পেশার ভিত্তিতে টিকাকরণ বৈষম্যমূলক, সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের

কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, করোনা টিকাকরণ কর্মসূচি বাস্তবায়নের জন্যই নেওয়া হয়েছে। এই বিষয়ে আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়।

পেশার ভিত্তিতে টিকাকরণ বৈষম্যমূলক, সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 4:51 PM

নয়া দিল্লি: পেশার ভিত্তিতে টিকাকরণ হলে তা বৈষম্যমূলক হবে, বিচারপতি ও বিচার কর্মীদের টিকা দেওয়ার বিষয়ে সুপ্রিম কোর্টকে হলফনামায় এমনটাই জানাল কেন্দ্র। দেশের একাধিক হাইকোর্টে বিচারপতি ও বিচার বিভাগীয় কর্মীদের টিকা দেওয়ার জন্য আবেদন জমা পড়েছিল। সেই আবেদনের ভিত্তি জনস্বার্থ মামলাও রুজু হয়েছিল। এ বার সেই মামলায় হলফনামা জমা করে কেন্দ্র জানাল পেশার ভিত্তিতে টিকা দেওয়া কখনওই দেশের জাতীয় উদ্দেশের সঙ্গে মেলে না।

গত মাসে বিচার বিভাগীয় কর্মী ও বিচারপতিদের টিকা দেওযার আবেদন করে জনস্বার্থ মমলা দায়ের করেছিলেন অরবিন্দ সিং নামে এক জনৈক ব্যক্তি। আবেদন ছিল, পুলিশ, নিরাপত্তা রক্ষীরা টিকা পেলেও কেন বিচার বিভাগকে সেই তালিকায় সংযুক্ত করা হল না। সেই আবেদনের ভিত্তিতেই কেন্দ্রকে নোটিস পাঠিয়ে জবাব তলব করেছিল আদালত। তারই উত্তর দিতে গিয়ে কেন্দ্র জানিয়েছে, আইনজীবীদের জন্য অন্য একটি টিকাকরণ কর্মসূচি সম্ভব নয়। পেশার ভিত্তিতে টিকাকরণ দেশের জাতীয় স্বার্থের সঙ্গে মেলে না।

এ ছাড়া কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, করোনা টিকাকরণ কর্মসূচি বাস্তবায়নের জন্যই নেওয়া হয়েছে। এই বিষয়ে আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়। পাশাপাশি কেন্দ্রের তরফে এ-ও জানানো হয়, যেহেতু টিকার উৎপাদন সীমিত। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনেই গুরুত্ব বুঝে টিকাকরণ কর্মসূচি চলছে। দেশে দুই অনুমোদিত করোনা টিকার মাধ্যমে টিকাকরণ কর্মসূচি চলছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে ৫ মার্চ পর্যন্ত ৫ কোটিরও বেশি টিকার ডোজ় বিতরণ হয়েছে।

প্রসঙ্গত, প্রথম দফার টিকাকরণের পর এখন দ্বিতীয় দফার টিকাকরণ চলছে। এই দফায় করোনা টিকা পাচ্ছেন ৬০ বছরের বেশি প্রবীণরা ও ৪৫ বছরের বেশি বয়সী কো-মর্বিডিটি যুক্তরা। এর আগে দিল্লি ও মুম্বই হাইকোর্টে আইনজীবী ও বিচার বিভাগীয় কর্মীদের করোনা টিকা দেওয়ার আবেদন জমা পড়েছিল। সেই বিষয়ে দুই আদালতের তরফে ভিন্ন মত এসেছিল। এই মামলার পর্যবেক্ষণে বম্বে হাইকোর্ট আবেদনকারীদের ‘স্বার্থপর’ তকমা দিয়ে সওয়াল করেছিল, “কেন বেসরকারি সংস্থা কিংবা ডাব্বাওয়ালাদের জন্য জনস্বার্থ মামলা হচ্ছে না! সেভাবে দেখলে সকলেই তো প্রথম সারির যোদ্ধা।”

আরও পড়ুন: ‘কট্টর দেশভক্ত’ বানাবেন পড়ুয়াদের, স্কুলে বিশেষ ক্লাসের ঘোষণা মুখ্যমন্ত্রীর