‘কট্টর দেশভক্ত’ বানাবেন পড়ুয়াদের, স্কুলে বিশেষ ক্লাসের ঘোষণা মুখ্যমন্ত্রীর

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল(Arvind Kejriowal) বলেন, "দেশপ্রেম নিয়ে স্কুলে শিক্ষা দেওয়া হয় না। আমরা স্থির করেছি প্রতিদিন স্কুলে এক ঘণ্টা দেশপ্রেম নিয়ে আলোচনার ব্যবস্থা করা হবে। এতে পড়ুয়ারা কট্টর দেশভক্ত হয়ে উঠবে।"

'কট্টর দেশভক্ত' বানাবেন পড়ুয়াদের, স্কুলে বিশেষ ক্লাসের ঘোষণা মুখ্যমন্ত্রীর
অনুষ্ঠানমঞ্চে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 4:39 PM

নয়া দিল্লি: পড়ুয়াদের “কট্টর দেশভক্ত” বানাতে চান মুখ্যমন্ত্রী। সেই উদ্দেশ্যেই এবার স্কুলে বিশেষ দেশভক্তির ক্লাসও চালু করার ঘোষণা করলেন তিনি। রাজধানী দিল্লি (Delhi)-তে একটি প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)।

একদিকে যেমন স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি নিয়ে ৭৫ সপ্তাহব্যপী অনুষ্ঠানের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi), অন্যদিকে “দেশপ্রেম” নামে ৬৯ হাজার কোটি টাকার একটি প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কিরারিতে একটি প্রকল্পের উদ্বোধনে মুখ্যমন্ত্রী বলেন, “দেশপ্রেম নিয়ে স্কুলে শিক্ষা দেওয়া হয় না। আমরা ঠিক করেছি প্রতিদিন স্কুলে এক ঘণ্টার বিশেষ ক্লাসের আয়োজন করা হবে। সেই ক্লাসে দেশপ্রেম নিয়ে আলোচনা করা হবে। এতে পড়ুয়ারা কট্টর দেশভক্ত হয়ে উঠবে। একইসঙ্গে প্রতিটি ঘরে আমরা ভগৎ সিং ও বিআর অম্বেদকর নিয়েও পাঠ পৌঁছে দেব।”

আরও পড়ুন: ‘পরিবারতন্ত্রের ফসল নই,তবে পরিবার নিয়ে গর্বিত’, সমালোচনার কড়া জবাব স্তালিনপুত্রের

স্বাধীনতা দিবস উপলক্ষে ৫০০টি জাতীয় পতাকা লাগানো ও স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজনের বিষয়ে তিনি বলেন, “যতদিন মানুষের সমর্থন আমার পাশে রয়েছে, ততদিন বিজেপি বা কংগ্রেস কী দোষারোপ করল, তা নিয়ে কিছু যায় আসে না।” তিনি জানান, এবার থেকে বাজেটে দেশভক্তি বিশেষ গুরুত্ব পাবে।

তিনি আরও বলেন, “আমরা ঠিক করেছি স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষপূর্তিতে দিল্লি জুড়ে ৫০০টি জাতীয় পতাকা উত্তোলন করা হবে। অথচ এই দলগুলি বলছে যে তিরঙ্গা লাগানোর প্রয়োজন নেই, এতে কেবল অর্থ ধ্বংস করা হচ্ছে।” অযোধ্যা মন্দির তৈরি হয়ে গেলে বিনামূল্যে “রামলালা”-র দর্শন করানোর প্রতিশ্রুতি আরও একবার উল্লেখ করে আপ নেতা বলেন, “বিরোধী দলগুলি যতই গালিগালাজ বা শাপ দিক, যতদিন মানুষের ভালবাসা ও বিশ্বাস আমার সঙ্গে রয়েছে, আমি এগুলি নিয়ে চিন্তা করি না।”

আরও পড়ুন: ‘বোনের ওপর হামলার চেষ্টা চলছে, জিতবে মমতাই’, ভবিষ্যদ্বাণী পাওয়ারের