Himanta Biswa Sarma: স্বরাষ্ট্রমন্ত্রকের ‘গুরুত্বপূর্ণ’ সিদ্ধান্ত, হিমন্তের নিরাপত্তায় বড় বদল!

Z Plus Security: গোটা দেশে ভিভিআইপিদের জন্য এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জ়েড এবং জ়েড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার নিয়ম চালু রয়েছে।

Himanta Biswa Sarma: স্বরাষ্ট্রমন্ত্রকের 'গুরুত্বপূর্ণ' সিদ্ধান্ত, হিমন্তের নিরাপত্তায় বড় বদল!
অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 1:54 PM

গুয়াহাটি: অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা নিরাপত্তায় বড়সড় রদবদল। কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে অসমের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাড়ানো হয়েছে। এর আগে উত্তরপূর্ব ভারতে জ়েড ক্যাটেগরির নিরাপত্তা পেতেন হিমন্ত। এখন থেকে গোটা দেশে হেমন্তকে জ়েড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকরা এমনটাই জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, হিমন্তের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার পর কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থার সঙ্গে আলোচনা করে তাঁর নিরাপত্তা উত্তরপূর্বে সিআরপিএফ জ়েড ক্যাটেগরি থেকে জ়েড প্লাস ক্যাটেগরিতে উন্নীত করা হয়েছে। সিআরপিএফের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে।

গোটা দেশে ভিভিআইপিদের জন্য এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জ়েড এবং জ়েড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার নিয়ম চালু রয়েছে। একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ বা এসপিজি নিরাপত্তা পেয়ে থাকেন।

৫৩ বছর বয়সী হিমন্ত বিশ্ব শর্মা জ়েড ক্যাটেগরির নিরাপত্তা পেতেন। ২০১৭ সাল থেকে তাঁকে এই নিরাপত্তা প্রদান করা হয়েছিল। উত্তর পূর্বের রাজ্যগুলিতে সফর করলেও হিমন্তকে এই শ্রেণির নিরাপত্তা দিত সিআরপিএফ। জ়েড প্লাস ক্যাটেগরি নিরাপত্তা প্রোটোকল অনুযায়ী হিমন্তের সঙ্গে সর্বক্ষণ ৫০ জন সিআরপিএফ কম্যান্ডো থাকত। দেশের যেখানে হিমন্ত যাবেন, সেখানেই এই বন্দোবস্ত থাকবে।