টিকাকরণ কেন্দ্রে গেলেই মিলবে ভ্যাকসিন, আগে থেকে রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই

কো-উইন (CoWin) পোর্টালে কী ভাবে রেজিস্ট্রেশন করাবেন, তা নিয়ে প্রশ্ন ছিল অনেকের মনেই। সেই সমস্যা থেকে স্বস্তি দিতেই কেন্দ্রের এই সিদ্ধান্ত।

টিকাকরণ কেন্দ্রে গেলেই মিলবে ভ্যাকসিন, আগে থেকে রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই
ফাইল চিত্র।

নয়া দিল্লি: আগে থেকে রেজিস্টার করানো বা অনলাইনে বুকিং করানোর প্রয়োজন নেই। যে কোনও টিকাকরণ কেন্দ্রে গেলেই সঙ্গে সঙ্গে রেজিস্ট্রেশন করিয়ে ভ্যাকসিন নিতে পারবেন ১৮ বছরের বেশি বয়সী যে কোনও ভারতীয়। স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

টিকাকরণ প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে অনেকেই এই রেজিস্ট্রেশন নিয়ে সমস্যায় ভুগছিলেন। বিশেষত গ্রামাঞ্চলে অনেকেই এই ভ্যাকসিনন নিতে পারছিলেন না। সেই কথা মাথায় রেখেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশ থেকে পরপর দুটি ঘটনা সামনে এসেছে। উত্তরপ্রদেশে দেখা গিয়েছে এক বয়স্ক মহিলা ভ্যাকসিন নেওয়ার ভয়ে লুকিয়ে ছিল। আবার মধ্যপ্রদেশে দেখা গিয়েছে একটি গ্রামে ভ্যাকসিন দিতে আসা টিমের ওপর হামলা চালিয়েছে এলাকার বাসিন্দারা। এই সব ঘটনার পরই নড়েচড়ে বসে স্বাস্থ্য মন্ত্রক। এই ধরনের ঘটনাকে ‘ভ্যাকসিন হেজিট্যান্সি’বলা হয়। অর্থাৎ ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে ভয় বা অস্বস্তিতে ভুগছেন অনেকে। সেটা কাটাতে বিজ্ঞানভিত্তিক পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে কেন্দ্র।

উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশ থেকে পরপর দুটি ঘটনা সামনে এসেছে। উত্তরপ্রদেশে দেখা গিয়েছে এক বয়স্ক মহিলা ভ্যাকসিন নেওয়ার ভয়ে লুকিয়ে ছিল। আবার মধ্যপ্রদেশে দেখা গিয়েছে একটি গ্রামে ভ্যাকসিন দিতে আসা টিমের ওপর হামলা চালিয়েছে এলাকার বাসিন্দারা। এই সব ঘটনার পরই নড়েচড়ে বসে স্বাস্থ্য মন্ত্রক। এই ধরনের ঘটনাকে ‘ভ্যাকসিন হেজিট্যান্সি’ বলা হয়। অর্থাৎ ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে ভয় বা অস্বস্তিতে ভুগছেন অনেকে। সেটা কাটাতে বিজ্ঞানভিত্তিক পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে কেন্দ্র। এমনকি এই ‘ভ্যাকসিন হেজিট্যান্সি’র জেরেই তামিলনাড়ুতে টিকাকরণ হয়েছে খুব কম। এই রাজ্যে স্বাস্থ্য পরিকাঠামো উন্নত হওয়া সত্ত্বেও এত কম ভ্যাকসিন দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ১০ কোটি ক্ষতিপূরণ ইতালি সরকারের, দুই নাবিকের বিরুদ্ধে মামলা বন্ধ করল সুপ্রিম কোর্ট

বিশেষজ্ঞদের মতে, ১৮ থেকে ৪৪ বছর বয়সী প্রত্যেককে টিকা দেওয়া হলে তবেই পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। ইতিমধ্যেই দেশে সংক্রমণ কমতে শুরু করেছে। আজ, মঙ্গলবার সকালে যে পরিসংখ্যান এসেছে তাতে গত ৩১ মার্চের পর থেকে প্রথমবার সবথেকে কম সংক্রমণ হয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬১ হাজার। টানা আট দিন এল লক্ষের নীচে নতুন সংক্রমণ হচ্ছে।

Click on your DTH Provider to Add TV9 Bangla