বাটলা হাউস এনকাউন্টার: দোষী আরিজ খানকে মৃত্যুদণ্ডের সাজা দিল্লি কোর্টের

২০০৮ সালের বাটলা হাউস এনকাউন্টারে (Batla House Encounter) পুলিশের গুলিতে মৃত্যু হয়েছিল দুই জঙ্গি আতিফ আমিন ও মহম্মদ সাজিদের।

বাটলা হাউস এনকাউন্টার: দোষী আরিজ খানকে মৃত্যুদণ্ডের সাজা দিল্লি কোর্টের
আরিজ খান
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 6:27 PM

নয়া দিল্লি: আগেই বাটলা হাউস এনকাউন্টার (Batla Hosuer Encounter) মামলায় অভিযুক্ত মুজাহিদিন জঙ্গি আরিজ খানকে দোষী সাব্যস্ত করেছিল আদালত। এ বার তাকে মৃত্যুদণ্ডের সাজা শোনাল দিল্লি কোর্ট। এর আগে আরিজ খানকে দোষী সাব্যস্ত করার সময় আদালত জানিয়েছিল, এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে পুলিশ আধিকারিক মোহন চাঁদ শর্মার মৃত্যুর জন্য দায়ী আরিজ। ঘটনাটিকে ‘বিরলতম’ ঘটনার আখ্যাও দিয়েছিল দিল্লি কোর্ট।

২০০৮ সালের বাটলা হাউস এনকাউন্টারে পুলিশের গুলিতে মৃত্যু হয়েছিল দুই জঙ্গি আতিফ আমিন ও মহম্মদ সাজিদের। ২০১৩ সালে শাহজাদ আহমেদ নামে এক জঙ্গিকে দোষী সাব্যস্ত করে সাজা দেয় আদালত। মহম্মদ সইফ নামে আরও এক জঙ্গিকে এই ঘটনায় গ্রেফতার করেছিল দিল্লি পুলিশ। গ্রেফতারির সময় জঙ্গির গুলিতে মৃত্যু হয়েছিল পুলিশ আধিকারিক মোহন চাঁদ শর্মার।

এরপর ২০১৮ সালে দিল্লি পুলিশের স্পেসাল সেল আজ়মগড়ের বাসিন্দা আরিজ খানকে গ্রেফতার করে পুলিশ। ২০০৮ সালে ধারাবাহিক ভাবেই দেশের বিভিন্ন শহরে বিস্ফোরণ হয়েছিল। লাগাতার এই বিস্ফোরণের পর দিল্লির বাটলা হাউসে হানা দেয় পুলিশ। তবে সেখান থেকে পালিয়ে যায় অনেক জঙ্গি, তার মধ্যেই একজন ছিল আরিজ খান। ইন্টারপোলের রেড কর্নার নোটিসের পাশাপাশি আরিজকে ধরার জন্য ১৫ লক্ষ টাকা পুরস্কারও ঘোষণা করেছিল দিল্লি পুলিশ। এরপর পুলিশের হাতে আসে আরিজ।

এই আরিজ একজন বিস্ফোরক বিশেষজ্ঞ। সে মুজ়াফরনগরের এসডি কলেজ থেকে বিটেক পাশ করেছে। দিল্লিতে পুলিশের গুলিতে নিহত আতিফ আমিন তাকে জঙ্গি সংগঠনের সঙ্গে সংযুক্ত করেছিল। ২০০৮ সালে বিস্ফোরণের পর নেপালে সালিম নামে লুকিয়েছিল আরিজ। সেখানে নিজের রেস্তরাঁর পাশাপাশি ছাত্র-ছাত্রীদের পড়াত আরিজ। নেপালে থাকার সময় তার সঙ্গে পরিচয় হয় রিয়াজ়ের। রিয়াজ় তাকে ফের ভারতে মুজাহিদিনের জন্য কাজ করার কথা বলে। এরপর ২০১৪ সালে জঙ্গি সংগঠনকে শক্ত করার জন্য সৌদি আরবে গিয়েছিল আরিজ। সৌদি আরব থেকে ফিরে ২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি ভারতে ঢোকার সময় তাকে বনবাসা সীমান্ত থেকে গ্রেফতার করেছিল পুলিশ।

আরও পড়ুন: সোপিয়ানে তিনদিনব্যপী এনকাউন্টারে বড় সাফল্য, খতম জইশ কমান্ডার সহ দুই জঙ্গি