India-Bangladesh: ত্রিপুরা-সহ উত্তর-পূর্বাঞ্চলের ব্যবসায়ীদের জন্য নতুন ৪টি রুটের অনুমোদন বাংলাদেশ সরকারের

Indo-Bangladesh: চিত্তাগোং ও মোঙ্গলা বন্দর-সহ চারটি রুটে ত্রিপুরা-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির পণ্য স্থানান্তর ও ভারতীয় ব্যবসায়ীদের প্রবেশে অনুমতি দেওয়ায় উত্তর-পূর্বাঞ্চলের অর্থনীতির উন্নতি ঘটবে।

India-Bangladesh: ত্রিপুরা-সহ উত্তর-পূর্বাঞ্চলের ব্যবসায়ীদের জন্য নতুন ৪টি রুটের অনুমোদন বাংলাদেশ সরকারের
ত্রিপুরা-বাংলাদেশ সীমান্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2023 | 9:14 PM

আগরতলা: ভারত-বাংলাদেশ (India-Bangladesh  বাণিজ্যের প্রসারে আরও এক দিগন্তের উন্মোচন করল শেখ হাসিনার সরকার। ত্রিপুরা (Tripura)-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির জন্য নতুন ৪টি রুট খুলে দিল বাংলাদেশ সরকার। মূলত, ভারতের বাণিজ্যিক পণ্য সহজে বাংলাদেশে যাতে প্রবেশ করতে পারে, তার জন্যই নতুন ৪টি রুট (Transmit route) চালু করা হল বলে জানিয়েছেন বাংলাদেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী সান্তানা চাকমা।

হাসিনা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ত্রিপুরা-সহ উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির জন্য যে চারটি রুট খুলে দেওয়া হয়েছে, সেগুলি হল- চিত্তাগোং বন্দর-আখাউরা-আগরতলা, মোঙ্গলা বন্দর-আখাউরা-আগরতলা, চিত্তাগোং-বিবিরবাজার-শ্রীমন্তপুর এবং মোঙ্গলা বন্দর-বিবিরবাজার-শ্রীমন্তপুর।

বাংলাদেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী সান্তানা চাকমা বলেন, “বাংলাদেশে পণ্য পরিবহণের জন্য ভারতীয় ব্যবসায়ীদের চিত্তাগোং ও মোঙ্গলা বন্দরে প্রবেশে অনুমতি দেওয়ার ব্যাপারে ভারত ও বাংলাদেশ একটি চুক্তি স্বাক্ষর করেছে। ত্রিপুরা ও উত্তর-পূর্বের অন্যান্য রাজ্য থেকে পণ্য স্থানান্তরের জন্য বাংলাদেশ সরকার চারটি রুট খুলে দিয়েছে।”

চিত্তাগোং ও মোঙ্গলা বন্দর-সহ চারটি রুটে ত্রিপুরা-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির পণ্য স্থানান্তর ও ভারতীয় ব্যবসায়ীদের প্রবেশে অনুমতি দেওয়ায় উত্তর-পূর্বাঞ্চলের অর্থনীতির উন্নতি ঘটবে। পাশাপাশি দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশাবাদী ভারত ও বাংলাদেশের কূটনৈতিক মহল।