য়ূনতম পেনশনও বাড়িয়ে ১ হাজার টাকা করে দেওয়া হয়।

সদ্য সমাপ্ত কর্নাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস বড় জয় পেয়েছে। এই নির্বাচনে কংগ্রেসের অন্যতম প্রতিশ্রুতি ছিল বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়া। এবার সেই মডেল অনুসরণ করে রাজস্থানেও বিনামূল্যে বিদ্য়ুৎ পরিষেবা দেওয়ার ঘোষণা করা হল কংগ্রেস শাসিত রাজস্থানে।