Indian Railway: দৌড়ে ট্রেন ধরতে গিয়ে চাকার তলায় মৃত্যু, রেলকে লক্ষাধিক টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ আদালতের

Indian Railway: রেলের দাবি, এই ঘটনায় রেলের কোনও গাফিলতি ছিল না। ওই মহিলার নিজের অসতর্কতার কারণেই এই ঘটনা ঘটেছিল বলেই দাবি করেছে রেল।

Indian Railway: দৌড়ে ট্রেন ধরতে গিয়ে চাকার তলায় মৃত্যু, রেলকে লক্ষাধিক টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ আদালতের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 7:57 AM

মুম্বই : প্লাটফর্মে ছুটতে ছুটতে গিয়ে ট্রেন ধরার দৃশ্য এদেশে বিরল নয়। প্রায় প্রতিদিন এমন দৃশ্যের বা অভিজ্ঞতার সাক্ষী হন অনেকেই। আবার এভাবে ট্রেন ধরতে গিয়ে দুর্ঘটনার মুখেও পড়েন অনেকেই। তেমনই একটি দুর্ঘটনায় রেলের (Indian Railway) তরফে মৃতের পরিবারকে লক্ষাধিক টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল বম্বে হাইকোর্ট (Bombay High Court)। বছর কয়েক আগে ট্রেন ধরতে গিয়েই মৃত্যু হয় এক মহিলার। সেই মহিলার পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত। এবার সেই মামলায় হাইকোর্ট ক্ষতিপূরণের পরিমান দ্বিগুণ করে দিল। বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে সম্প্রতি।

দৌড়ে ট্রেন ধরতে গিয়েই চাকার তলায় পড়ে গিয়ে মৃত্যু হয়েছিল এক মহিলার। ২০০৬ সালের ১২ ফেব্রুয়ারি ওই মহিলার মৃত্যু হয়। মৃতার নাম দীপালক্ষ্মী বান্দে। অমরাবতী-নাগপুর প্যাসেঞ্জার ট্রেনে উঠতে গিয়েই ওই ঘটনা ঘটেছিল। স্বামীর সঙ্গে ট্রেনে ওঠার চেষ্টা করেছিলেন তিনি।

রেলের দাবি, এই ঘটনায় রেলের কোনও গাফিলতি ছিল না। ওই মহিলার নিজের অসতর্কতার কারণেই এই ঘটনা ঘটেছিল বলেই দাবি করেছে রেল। রেলের তরফে আইনজীবী নীরজা চৌবে দাবি আদালতে দাবি করেন, চলন্ত ট্রেন ধরার চেষ্টা করেছিলেন দীপালক্ষ্মী। বারবার রেলের তরফ থেকে সতর্ক করা সত্ত্বেও ওই কাজ করেছিলেন তিনি। এই যুক্তি স্বপক্ষে আদালতে সাক্ষীদেরও পেশ করেছিল রেল।

কিন্তু আদালতের তরফে স্পষ্ট বলা হয়, এ ক্ষেত্রে ওই মহিলা স্বেচ্ছায় নিজেকে আঘাত দিতে চেয়েছিলেন এমনটা তো নয়, তাই দায় বর্তায় রেলের ওপরেই। সে কারণেই রেলকে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে।

বিচারপতি উর্মিলা যোশী ফালকে এই প্রসঙ্গে রেলে আইনে থাকা অপ্রত্যাশিত দুর্ঘটনার সংজ্ঞার কথা উল্লেখ করেন। তাঁর মতে, এই ধরনের ঘটনাকে অপ্রত্যাশিত দুর্ঘটনা বলে চিহ্নিত করা হলে বহু পরিবারই ক্ষতিপূরণ পাবে না। আর এ ক্ষেত্রে ওই মহিলা আত্মহত্যা করতে গিয়েছিলেন এমনটাও নয়। তাই রেলকে