‘মধ্যস্থতা করতে চান’, কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জানালেন ধর্মগুরু, প্রসঙ্গ এড়ালেন মন্ত্রী

সাক্ষাতের বিশেষ কোনও উদ্দেশ্য নেই জানিয়ে নরেন্দ্র সিং তোমার বলেন, "আমি ওনাকে আগে থেকেই চিনতাম, কথা হত। আজ উনি দিল্লিতে আমার সঙ্গে দেখা এসেছেন, তাই খবর তৈরি হয়ে গেল।"

'মধ্যস্থতা করতে চান', কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জানালেন ধর্মগুরু, প্রসঙ্গ এড়ালেন মন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 08, 2021 | 12:53 PM

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহার হবে কিনা, তা নিয়ে শুক্রবার ফের বৈঠকে বসতে চলেছে কেন্দ্র ও কৃষক পক্ষ। তার আগেই বৃহস্পতিবার কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার ( Narendra Singh Tomar) দেখা করলেন ধর্মীয় গুরু বাবা লাখা সিং (Baba lakha singh)-র সঙ্গে, যিনি প্রতিদিন দিল্লি সীমান্তে লঙ্গরের আয়োজন করছেন। বৈঠক শেষে লাখা সিং কেন্দ্র ও কৃষকদের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দিলেও কথা ঘুরিয়ে দেন কৃষিমন্ত্রী নিজেই। জানান, “পূর্বপরিচিত” লাখা সিংয়ের সঙ্গে দেখা করার সঙ্গে কৃষক আন্দোলনের কোনও সংযোগ নেই।

সোমবার কেন্দ্র-কৃষক সপ্তম দফা বৈঠক ব্যর্থ হওয়ার পর আজ ফের বৈঠকে বসার কথা দুই পক্ষের। আজ দুপুর দুটো নাগাদ কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার, খাদ্যমন্ত্রী পীযুষ গোয়েল ও সোমপ্রকাশ আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির ৪১ জন নেতার সঙ্গে বিজ্ঞান ভবনে বৈঠকে বসবেন। গতকাল ট্রাক্টর মিছিল (Tractor March)-র মাঝেই কৃষকরা জানিয়েছিলেন, আইন প্রত্যাহারের দাবি থেকে একচুলও নড়বেন না তাঁরা।

কৃষকদের সঙ্গে বৈঠকের আগেই বৃহস্পতিবার পঞ্জাবের নানকসার গুরুদ্বারের প্রধান বাবা লাখা সিংয়ের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয়মন্ত্রী। তবে কি নিয়ে আলোচনা হয়েছে, সে বিষয়ে মুখ খুলতে চাননি তিনি। সাক্ষাতের বিশেষ কোনও উদ্দেশ্য নেই জানিয়ে নরেন্দ্র সিং তোমার বলেন, “আমি ওনাকে আগে থেকেই চিনতাম, কথা হত। আজ উনি দিল্লিতে আমার সঙ্গে দেখা করতে এসেছেন, তাই খবর তৈরি হয়ে গেল।”

আরও পড়ুন: বদায়ূঁ গণধর্ষণকাণ্ডে পুলিসের জালে মূল অভিযুক্ত পুরোহিত, গ্রেফতার পাশের গ্রাম থেকে

কৃষি আইন নিয়ে তিনি কোনও প্রস্তাব দিয়েছেন কিনা, তা জানতে চাওয়া হলে কৃষিমন্ত্রী বলেন, “সরকার আগেই বলেছে যে কৃষি আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনও প্রস্তাব থাকলে জানান, আমরা আলোচনা করতে রাজি।” অন্য কোনও ধর্মীয় গুরুদের সঙ্গে দেখা করার বিষয়ে তিনি বলেন, “আমি সবার সঙ্গেই দেখা করব, তা সে কৃষকই হোক কিংবা তাঁদের নেতা।”

এদিকে, বাবা লাখা সিং কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠক নিয়ে বলেন, “কে কার সঙ্গে দেখা করল, সেটা জরুরি নয়। আমি এই সমস্যার সমাধান চাই, এটাই গুরুত্বপূর্ণ বিষয়। কৃষক ও সরকারপক্ষের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে আমি কথা বলতে চাই। আজ তোমারের সঙ্গে এই বিষয়ে কথাবার্তা হয়েছে।”

গতকালই পঞ্জাবের তিন বিজেপি (BJP) নেতা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit shah)-র সঙ্গে দেখা করেন। আজও বৈঠকের আগে অমিত শাহের সঙ্গে কথা বলতে পারেন কৃষিমন্ত্রীসহ সরকারের প্রতিনিধিরা, এমনটাই সূত্রের খবর। কৃষকদের সঙ্গে বৈঠকের আগে কেন্দ্রীয় নেতাদের ঘন ঘন মিটিং বাড়িয়ে দিয়েছে জল্পনা।

আরও পড়ুন: চরমে আতঙ্ক! ব্রিটেন থেকে ২৪৬ জন যাত্রী নিয়ে বিমান এল দিল্লিতে