Muslim Marriage-Divorce Registration: মুসলিমদের বিয়ে-ডিভোর্সে বাধ্যতামূলক হবে রেজিস্ট্রেশন, বড় পদক্ষেপ রাজ্য সরকারের

Himanta Biswa Sarma: বুধবারই অসম ক্যাবিনেটের তরফে মুসলিম ম্যারেজ রেজিস্ট্রেশন বিল ২০২৪ পাশ করানো হয়। এই বিলে বলা হয়েছে যে মুসলিমদের বিয়ের রেজিস্ট্রেশন আর কাজিদের হাতে থাকবে না। রাজ্য সরকার এই বিষয়টি নিয়ন্ত্রণ করবে।

Muslim Marriage-Divorce Registration: মুসলিমদের বিয়ে-ডিভোর্সে বাধ্যতামূলক হবে রেজিস্ট্রেশন, বড় পদক্ষেপ রাজ্য সরকারের
প্রতীকী চিত্রImage Credit source: Meta AI
Follow Us:
| Updated on: Aug 22, 2024 | 10:23 AM

গুয়াহাটি:  আরও এক বড় পদক্ষেপ। এবার মুসলিম বিবাহ ও বিবাহ বিচ্ছেদ রেজিস্ট্রেশন আনতে চলেছে অসম সরকার। বুধবারই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানান, শীঘ্রই রাজ্য সরকারের তরফে নতুন একটি বিল আনা হবে। বসন্ত অধিবেশনে এই বিল আনা হবে, যেখানে মুসলিমদের বিবাহ ও বিবাহ বিচ্ছেদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হবে।

জানা গিয়েছে, এই বিলটির নাম অসম কমপালসরি রেজিস্ট্রেশন অব ম্যারেজ অ্যান্ড ডিভোর্স বিল। ইতিমধ্যেই বিলের খসড়া তৈরি হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে বাল্যবিবাহের হার কমাতেই এই বিল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিয়ে ও বিবাহ বিচ্ছেদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক হলে, ১৮ বছরের কমবয়সী মেয়েদের বিয়ে রোখা আরও সহজ হবে, কারণ বিলে উল্লেখ করা রয়েছে যে প্রাপ্তবয়স্ক না হলে, বিয়ের রেজিস্ট্রেশন করা হবে না।

বুধবারই অসম ক্যাবিনেটের তরফে মুসলিম ম্যারেজ রেজিস্ট্রেশন বিল ২০২৪ পাশ করানো হয়। এই বিলে বলা হয়েছে যে মুসলিমদের বিয়ের রেজিস্ট্রেশন আর কাজিদের হাতে থাকবে না। রাজ্য সরকার এই বিষয়টি নিয়ন্ত্রণ করবে। এই বিল আইনে পরিণত হলে, বাল্য বিবাহের রেজিস্ট্রেশন বাতিল করা হবে।

এই খবরটিও পড়ুন

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানান, বিবাহ রেজিস্ট্রেশন বিলের পাশাপাশি আরেকটি নতুন বিল আনা হবে, যেখানে লাভ জিহাদ-কে শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য করা হবে। অপরাধ প্রমাণ হলে, যাবজ্জীবন সাজা দেওয়া হবে।

ভিন ধর্মে জমি হস্তান্তর রুখতেও ভাবনা চিন্তা করছে সরকার, এমনটাই জানান মুখ্যমন্ত্রী। এর আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে লোকসভা নির্বাচনের পরই রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)