Jaipur Case: জন্মানোর সঙ্গে সঙ্গে হাসপাতালে শিশু বদল! প্রকৃত বাবা-মা’কে খুঁজতে কী পন্থা নিল কর্তৃপক্ষ?

new born baby: প্রাথমিকভাবে ওই দুই শিশুর বাবা-মায়েরা বিশ্বাসই করতে চাননি যে হাসপাতালে তাদের শিশুর অদল-বদল হয়েছে। তারপরেই হাসপাতাল কর্তৃপক্ষ রক্ত পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

Jaipur Case: জন্মানোর সঙ্গে সঙ্গে হাসপাতালে শিশু বদল! প্রকৃত বাবা-মা'কে খুঁজতে কী পন্থা নিল কর্তৃপক্ষ?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 6:17 PM

জয়পুর: নবজাতক ভূমিষ্ঠ হওয়ার সময়ই হাসপাতালে ঘটে গিয়েছিল অপ্রত্যাশিত ঘটনা। রাজস্থানের জয়পুরের মহিলা চিকিৎসালয়ে ২ শিশু জন্ম নেওয়ার সময় অদল-বদল গিয়েছিল। শেষে ১০ দিন পর নিজেদের সন্তানদের ফিরে পেলেন তাদের মায়েরা। জানা গিয়েছে, হাসপাতালের কর্মীদের গাফিলতির কারণে ভূমিষ্ঠ হওয়ার সঙ্গে সঙ্গে অদল-বদল হয়ে যায় দুই নবজাতক।

জানা গিয়েছে, জয়পুরে ডিএনএ পরীক্ষা পর নিজেদের প্রকৃত মা-বাবাকে ফিরে পেয়েছে ওই শিশুরা। পুলিশের সাহায্যে হাসপাতাল কর্তৃপক্ষ প্রকৃত মা-বাবার কাছে ওই নবজাতকদের ফিরিয়ে দিতে ডিএনএ টেস্ট করেছে। এই ঘটনায় স্বস্তি পেয়েছেন ওই সদ্যোজাতর অভিভাবকরা।

ওই দুই শিশুর জন্ম নেওয়ার তিনদিন পর নিজেদের ভুলের কথা বুঝতে পারে হাসপাতাল কর্তৃপক্ষ। নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক কর্মী জানিয়েছেন, নিশা নামের মহিলা পুত্র সন্তানের জন্ম দিয়েছেন, অন্যদিকে রেশমা নামের মহিলা একটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন।

প্রাথমিকভাবে ওই দুই শিশুর বাবা-মায়েরা বিশ্বাসই করতে চাননি যে হাসপাতালে তাদের শিশুর অদল-বদল হয়েছে। তারপরেই হাসপাতাল কর্তৃপক্ষ রক্ত পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এরপরই প্রকৃত পিতা-মাতাকে খুঁজে বের করতে ওই দুই শিশুর ডিএনএ পরীক্ষা করা হয়। হাসপাতালের এক আধিকারিক এই প্রসঙ্গে বলেন, “ডিএনএ পরীক্ষার রিপোর্ট সামনে আসার পর যখন হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতি প্রকাশ্যে আসে, তখন ওই শিশুর বাবা-মায়েরা তাদের শিশুদের বদল করতে সম্মত হয়েছেন।” এই ঘটনায় প্রকাশ্যে আসতেই হাসপাতাল কর্তৃপক্ষের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন সেখানকার রোগীরা।