সুখবর: করোনার অতি সংক্রামক প্রজাতিকে রুখতে সক্ষম কোভিশিল্ড, জানাল ব্রিটিশ সরকার

মার্কিন যুক্তরাষ্ট্রে বহুল প্রচলিত ভ্যাকসিন ফাইজ়ারের দু'টি ডোজ়ও B1.617.2 প্রজাতির সংক্রমণ রুখে দিতে একইভাবে কার্যকর বলে জানানো হয়েছে।

সুখবর: করোনার অতি সংক্রামক প্রজাতিকে রুখতে সক্ষম কোভিশিল্ড, জানাল ব্রিটিশ সরকার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 22, 2021 | 11:59 PM

নয়া দিল্লি: ডবল মিউট্যান্ট স্ট্রেনের বিরুদ্ধে অক্সফোর্ডের ভ্যাকসিন ঠিক কতটা কার্যকরি, তা নিয়ে এ বার ধন্দ কাটতে শুরু কয়েছে। ভারতে মাত্রাতিরিক্ত সংক্রমণ ছড়ানোর জন্য করোনার যে মিউট্যান্টকে দায়ী করা হচ্ছে, তার বিরুদ্ধে লড়তে এবং প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ডের যৌথ সহযোগিতায় তৈরি ভ্যাকসিন অনেকটাই সক্ষম বলে খবর। ব্রিটিশ সরকারের এক গবেষণায় এমনই এক আশাব্যঞ্জক তথ্য উঠে এসেছে।

করোনার এই নতুন এবং অতি সংক্রামক ভ্যারিয়েন্টের বৈজ্ঞানিক নাম হল B1.617.2। ভারতে যত সংখ্যক মানুষ দৈনিক আক্রান্ত হচ্ছেন, তাঁদের মধ্যে একটা বড় অংশই এই প্রজাতির শিকার। পাকাপাকিভাবে এর সন্ধান মেলে ভারতে গণ টিকাকরণ কর্মসূচি শুরু হয়ে যাওয়ার পর। ফলে একটা দুশ্চিন্তা তৈরি হয়েছিল, এই আদৌ ডবল মিউট্যান্টের সঙ্গে যুঝতে ভ্যাকসিন সক্ষম হবে কি না। ভারতে যত শতাংশ টিকা দেওয়া হচ্ছে, তার মধ্যে বেশিরভাগটাই কোভিশিল্ড। অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ডের এই ভ্যাকিসিন তৈরি করছে পুনের সেরাম ইন্সটিটিউট।

আরও পড়ুন: চিকিৎসকদের এই ‘ভুল’ বাড়াতে পারে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ, জানাল কেন্দ্র

যাবতীয় দুশ্চিন্তা এবং আশঙ্কার মেঘ কাটিয়ে ভারতীয়দের নিশ্চিন্ত করে এ দিন জানানো হয়েছে, করোনার এই ডবল মিউট্যান্ট স্ট্রেনের উপর ৮০ শতাংশ কার্যকর অক্সোফোর্ডের ভ্যাকসিন। তবে অবশ্যই তা দু’টি ডোজ় নেওয়ার পর। ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ্যে আনা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে বহুল প্রচলিত ভ্যাকসিন ফাইজ়ারের দু’টি ডোজ়ও B1.617.2 প্রজাতির সংক্রমণ রুখে দিতে একইভাবে কার্যকর বলে জানানো হয়েছে। B.117 নামে করোনার আরও একটি প্রজাতি যা ইংল্যান্ডে প্রথম পাওয়া গিয়েছিল, তার ক্ষেত্রে অক্সফোর্ডের ভ্যাকসিন ৮৭ শতাংশ পর্যন্ত কার্যকর বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: করোনা বিধ্বস্ত বিশ্বে আশার আলো, নয়া অ্যান্টিভাইরাল থেরাপি আবিষ্কার করলেন বিজ্ঞানীরা