‘গবেষকদের উপর প্রশ্ন তুলিনি’, করোনা টিকা বিতর্কে নিজের অবস্থান স্পষ্ট করলেন অখিলেশ

করোনা টিকাকরণের প্রক্রিয়া সম্পর্কেও সাধারণ মানুষের সংশয় দূর করা উচিত বলে জানান সপা প্রধান। তিনি বলেন, "রাজ্যের গরীব মানুষেরা কবে ভ্যাকসিন পাবে এবং সেটা বিনামূল্যে পাওয়া যাবে কিনা, তা জানতে চাই আমরা। সরকারের উচিত নিজেদের পরিকল্পনা স্পষ্টভাবে তুলে ধরা।"

'গবেষকদের উপর প্রশ্ন তুলিনি', করোনা টিকা বিতর্কে নিজের অবস্থান স্পষ্ট করলেন অখিলেশ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 05, 2021 | 10:44 AM

লখনউ: করোনা টিকার (COVID-19 Vaccine) বৈধতা নিয়ে তিনদিন আগেই প্রশ্ন তুলেছিলেন সমাজবাদী পার্টি (Samajwadi Party)-র প্রধান অখিলেশ যাদব (Akhilesh yadav)। বিজেপি(BJP)-র আনা টিকায় বিশ্বাস নেই বলে শুরু করেছিলেন বিতর্ক, এবার নিজের মন্তব্যেরই ব্যাখ্যা করে জানালেন তিনি কখনও টিকা প্রস্তুতকারক গবেষকদের অপমান করেননি, কেবল বিজেপির উপর প্রশ্ন তুলেছিলেন।

গত শনিবার অখিলেশ যাদব সাংবাদিকদের বলেছিলেন, “আমি এখনই করোনা টিকা নেব না। বিজেপির ভ্যাকসিনকে কীভাবে বিশ্বাস করব? আমাদের সরকার তৈরি হলে সবাইকে বিনামূল্যে করোনা টিকা দেওয়া হবে।” সপা প্রধানের এই মন্তব্যের পরই শুরু হয় বিতর্ক। শাসক দল ছাড়াও ওমর আবদুল্লার মতো নেতারাও তাঁর এই মন্তব্যের সমালোচনা করেন। পরিস্থিতি সামাল দিতে সেদিনই বিকেলে তিনি টুইট করে জানান, গবেষকদের উদ্দেশ্য করে তিনি একথা বলেননি।

সোমবার ফের সাংবাদিকরা তাঁকে এই বিষয় নিয়ে প্রশ্ন করলে অখিলেশ বলেন, “যে গবেষকরা ভ্যাকসিন প্রস্তুত করেছেন বা যারা এই কাজের সঙ্গে জড়িত, আমি তাদের উপর প্রশ্ন তুলিনি। আমি কেবল বিজেপির উপর প্রশ্ন তুলেছি কারণ বিগত দিনে যা সিদ্ধান্ত নিয়েছে, তার প্রেক্ষিতে মানুষের এই দলের প্রতি আর কোনও ভরসা নেই।”

আরও পড়ুন: ব্রিটেনে বেনামে সম্পত্তি কেনাবেচা, রবার্ট বঢরার বয়ান নিতে বাড়িতে হানা আয়কর দফতরের

তবে ভ্যাকসিনের বৈধতা ও কার্যকারীতা নিয়ে ফের একবার প্রশ্ন তুলে তিনি বলেন, “টিকা নেওয়ার পর হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীর কী হল? সরকারি হাসপাতাল তাঁর চিকিৎসা করতে পারল না, প্রাণ বাঁচাতে তিনি বেসরকারি হাসপাতালের দারস্থ হলেন।” উল্লেখ্য, ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নিয়ে কোভ্যাকসিন (Covaxin)-র প্রথম টিকা নেওয়ার কিছুদিন পরই স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ (Anil Vij) করোনা আক্রান্ত হন। শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে রোহতক থেকে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয়, সেখানেই তিনি সুস্থ হয়ে ওঠেন।

করোনা টিকাকরণের প্রক্রিয়া সম্পর্কেও সাধারণ মানুষের সংশয় দূর করা উচিত বলে জানান সপা প্রধান। তিনি বলেন, “রাজ্যের গরীব মানুষেরা কবে ভ্যাকসিন পাবে এবং সেটা বিনামূল্যে পাওয়া যাবে কিনা, তা জানতে চাই আমরা। সরকারের উচিত নিজেদের পরিকল্পনা স্পষ্টভাবে তুলে ধরা।”

কোভিড পরিস্থিতিতে সাংবাদিকদের কাজের প্রশংসা করে তিনি বলেন, “আমার মনে হয়, সাংবাদিকদের সবার আগে টিকা পাওয়া উচিত। আপনারা করোনা পরিস্থিতি তুলে ধরতে প্রাণের ঝুঁকি নিয়েছেন। কতজন প্রাণও হারিয়েছেন।”

আরও পড়ুন: সপ্তমেও মিলল না সমাধান! ৮ তারিখ ফের বৈঠক কৃষক-সরকারের