সোপিয়ানে তিনদিনের এনকাউন্টার অভিযানে বড় সাফল্য, খতম জইশ কমান্ডার সহ দুই জঙ্গি

শনিবার রাত থেকে একটানা গুলির লড়াইয়ের পর রবিবার রাতে দুইপক্ষই গুলি চালনা বন্ধ রাখে। এ দিন আজ সকাল থেকে ফের গুলির লড়াই শুরু হয়। এনকাউন্টারে (Encounter) প্রাণ হারান জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammed) জঙ্গি সংগঠনের কমান্ডার সাজ্জাদ আফগানি।

সোপিয়ানে তিনদিনের এনকাউন্টার অভিযানে বড় সাফল্য, খতম জইশ কমান্ডার সহ দুই জঙ্গি
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 6:53 PM

সোপিয়ান: উপত্যকায় লাগাতার তিনদিন ধরে চলছে গুলির লড়াই। সোমবার সকালে যৌথ বাহিনীর এনকাউন্টারে জইশ-ই-মহম্মদ(Jaish-e-Mohammed) কমান্ডার সাজ্জাদ আফগানির নিকেশ হওয়ার কথা জানায় জম্মু-কাশ্মীর পুলিশ (J&K Police)। এই নিয়ে এখনও অবধি মোট দুইজন জঙ্গিকে নিকেশ করা হয়েছে বলেই জানিয়েছে পুলিশ।

পুলিশ সূত্র অনুযায়ী, জম্মু-কাশ্মীরের সোপিয়ানে (Shopian) জঙ্গিদের লুকিয়ে থাকার খবর মিলতেই শনিবার রাতে তল্লাশি অভিযান চালায় জম্মু-কাশ্মীর পুলিশ, ভারতীয় সেনাবাহিনীর ৩৪ নম্বর রাষ্ট্রীয় রাইফেল বাহিনী ও কেন্দ্রীয় রির্জাভ পুলিশ। রবিবার সকালে পুলিশের গুলিতে প্রাণ হারায় এক জঙ্গি। পরে জানা যায়, তাঁর নাম জাহাঙ্গীর আহমাদ ওয়ানি। তিনি লস্কর-ই-তৈবা (Lashkar-e-Taiba) জঙ্গি সংগঠনের একজন সদস্য ছিলেন।

শনিবার রাত থেকে একটানা গুলির লড়াইয়ের পর রবিবার রাতে দুইপক্ষই গুলি চালনা বন্ধ রাখে। লুকিয়ে থাকা জঙ্গিদের আত্মসমর্পণের প্রস্তাব দেওয়া হলেও তাঁরা মানতে নারাজ হয়। এরপরই এ দিন আজ সকাল থেকে ফের গুলির লড়াই শুরু হয়।  এনকাউন্টারে প্রাণ হারান জইশ-ই-মহম্মদ জঙ্গি সংগঠনের কমান্ডার সাজ্জাদ আফগানি। সংঘর্ষস্থল থেকে একটি একে-৪৭ রাইফেল, একটি মার্কিন রাইফেলের এম-৪ কার্বাইন উদ্ধার করা হয়।

আরও পড়ুন: দিদি বনাম বহেনজির লড়াই, বাংলায় একাই লড়ার সিদ্ধান্ত মায়াবতীর

এনকাউন্টারে সাফল্যের বিষয়ে কাশ্মীরের ইন্সপেক্টর জেনারেল বিজয় কুমার বলেন, “দক্ষিণ কাশ্মীর, বিশেষত সোপিয়ানে জঙ্গি নিয়োগে বিশেষ ভূমিকা পালন করত আফগানি। তাঁকে খতম করা নিরাপত্তা বাহিনীর জন্য বড় সাফল্য এবং আমি তাঁদের শুভেচ্ছা জানাচ্ছি।”

অন্যদিকে, তল্লাশি অভিযান চলাকালীন স্থানীয় কিছু বাসিন্দা প্রতিবাদ জানান। এদের মধ্যে দুই আন্দোলনকারী প্যালেটের আঘাতে আহত হয়েছেন। স্থানীয়দের ছোড়া পাথরে একজন পুলিশ অফিসারের মাথায়ও আঘাত লেগেছে। লাগাতার তল্লাশি অভিযান চলার জন্য আপাতত সোপিয়ানে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

মাত্র পাঁচদিন আগেই জম্মু-কাশ্মীর পুলিশ জানায়, তাঁরা জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের একটি মডিউলের খোঁজ মিলেছে এবং ঘটনায় জড়িত পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: পেশার ভিত্তিতে টিকাকরণ বৈষম্যমূলক, সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের