Uttarakhand CM Face : প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া ঘোরানোর পুরস্কার, উত্তরাখণ্ডের গদিতে ‘হেরে যাওয়া’ ধামিকে বসাবে বিজেপি?

Uttarakhand CM Face : আগামী সোমবার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে নয়া মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা হবে বলে জানা গিয়েছে। সেই বৈঠকে বিদায়ী মুখ্যমন্ত্রী পুষ্কর ধামিরও ভাগ্য নির্ধারণ হয়ে যাবে।

Uttarakhand CM Face : প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া ঘোরানোর পুরস্কার, উত্তরাখণ্ডের গদিতে 'হেরে যাওয়া' ধামিকে বসাবে বিজেপি?
ছবি সৌজন্যে : ANI টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 11:38 PM

নয়া দিল্লি : পাঁচ রাজ্যের ফলাফলে চার রাজ্যেই বিপুল জয় এসেছে ভারতীয় জনতা পার্টির (BJP) ঘরে। সেই তালিকায় রয়েছে দেবভূমও। উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রীর মসনদে কে বসছেন তা নিয়ে দিল্লিতে বৈঠক হয়ে গিয়েছে এর আগে। তবে এখনও পর্যন্ত চূড়ান্ত কোনও নাম উঠে আসেনি। আগামী সোমবার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে নয়া মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা হবে বলে জানা গিয়েছে। সেই বৈঠকে বিদায়ী মুখ্যমন্ত্রী পুষ্কর ধামিরও ভাগ্য নির্ধারণ হয়ে যাবে। উল্লেখ্য, ২২-র বিধানসভা নির্বাচনে বিজেপি উত্তরাখণ্ডে ভালো ফলাফল করলেও নিজের আসন টিকিয়ে রাখতে পারেননি বিদায়ী মুখ্যমন্ত্রী। খাতিমা বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান তিনি।

এই বৈঠকে বিজেপির হেভিওয়েট নেতারা অংশগ্রহণ করবে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মীনাক্ষি লেখিদের এই বৈঠকে পাঠানো হবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই কে বিজেপির মুখপাত্র শাদাব শামস জানিয়েছেন যে, তাঁরা বৈঠকের আগের দিন বা বৈঠকের দিনই সেখানে পৌঁছবেন। উল্লেখযোগ্যভাবে, ভোটের ফলাফলের পরেই ধামি তাঁর এবং তাঁর মন্ত্রিসভার পদত্যাগ রাজ্যপাল লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) গুরমিত সিংয়ের কাছে হস্তান্তর করেছিলেন। মুখ্যমন্ত্রীর পদের জন্য এগিয়ে রয়েছেন ধামিও। তবুও প্রতিদ্বন্দ্বী কম নেই। অন্যান্য সম্ভাব্য নামগুলির মধ্যে রয়েছে চৌবাত্তাখালের বিধায়ক সাতপাল মহারাজ, শ্রীনগরের বিধায়ক ধন সিং রাওয়াত এবং রাজ্যসভার সদস্য অনিল বালুনি।

তরুণ বয়সের কারণে ধামিকে আবার মুখ্যমন্ত্রী করার সম্ভাবনা রয়েছে। এদিকে তিনি তাঁর পদটি ধরে রাখতে সক্ষম হবেন বলেই মনে করা হচ্ছে। কারণ এই রাজ্য ঘন ঘন মুখ্যমন্ত্রী বদলের জন্য রাজ্যবাসী সহ রাজনৈতিক মহলের সমালোচনার মুখে পড়েছে বিজেপি নেতৃত্ব। গত এক বছরে তিনজন মুখ্যমন্ত্রী পদে আসীন হয়েছেন। এরকম কথা মাঝে শোনা যাচ্ছিল যে, রাতে ঘুমোনোর সময় রাজ্যবাসী এক মুখ্যমন্ত্রীর নাম মুখস্থ করে ঘুমোতে যাচ্ছেন সকালে উঠে শুনছেন মুখ্যমন্ত্রী বদলে গিয়েছে। এদিকে বিজেপির রাজ্য নেতৃত্ব সূত্রে সংবাদ সংস্থা মারফত খবর পাওয়া গিয়েছে যে, পুষ্কর ধামির নামেই বিজেপি এই নির্বাচন লড়েছে এবং বিপুল জয় পেয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা বলেছেন, “উত্তর প্রদেশে আসন হারানো কেশব প্রসাদ মৌর্যকে যদি আবার ডেপুটি মুখ্যমন্ত্রী করা যায় তাহলে ধামিকে কেন মুখ্যমন্ত্রী করা যাবে না?” তবে, যদি দলনতুন মুখ নির্বাচন করে, জাতপাত এবং আঞ্চলিক ভারসাম্য বজায় রাখার প্রয়োজনীয়তা পরবর্তী মুখ্যমন্ত্রীর পছন্দের ক্ষেত্রে একটি সিদ্ধান্তকারী ফ্যাক্টর হবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। সূত্রের খবর, নতুন মন্ত্রিসভায় আরও তরুণ মুখ এবং আরও বেশি মহিলা থাকার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জে পি নাড্ডা সহ বেশ কয়েকটি বিজেপি-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন : Rahul Gandhi Takes On Centre : ‘ভারত খুব শীঘ্রই ঘৃণা ও হিংসার তালিকায় শীর্ষে থাকবে,’ কেন্দ্রকে তোপ রাহুলের