Rahul Gandhi Takes On Centre : ‘ভারত খুব শীঘ্রই ঘৃণা ও হিংসার তালিকায় শীর্ষে থাকবে,’ কেন্দ্রকে তোপ রাহুলের

Rahul Gandhi Takes On Centre : সম্প্রতি ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে ভারতের স্থান নিয়ে কেন্দ্রকে খোঁচা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

Rahul Gandhi Takes On Centre : 'ভারত খুব শীঘ্রই ঘৃণা ও হিংসার তালিকায় শীর্ষে থাকবে,' কেন্দ্রকে তোপ রাহুলের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 11:01 PM

নয়া দিল্লি : সম্প্রতি ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে ভারতের স্থান নিয়ে কেন্দ্রকে খোঁচা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি কেন্দ্রকে কটাক্ষ করে বলেছেন, “শীঘ্রই ভারত ঘৃণা এবং হিংসার তালিকায় শীর্ষে জায়গা করে নেবে।” তিনি তাঁর টুইটার অ্যাকাউন্ট ব্যবহার এই রিপোর্টের বিষয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছেন। রাহুল গান্ধী টুইটারে লিখেছেন, “হাঙ্গার ব়্যাঙ্ক : ১০১; ফ্রিডম ব়্যাঙ্ক : ১১৯; হ্যাপিনেস ব়্যাঙ্ক : ১৩৬। কিন্তু আমরা শীঘ্রই ঘৃণা এবং হিংসার তালিকায় শীর্ষে জায়গা করে নেব।”

ইউনাইটেড নেশনস সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (ইউএনএসডিএসএন) বার্ষিক বিশ্ব সুখের (World Happiness Report) রিপোর্ট প্রকাশ করে। এই রিপোর্টে ১৫০ টি দেশকে বিভিন্ন প্যারামিটারের উপর র‍্যাঙ্ক করা হয়। এই প্যারামিটারগুলি হল সুস্থতা, মাথাপিছু জিডিপি, সামাজিক সহায়তা ব্যবস্থা, আয়ু, উদারতা, জীবন পছন্দ করার স্বাধীনতা এবং দুর্নীতির ধারণা ইত্যাদি। তালিকাটি যা তার দশম বছরে, তিন বছরের সময়কালের ডেটার উপর ভিত্তি করে ০-১০ স্কেলে একটি স্কোর নির্ধারণ করে।

ইউএনএসডিএসএন দ্বারা প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ফিনল্যান্ড টানা পঞ্চম বছরে শীর্ষস্থান অর্জন করেছে। ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, সুইডেন, নরওয়ে, ইসরায়েল এবং নিউজিল্যান্ড পরবর্তীতে তালিকার শীর্ষ দশে স্থান পেয়েছে। ভারত এদিকে তার র‌্যাঙ্কিংয়ে একটি প্রান্তিক উন্নতি দেখেছে। তিন ধাপ লাফিয়ে ১৩৬ এ পৌঁছেছে ভারত। যেখানে এক বছর আগে ১৩৯ ছিল। এই রিপোর্টে যুক্তরাষ্ট্র ১৬তম, ব্রিটেন ১৭তম এবং ফ্রান্স ২০তম স্থানে রয়েছে।

আরও পড়ুন : Indian PM Meets With Japanese Counterpart : যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন নিয়ে আলোচনা, শান্তিপূর্ণ সমাধানের পক্ষে সওয়াল মোদী-কিশিদার

আরও পড়ুন : Indian PM Meets Japanese Counter Parts : মুখোমুখি মোদী-কিশিদা, দেশে ৩.২ লক্ষ কোটি টাকা বিনিয়োগের আশ্বাস জাপানের প্রধানমন্ত্রীর

আরও পড়ুন : Sanjay Raut On AIMIM : ‘বিজেপির বি-টিম,’ এআইএমআইএম-র জোটের আশায় জল ঢাললেন শিবসেনা নেতা