১০ কোটি ক্ষতিপূরণ ইতালি সরকারের, দুই নাবিকের বিরুদ্ধে মামলা বন্ধ করল সুপ্রিম কোর্ট

ভারতীয় (Indian) দুই মৎস্যজীবীকে খুনের মামলায় চলছিল ইতালির(Italy) দুই নাবিকের বিরুদ্ধে।

১০ কোটি ক্ষতিপূরণ ইতালি সরকারের, দুই নাবিকের বিরুদ্ধে মামলা বন্ধ করল সুপ্রিম কোর্ট
অভিযুক্ত দুই নাবিক (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Jun 15, 2021 | 4:39 PM

নয়া দিল্লি: দুই মৎস্যজীবীকে হত্যার মামলায় অভিযুক্ত ইতালিয় নাবিকের মামলা বন্ধ করে দিল শীর্ষ আদালত। এই ঘটনায় ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ইতালির সরকার ওই ক্ষতিপূরণ দেওয়ায় মামলা তুলে নেওয়া হয়েছে। ২০১২ সালের ঘটনা।

কেরলের উপকূলে দুই মৎস্যজীবীর মৃত্যুতে অভিযোগ ওঠে ইতালির নাবিকদের বিরুদ্ধে। তাঁদের গুলিতেই নিহত হন ভারতের দুই মৎস্যজীবী। সেই ঘটনায় মৎস্যজীবীদের পরিবারকে ক্ষতিপূরণের অর্থ আগেই জমা করতে বলেছিল সুপ্রিম কোর্ট। সেই ক্ষতিপূরণ জমা পড়তে মামলা বন্ধ করল দেশের শীর্ষ আদালত।

ভারত সরকারের তরফে ইতালির নাবিকদের বিরুদ্ধে দায়ের হওয়া ওই মামলা বন্ধ করার আর্জি আগেই জানানো হয়েছিল। সুপ্রিম কোর্টে তৎকালীন প্রধান বিচারপতি এসকে বোবদে, বিচারপতি এএস বোপান্না ও বিচারপতি ভি রামসুব্রহ্মণ্যমের বেঞ্চ আগেই জানিয়েছিল কেরলের ওই নিহত মৎস্যজীবীদের অ্যাকাউন্টে ক্ষতিপূরণের টাকা না আসা পর্যন্ত এই বিষয়ে কেন্দ্রের আর্জি শোনা হবে না। ক্ষতিপূরণের ১০ কোটি টাকা নিহত মৎস্যজীবীদের পরিবারে যেতেই এই মামলা বন্ধ হল। জানা গিয়েছে প্রত্যেক মৎস্যজীবীর পরিবারকে ৪ কোটি টাকা করে দেওয়া হবে ও বাকি ২ কোটি টাকা দেওয়া হবে নৌকার মালিককে।

আরও পড়ুন: পিকে-হীন মাঠে তৃণমূলের হয়ে ‘ডায়মন্ড ছকেই’ খেলবে আইপ্যাক

মূলত ২০১২ সালে স্পেশ্যাল ইকোনমিক জোনের মধ্যে মাছ ধরছিলেন ওই দুই মৎস্যজীবী। সেই সময় তাঁদের আচমকাই গুলি করা হয় বলে অভিযোগ। ইতালির তেলের ট্যাঙ্কার এমভি এনরিকে লেক্সি থেকে এই গুলি চালানো হয়। এরপরই দুই ইতালিয় নাবিককে গ্রেফতার করা হয়। ইতালির দাবি ছিল যে কিছু বুঝতে না পেরে এই গুলি চালানো হয়েছে। এই ঘটনা সম্পূর্ণ অনিচ্ছাকৃত।